সন্ধ্যা ৭:৫০, সোমবার, ২৭শে মে, ২০১৯ ইং

এক নজরে

ফরাসি ওপেনের প্রথম দিনেই অঘটন ঘটালেন রাশিয়ার অষ্টাদশী অ্যানাস্তাসিয়া পোটাপোভা। নারী এককে পঞ্চম বাছাই উইম্বলডন চ্যাম্পিয়ন অ্যাঞ্জেলিক কেরবারকে হারিয়ে দেন তিনি। মাত্র ৭৪ মিনিটের লড়াইয়ে জার্মানির কেরবার ৪-৬, ২-৬ সেটে পরাজিত হন।

বিশ্বের সেরা দশের মধ্যে এই প্রথম কাউকে হারালেন পোটাপোভা। দ্বিতীয় রাউন্ডে তিনি লড়বেন চীনের ওয়াং ওয়াইফান বা মারকেটা ভনড্রোউসোভার বিরুদ্ধে। জীবনের প্রথম ফরাসি ওপেনে স্মরণীয় সূচনা করা, বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ৮১ নম্বরে থাকা পোটাপোভা জেতার পর বলেন, ‘আমি দারুণ আত্মবিশ্বাস নিয়ে খেলেছি। তার জন্য কোচকে ধন্যবাদ দিতে চাই।’ ৩১ বছর বয়সী কেরবার এই নিয়ে ছ’বার ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন। জার্মানির এই বাঁ-হাতি খেলোয়াড় ডান পায়ের গোড়ালিতে চোট নিয়ে রোলাঁ গারোয় খেলতে এসেছিলেন। এর আগে চোটের জন্য তিনি ইতালিয়ান ওপেন নাম প্রত্যাহার করেন।

২১ তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের লক্ষ্যে ফরাসি ওপেনের শুরুটা ভালোই করলেন সুইস তারকা রজার ফেদেরার। ৩৭ বছর বয়সী এই খেলোয়াড় ফেডেরার ৬-২, ৬-৪, ৬-৪ সেটে হারালেন ইতালির লরেঞ্জো সোনগোকে। তিনি বিশ্বের ৭৩ নম্বর খেলোয়াড়। ২০১৫ সালে ফেডেরার শেষ ফরাসি ওপেন খেলেছিলেন। একইদিনে জাপানের কেই নিশিকোরি ৬-২, ৬-৩, ৬-৪ সেটে হারালেন ফ্রান্সের কুইন্টন হালসকে। সিটসিপাস ৬-২, ৬-২, ৭-৬ (৭-৪) সেটে হারালেন জার্মানির মার্টেরারকে। একাদশ বাছাই মারিন সিলিচ ৬-৩, ৭-৫, ৬-১ সেটে জিতলেন ইতালির ফ্যাবিয়ানোর বিরুদ্ধে। মহিলা সিঙ্গলসে বিশ্বের ১৯ নম্বর স্পেনের গারবাইন মুগুরুজা ৫-৭, ৬-২, ৬-২ সেটে হারালেন টাউনসেন্ডকে।

মেসির আরেকটি রেকর্ড

লিওনেল মেসির সাফল্যের মুকুটে যোগ হলো আরো একটি রেকর্ডের পালক। ক্যারিয়ারের ষষ্ঠ ইউরোপিয়ান গোল্ডেন শু জিতেছেন। সেটা আগেই জানা ছিল। গতকাল শুক্রবার রাতে এই পুরস্কার তার হাতে তুলে দেওয়া হয়। টানা তৃতীয়বারের মতো এই পুরস্কার জিতলেন মেসি। আর টানা ১১তম বারের মতো এই পুরস্কারটি লা লিগায় খেলা কোনো খেলোয়াড় জিতল।

মেসি অবশ্য সবচেয়ে বয়সী দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এই পুরস্কার জিতেছেন এবার। তার বর্তমান বয়স ৩১ বছর ১১ মাস ২৫ দিন। এর আগে হুগো সানচেজ মেসির চেয়ে ১ মাস ১ দিন বেশি বয়সে গোল্ডেন শু জিতেছিলেন ১৯৯০ সালে।

ইউরোপের সেরা লিগগুলোয় খেলা খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি গোলদাতাকে দেওয়া হয় গোল্ডেন শু। বার্সেলোনার হয়ে স্প্যানিশ লা লিগার সদ্য সমাপ্ত মৌসুমে ৩৪ ম্যাচে মেসি ৩৬ গোল করেছেন। যা ইউরোপের মধ্যে এই মৌসুমে সর্বোচ্চ।

পুরস্কার জয়ের দৌড়ে তার পেছনে ছিলেন প্যারিস সেইন্ট জার্মেইর কালিয়ান এমবাপে। তিনি করেছেন ৩৩ গোল। যদিও শেষ ম্যাচে ৫ গোল করে মেসিকে পেছনে ফেলার সুযোগ ছিল ফরাসি এই স্ট্রাইকারের সামনে। কিন্তু ওই ম্যাচে তিনি মাত্র একটি গোল করতে পারেন।

