ঢাকাFriday , 17 November 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

সৌরভদের হারের বদলা নেবেন রোহিতরা

parag arman
November 17, 2023 1:04 am
Link Copied!

বিশ সাল বাদ। ২০০৩ সালের পর আবার ২০২৩। ওয়ানডে বিশ্বকাপের মেগা ফাইনালে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া। গত বুধবার নিউজিল্যান্ডকে হারিয়ে আগেই ফাইনালের টিকিট নিশ্চিত করে টিম ইন্ডিয়া। আর বৃহস্পতিবার কোলকাতার ইডেন গার্ডন্সেই আরও একবার ফাইনাল কনফার্ম করলো অজিরা।
এবার ভারতের কাছে বদলার ম্যাচ। হিসেব বুঝে নেওয়ার পালা। অন্যদিকে অজিদের কাছে বিশ্বকাপের সংখ্যাটা ৫ থেকে ৬ করার চ্যালেঞ্জ।

২০০৩ সালে একঝাঁক তরুণ তুর্কিকে নিয়ে একদিনের বিশ্বকাপে টিম ইন্ডিয়াকে ফাইনালে তুলেছিলেন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি কিন্তু সেই সময়ের অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়ার কাছে কাপ জয়ের স্বাদ অধরাই থাকে ভারতের। ২০১১ সালে ভারত বিশ্বকাপ জিতলেও ফাইনালে প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। এবার ঘরের মাঠে সেই পরাজয়ের বদলা নেওয়ার সুযোগ ভারতের কাছে।

২০০৩ সালে ভারত ও অস্ট্রেলিয়া দলের অধিনায়ক ছিলেন সৌরভ গাঙ্গুলি এবং রিকি পন্টিং। কাকতালীয়ভাবে বৃহস্পতিবার ইডেনে উপস্থিত ছিলেন দুজনেই। পন্টিং ইডেন বেল বাজিয়ে ম্যাচের সূচনা করেন, অন্যদিকে সৌরভ ভিআইপি গ্যালারিতে বসে জমিয়ে ম্যাচ উপভোগ করেন। ২০০৩ সালে ভারত টানা ৮ ম্যাচ জিতেছিল। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ধরাশায়ী হয়। স্বপ্নভঙ্গ হয় শতকোটির। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন সৌরভ। কিন্তু পন্টিং-মার্টিনদের ব্যাটিং দাপটে ৩৫৯ রান তোলে অজিরা। পন্টিং করেন দুর্দান্ত এক সেঞ্চুরি।

জবাবে ব্যাট করতে নেমে ২৩৪ রানেই অলআউট হয়ে যায় ভারত। ব্রেট লি-দের দাপুটে বোলিংয়ে ভারতের ব্যাটিং লাইন আপ পুরোপুরি ব্যর্থ হয়। একমাত্র লড়াই করেন সেবাগ। সেই বেদনার ক্ষতে প্রলেপ পড়ে ২০১১ সালে। কিন্তু বদলার হিসেব নেওয়াটা বাকি ছিল।

বর্তমা‌নে দারুণ ছন্দে আছে রোহিত শর্মার দল। বিশ্বকাপে টানা ১০ ম্যাচ অপরাজিত। সৌরভদের হারের ক্ষতে প্রলেপ দেওয়ার সুযোগ রোহিত-বিরাটদের সামনে। ২০ বছরের চ্যালেঞ্জ নিয়েই রোববার দুপুরে মোতেরাতে নামবে ভারতীয় দল। ইডেনে দ্বিতীয় সেমিফাই‌নাল শেষে সৌরভ বলেন, ‘ভারতীয় দলের জন্য শুভকামনা। এইবার ভারত দুরন্ত খেলছে। তবে এক ম্যাচ এখনও বাকি আছে, বিশ্বকাপ ফাইনাল তো ফাইনালের মতোই হবে। যেভাবে ভারত খেলছে সেইভাবে খেললে আশা করছি ভারত জিতবে।’

একইসঙ্গে ২০০৩ সালের প্রসঙ্গে তিনি বলেন, ‘একটাই মিল আছে ২ আর ৩। সেটা ছিল ২০০৩, এটা ২০২৩। ফাইনাল দারুণ খেলা হবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।