ঢাকাSunday , 5 May 2024
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপের সব ম্যাচ মিরপুরে

Sahab Uddin
May 5, 2024 6:25 pm
Link Copied!

অনুষ্ঠান শুরুর সময় ছিল দুপুর ১২টা। কিন্তু ১টা পেরিয়ে গেলেও শুরুর নাম নেই। পরে জানা গেল, প্রধানমন্ত্রীর কার্যালয়ে আনুষ্ঠানিকতা সারতেই এই দেরি। বিশ্বকাপের ট্রফি উন্মোচন পর্ব ছিল সেখানেই। এরপর রাজধানীর একটি হলো মূল আয়োজনে ঘোষণা করা হলো বাংলাদেশ অনুষ্ঠেয় আইসিসি উইমেন’স টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর গ্রুপিং ও সূচি।

আগামী ৩ অক্টোবর টুর্নামেন্টের প্রথম দিনই মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ। তবে প্রথম প্রতিপক্ষ এখনও পর্যন্ত অজানা। বাছাই পেরিয়ে আসা দলের সঙ্গে নিগার সুলতানারা খেলবেন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।

শুধু এই ম্যাচ নয়, টুর্নামেন্টে বাংলাদেশের গ্রুপের সব ম্যাচই মিরপুরে। অন্য গ্রুপের সব ম্যাচ সিলেটে। এই দুই মাঠেই হবে আসরের মোট ২৩টি ম্যাচ।

সূচি ঘোষণার আয়োজনে অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রী ও বিসিবি প্রধান নাজমুল হোসেন, আইসিসি প্রধান নির্বাহী জেফ অ্যালার্ডাইস, বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা ও ভারত অধিনায়ক হারমানপ্রিত কৌর। সিলেটে টি-টোয়েন্টি সিরিজের ব্যস্ততার ফাঁকে ঢাকায় এসে এই আয়োজনে উপস্থিত থাকেন বাংলাদেশ ও ভারতের অধিনায়ক। প্রধানমন্ত্রীর কার্যালয়ে ট্রফি উন্মোচনের আয়োজনেও ছিলেন তারা সবাই।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর এটি। ১৮ দিনের টুর্নামেন্টের পর্দা নামবে ২০ অক্টোবর।

উদ্বোধনী দিন সন্ধ্যা ৭টায় নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রতিপক্ষের নাম জানা যাবে মঙ্গলবার। সংযুক্ত আরব আমিরাতে চলমান বাছাইপর্বের রানার্স-আপ দলের বিপক্ষে প্রথম ম্যাচে নামবেন নিগার সুলতানা, নাহিদা আক্তাররা।

একই দিনে বিকেল ৩টায় টুর্নামেন্টের প্রথম ম্যাচে লড়বে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

‘বি’ গ্রুপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। ৫ অক্টোবর সন্ধ্যা ৭টায় ইংল্যান্ডের বিপক্ষে খেলবে নিগার সুলতানার দল, ৯ তারিখ বিকেল ৩টায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ।

গ্রুপ পর্বে স্বাগতিকদের শেষ ম্যাচ ১২ অক্টোবর, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

‘এ’ গ্রুপের পাঁচ দল অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, ভারত, পাকিস্তান ও বাছাইপর্বের চ্যাম্পিয়ন দল।

দুই গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল নিয়ে টুর্নামেন্টের সেমি-ফাইনাল। ফাইনালে ওঠার প্রথম ম্যাচ সিলেটে, ১৭ অক্টোবর। পর দিন মিরপুরে দ্বিতীয় সেমি-ফাইনাল। ২০ অক্টোবর মিরপুরেই হবে শিরোপা নির্ধারণী ম্যাচ।

সব মিলিয়ে সিলেটে হবে ১১টি ম্যাচ। ফাইনালসহ মিরপুরে ম্যাচ ১২টি।

মূল আসর শুরুর আগে বিকেএসপির দুই মাঠে ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে আনুষ্ঠানিক প্রস্তুতি পর্ব। নিউ জিল্যান্ডের বিপক্ষে ২৮ ও ভারতের বিপক্ষে ৩০ সেপ্টেম্বর প্রস্তুতি ম্যাচ দুটি খেলবে বাংলাদেশ।

এই নিয়ে দ্বিতীয়বার মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। ২০১৪ সালে ছেলেদের পাশাপাশি মেয়েদের বিশ্বকাপের আসরও বসেছিল এখানে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।