২০১৪ সালে এই পুরস্কারটি ক্রিস্টিয়ানো রোনালদো ও লুইস সুয়ারেজ যৌথভাবে পেয়েছিলেন। ২০০৭-০৮ মৌসুমে রোনালদো এই পুরস্কার জিতেছিলেন যখন তিনি স্পেনে খেলতেন না। খেলছেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে। এরপর রিয়ালে যোগ দিয়ে আরো তিনবার তিনি এই পুরস্কার জিতেছিলেন।

মেসি জিতেলেন ৬ বার। যদিও এই পুরস্কার নিতে এসে মেসি বলেছেন যে চ্যাম্পিয়নস লিগে লিভারপুলের কাছে হেরে বিদায় নেওয়ার দুঃসহ স্মৃতি এখনো পীড়া দিচ্ছে তাকে, ‘আসলে আমি গোল্ডেন শু নিয়ে ভাবছি না। এই পুরস্কারের বিষয়টি আমার মাথায়ই ছিল না। লিভারপুলের কাছে হারের বিষয়টি এখনো পীড়া দিচ্ছে আমাদের। বিশেষ করে আমাকে।’

আজ শনিবার স্প্যানিশ কোপা ডেল রের ফাইনালে ভ্যালেন্সিয়ার মুখোমুখি হবে বার্সা। এই ম্যাচটি যদি তারা জিততে না পারে তাহলে পরিস্থিতি আরো কঠিন হবে মেসি-কুতিনহোদের জন্য।

ক্রিকেট

বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ পরিত্যক্ত

অবশেষে পরিত্যাক্তই হল বাংলাদেশ-পাকিস্তানের মধ্যেকার বিশ্বকাপ ক্রিকেটের প্রস্তুতি ম্যাচ। বৃষ্টির কারণে বল তো মাঠে গড়ায়ই নি, এমনকি টসই হতে পারে নি।

কার্ডিফের আকাশ সকাল থেকেই ছিল মেঘে ঢাকা। বেলা একটু গড়াতেই মেঘ সামান্য কমার পূর্বাভাস ছিল। পরে শুরু হয়েছে বৃষ্টি। এছাড়া বৃষ্টি যদি পরে থামেও তবে খেলা হওয়া নিয়ে আছে শঙ্কা। কারণ আবহাওয়া রিপোর্ট অনুযায়ী, বেলা ১২টা নাগাদও আকাশে শতভাগ মেঘ থাকবে। ওই মেঘ সন্ধ্যা নাগাদ কমার সম্ভাবনাই বেশি। তার আগেই ম্যাচ পরিত্যক্ত হয়ে যেতে পারে। তবে আম্পায়াররা জানিয়েছেন, বাংলাদেশ সময় রাত আটটা ০২ মিনিটে শুরুর সম্ভাবনা। সেক্ষেত্রে খেলা হবে ২০ ‌ওভারে। কিন্তু পরে আর খেলার পরিচালনার জন্য উপযুক্ত হয়ে ওঠে নি কার্ডিফের মাঠ।

বাংলাদেশ দল এ ম্যাচে কিছু ক্রিকেটারকে বিশ্রাম দিয়ে খেলার চিন্তা করেছিল। তবে ম্যাচটা না হলে ইংল্যান্ডে প্রথম গা গরমের ম্যাচ খেলার সুযোগটাই হারাবে বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচটা পাকিস্তানের জন্যও খেলা ছিল খুব দরকারি। বিশ্বকাপে যাওয়ার আগে তাদের সামান্য হলেও আত্মবিশ্বাসের রশদ দরকার।

ফুটবল

ফুটবল দলের প্রস্তুতি

বিশ্বকাপ ফুটবলের প্রাক-বাছাইয়ে অংশ নিতে লা‌ওস যা‌ওয়ার পথে থাইল্যান্ডে প্রস্তুতি ক্যাম্প শুরু করেছে বাংলাদেশ ফুটবল দল। আজ সকালে সেখানকার বিমানবাহিনী ফুটবল গ্রাউন্ডে দেড় ঘন্টা ঘাম ঝরায় লাল-সবুজের দল। ফিজিক্যাল এক্সারসাইজ, বল পজেশন এবং উইথ দ্য বল ট্রেনিং করে জেমি ডে’র শিষ্যরা।

এরপর তারা সুইমিং সেশনে অংশ নেয়। বিকেলে ব্যাংককের এশিয়া এয়ারপোর্ট হোটেলে জিম করার কথা বাংলাদেশ দলের। আগামী ২৮ মে থাইল্যান্ড বিমানবাহিনী ইউনাইটেডের বিপক্ষে প্রথমটি এবং পরে বিজি পাথুম ইউনাইটেডের সঙ্গে আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে জামাল ভূঁইয়ার দলের।


ভিডিও
মেসির আরেকটি রেকর্ড
বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ কাল
More Video
ফেইসবুক

হ্যান্ডবল
গলফ
দাবা
হকি
লন-টেনিস
আর্ন্তজাতিক
সাক্ষাৎকার
সাঁতার
এ্যাথলেটিকস্