ঢাকাTuesday , 28 February 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

কমনওয়েলথ গেমস শুরু, ভারতের সঙ্গী একগুচ্ছ বিতর্ক

s s
February 28, 2023 1:56 pm
Link Copied!

শুরু হয়ে গেল কমনওয়েলথ গেমস। কমনওয়েলথ গেমসে ভারতীয়দের ভিলেজের বাইরে সিরিঞ্জ পাওয়ার ঘটনায় যে ভাবে জলঘোলা হয়েছে তা নিয়ে শেষ পর্যন্ত মুখ খুললেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন রাঠৌর। তিনি প্রশ্ন তুললেন দলের সঙ্গে যাওয়া কর্তাদের নিয়ে। রাজ্যবর্ধন বলেন, ‘‘ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সেই সব মানুষদেরই নির্বাচিত করা উচিত যাদের এই নিয়মের বিষয়ে সম্পূর্ণ ধারণা রয়েছে। এই বিতর্ক নাও হতে পারত। আইওএ-কে এটা নিশ্চিত করতে হবে, দলের সঙ্গে যাওয়া কর্তাদের নিয়ম সম্পর্কে জ্ঞান থাকবে। ভবিষ্যতে এটা ভেবেই সিদ্ধান্ত নেওয়া উচিত।’’

আঙুল উঠেছিল বক্সিং দলের ডাক্তার অমল পাতিলের দিকেই। কমনওয়েলথ গেমস ফেডারেশনের তরফে অমল পাতিলকে লিখিতভাবে ভৎসর্ণা করা হয়। ডাক্তার পাতিল সম্পর্কে খবর তিনি কয়েক বছর আগেই এমবিবিএস পাশ করেছেন। যার মানে তিনি অভিজ্ঞ নন। আর এই পরিস্থিতি সামলানোর ক্ষমতা তাঁর নেই। তবুও তিনি বক্সিং ফেডারেশনের ডাক্তার। যদিও আইওএ-র চিফ মেডিক্যাল অফিসার অরুণ কে মেনদিরাত্তাকে সরকারের তরফেই বাতিল করা হয়েছে।

অন্যদিকে ব্যাডমিন্টনের সাইনা নেহওয়ালের বাবা হরবীর সিংহকে গেমস ভিলেজে ঢুকতে দেওয়া নিয়েও একপ্রস্থ নাটক হয়েছে। যদিও পরে সমস্যা মিটিয়ে তাঁকে ভিলেজে ঢুকতে দেওয়া হয়েছে। ক্রীড়ামন্ত্রীই ব্যবস্থা করে দেন। তার পর ভিলেজে ঢুকতে পারেন তিনি। এক্সট্রা অফিশিয়াল হিসেবে দলের সঙ্গে গিয়েছেন সাইনার বাবা-মা। যদিও নিজেদের খরচে। গোল্ড কোস্ট থেকে ভারতীয় দলের বিরুদ্ধে আরও খবর আসছে। ভারতীয় ভারোত্তলক দলের মুখ্য ফিজিও আক্রান্ত সাক্সেনাকে আয়োজকরা গেমস ভিলেজ ছেড়ে যেতে বলে। কারণ তাঁর স্বীকৃতিপত্রে লেখা ছিল তিনি মীরাবাই চানুর ব্যাক্তিগত কোচ।

জেনে নিতে হবে কেমন দল গড়ল কোন ফ্র্যাঞ্চাইজি

কমনওয়েলথের নিয়ম অনুযায়ী ব্যাক্তিগত কোচেরা গেমস ভিলেজে থাকতে পারবেন না। কিন্তু সাক্সেনা যে দলের ফিজিও সেটা প্রমাণ করতে পারেনি ভারতীয় দল। যে কারণে সাক্সেনাকে বাইরে থাকার ব্যবস্থা করতে হয়। ফিজিও ছাড়াই ভারোত্তলকদের এ বার প্রতিযোগিতায় নামতে হবে। তবে, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠৌর জানিয়েছেন, দ্রুত গেমস ভিলেজে ফিরিয়ে নেওয়া হবে সেই ফিজিওকে। তিনি বলেন, ‘‘আমাদের এটা নিশ্চিত করতে হবে জাতে প্রতিযোগীরা সমস্যায় না পড়ে।’’

অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে ক।মনওয়েলথ গেমসের শুরু থেকেই নানা বিতর্কে জরিয়েছে ভারতীয় দল। সে সিরিঞ্জ কাণ্ড হোক বা সাইনা নেহওয়ালের বাবাকে গেমস ভিলেজে ঢুকতে না দেওয়া। খেলার বাইরে সব নিয়েই শুরু হয়েছে ভারতের যাত্রা। বুধবার সই গোল্ড কোস্টেই উদ্বোধন হয়ে গেল কমনওয়েলথ গেমসের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।