ঢাকাTuesday , 28 February 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি বন্ধ হওয়ার ইঙ্গিত

s s
February 28, 2023 1:26 pm
Link Copied!

চ্যাম্পিয়ন্স ট্রফি বন্ধ হয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন। চ্যাম্পিয়ন্স ট্রফির পরিবর্তে দুই বছর পরপর টি২০ বিশ্বকাপ আয়োজনের পথেই থাকতে চাইছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

অনেকেই মনে করেন, চ্যাম্পিয়ন্স ট্রফি ওয়ানডে বিশ্বকাপের মতোই একটা প্রতিযোগিতা। এটিতে অংশ নিতে পারে কেবল সেরা ৮টি দেশ, যেখানে বিশ্বকাপে অংশ নেয়া দলের সংখ্যাও কাছাকাছি, ১০টি।২০১৯ সাল থেকে ১০ দলকে নিয়ে ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা। তাই আলাদা করে ৮ দলের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনকে বাহুল্যই মনে হচ্ছে আইসিসির কাছে।

রিচার্ডসন বলেন, ‘ভবিষ্যতে ২০টি দল নিয়ে টি২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে, আমরা চাই আইসিসির প্রতিযোগিতাগুলো একটি অপরটির চেয়ে আলাদা হোক। মানুষ মানুষ যেন পার্থক্য বুঝতে পারে। এতে করে প্রতিটি প্রতিযোগিতাই আলাদা আলাদা করে দর্শকদের মধ্যে আগ্রহ তৈরি করতে পারবে। টি২০ বিশ্বকাপে দলের সংখ্যা ১৬ দল থেকে ২০ দলে উন্নীত করার কথাও ভাবা হচ্ছে।’

বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকেও টি২০ ক্রিকেটটা অনেক বেশি লাভজনক হওয়ায় চ্যাম্পিয়ন্স ট্রফি আইসিসির আগ্রহের কেন্দ্র থেকে সরে যাচ্ছে। রিচার্ডসন বলেন, ‘এটা সত্যি যে টি২০ ক্রিকেট অনেক বেশি আগ্রহ তৈরি করছে। টেলিভিশন সম্প্রচারের ক্ষেত্রেও এটি দারুণ লাভজনক। তবে আমরা মনে করি, টি২০ ক্রিকেট দিয়েই অনেক বেশিসংখ্যক দেশকে ক্রিকেটে আনা যাবে।’ ২০২১ সালে পরের চ্যাম্পিয়ন্স ট্রফি ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।