ঢাকাWednesday , 24 April 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

‘জিন্নাতের স্বর্ণ জয়ই দেশের সেরা সাফল্য’

Sahab Uddin
April 24, 2024 1:05 pm
Link Copied!

বক্সিংয়ে ইতিহাস গড়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত ফেরদৌস। প্রথম বাংলাদেশি হিসেবে আফ্রিকার ডারবানে জিতেছেন ম্যান্ডেলা কাপের স্বর্ণপদক। এটিকে গেল দেড় দশকে দেশের বক্সিংয়ে সেরা সাফল্য মনে করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক। এই টুর্নামেন্টের অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্যারিসের অলিম্পিকের বাছাইপর্বে জিন্নাত ভালো কিছু করবেন বলে বিশ্বাস তার।

গেল বছর হঠাৎ করেই দেশের বক্সিংয়ে আবির্ভাব জিন্নাত ফেরদৌসের। যুক্তরাষ্ট্র প্রবাসী এই বাংলাদেশি বক্সার লাল-সবুজের হয়ে অংশ নেন এশিয়ান গেমসেও। যদিও নিজের প্রথম আন্তর্জাতিক গেমসে পারেননি ভালো কিছু করতে।

এরপর যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত কোচের অধীনে ট্রেনিং চালিয়ে যান জিন্নাত। অংশ নেন বেশ কিছু ইভেন্টেও। অবশেষে ধরা দিয়েছে সাফল্য। আফ্রিকার মাটিতে জিতেছেন মর্যাদাপূর্ণ টুর্নামেন্ট। দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা কাপে গোল্ড জিতেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত। বিদেশের মাটিতে এমন সফলতার পর গর্বিত দেশের বক্সিং সংশ্লিষ্টরা।
বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন বলেছেন, ’২৭ দেশের মধ্যে জিন্নাত চারজনকে হারিয়ে স্বর্ণ পদক জিতেছেন। এটি বক্সিংয়ের জন্য অনেক বড় একটি সফলতা। তার স্বর্ণ জয়ই দেশের সেরা সাফল্য। মে মাসের ২১ তারিখে প্যারিস অলিম্পিকের বাছাইপর্ব খেলতে যাবেন আমাদের বক্সাররা। জিন্নাতের যে পারফরম্যান্স, তার মেধা, অভিজ্ঞতা, ফাইটিং দক্ষতা খুবই ভালো। আসলে ম্যাচ খেললে যে পরিমাণ অভিজ্ঞতা হয়, শুধু অনুশীলন করলে সেটি হয় না। আগামী মাসের ২৫ তারিখ থেকে শুরু হওয়া ফাইটে ভালো কিছু আশা করতে পারি।’

২৭ দেশের এই টুর্নামেন্টে স্বর্ণ জয়ের পথে জিন্নাত হারিয়েছেন ইথিওপিয়ার সেরা বক্সার গাজিয়া বেথেলহামকে। আর এটাকেই সাম্প্রতিক দেশের বক্সিংয়ে সেরা সাফল্য বলে মনে করছেন সাধারণ সম্পাদক। এই টুর্নামেন্ট জয়ের অভিজ্ঞতা কাজে দিবে আসন্ন প্যারিস অলিম্পিকের বাছাইপর্বে।

বাংলাদেশে বক্সিংয়ের জনপ্রিয়তা খুব একটা নেই। আর নারীরা এই খেলায় আসতেই চান না। তবে জিন্নাতকে দেখে অনেক নারীই এখন আগ্রহী হচ্ছেন বক্সিংয়ে। তাই নারীদের বক্সিং নিয়ে নতুন করে পরিকল্পনা সাজাচ্ছে ফেডারেশন কর্তারা।
থাইল্যান্ডে প্যারিস অলিম্পিকের বাছাইপর্বে নারীদের মধ্যে জিন্নাত আর পুরুষদের বক্সিংয়ে অংশ নেবেন সেলিম হোসেন, আবু তালহা ও মোহাম্মদ হোসেন আলী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।