ঢাকাTuesday , 16 January 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

বিশ্বকাপের আগে শেষ টি-টোয়েন্টিও জিততে চায় ভারত

parag arman
January 16, 2024 10:57 pm
Link Copied!

বছরের মাঝামাঝি আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্রের মাটিতে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সংক্ষিপ্ত সংস্করণে আগামীকাল শেষ ম্যাচ খেলতে নামছে ভারত। আফগানিস্তানের বিপক্ষে চলমান তিন ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিই হতে যাচ্ছে বিশ্বকাপের আগে ভারতের শেষ ম্যাচ। এ ম্যাচে জয়ের জন্য মুখিয়ে আছে টিম ইন্ডিয়া। অন্যদিকে, প্রথম দুই ম্যাচ হারলেও ভারতের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ নিয়ে হোয়াইটওয়াশ এড়াতে চায় আফগানিস্তান। বেঙ্গালুরুতে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি।

আগামী ২৫ জুন থেকে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। যা শেষ হবে মার্চের দ্বিতীয় সপ্তাহে। এরপর ২৩ মার্চ থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে নামবেন রোহিত-কোহলিরা। ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টটি শেষ হবে ২৯ মে। আইপিএল শেষ হবার এক সপ্তাহ পর টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে নামবে ভারত।

এজন্য আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচটি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ভারতের কাছে। আফগানদের সাথে প্রথম দুই ম্যাচে একই ব্যবধান ৬ উইকেটে জয় পায় ভারত। তৃতীয় ম্যাচ নিয়ে ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‘আগেই সিরিজ জয় নিশ্চিত হয়েছে আমাদের। তারপরও শেষ ম্যাচটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কারন বিশ্বকাপের আগে এটিই আমাদের শেষ ম্যাচ। যে কারণেই এ ম্যাচে জয়ই মূল লক্ষ্য দলের।’

হেরে যাওয়া দুই ম্যাচে নিজেদের সেরা পারফরমেন্স প্রদর্শন করতে পারেনি আফগানিস্তান। ১৫৮ ও ১৭২ রানের পুঁজি নিয়েও ভারতীয় ব্যাটারদের পরীক্ষায় ফেলতে পারেনি আফগান বোলাররা। সিরিজের শেষ ম্যাচে জিতে হোয়াইটওয়াশ এড়ানোর সাথে টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে প্রথম জয় পেতে চায় তারা। দলের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ বলেন, ‘শেষ ম্যাচে ভালো ক্রিকেট খেলে প্রথমবারের মত ভারতকে হারিয়ে হোয়াইটওয়াশ এড়াতে চাই আমরা।’

এই প্রথম দ্বিপাক্ষীক টি-টোয়েন্টি সিরিজ খেলছে ভারত ও আফগানিস্তান। এখন পর্যন্ত টি-টোয়েন্টি ফরম্যাটে সাতবারের মোকাবেলায় ভারতের জয় ৬ টিতে। এখনও জয়ের মুখ দেখেনি আফগানরা। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শুভমান গিল, তিলক বর্মা, রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শিবম দুবে, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, আভেশ খান ও মুকেশ কুমার।

আফগানিস্তান দল : ইব্রাহিম জাদরান (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইকরাম আলিখিল, হজরতউল্লাহ জাজাই, রহমত শাহ, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মাদ নবি, করিম জানাত, আজমতুল্লাহ ওমারজাই, শারাফুদ্দিন আশরাফ, মুজিব উর রহমান, ফজল হক ফারুকি, ফরিদ আহমাদ, নাভিন-উল-হক, নূর আহমাদ, মোহাম্মাদ সালিম, কাইস আহমেদ ও গুলবাদিন নাইব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।