ঢাকাSunday , 21 April 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

আধা পয়েন্টের জন্য জিএম নর্ম পেলেন না নীড়

Sahab Uddin
April 21, 2024 10:01 pm
Link Copied!

আন্তর্জাতিকমাস্টারের নর্ম পাওয়ার পর গ্র্যান্ডমাস্টারের নর্ম পেলে থাইল্যান্ড সফরটা স্মরণীয় হয়ে থাকতো বাংলাদেশের ফিদেমাস্টার মনন রেজা নীড়ের। বাংলাদেশ নৌবাহিনীর নীড় আধা পয়েন্টের জন্য পারেননি জিএম নর্ম লাভ করতে।

থাইল্যান্ডে অনুষ্ঠিত ২১তম ব্যাংকক চেস ক্লাব ওপেনে ১০ খেলার একটি আন্তর্জাতিকমাস্টারের নর্ম লাভ করেছেন নীড়। এ ইভেন্টে ৯ খেলায় সাড়ে ৬ পয়েন্ট অর্জন করেছেন তিনি। আন্তর্জাতিকমাস্টারের নর্মের জন্য নির্ধারিত পয়েন্টের চেয়ে এক বেশী অর্জন করায় ১০ খেলার নর্ম হয়েছে।

রোববার অনুষ্ঠিত নবম বা শেষ রাউন্ডের খেলায় ভারতের গ্র্যান্ডমাস্টার মিত্রভা গুহর কাছে হেরে গ্র্যান্ডমাস্টারের নর্ম হাত ছাড়া করেন। নর্ম পাওয়ার জন্য তার ড্রয়ের প্রয়োজন ছিল। নীড় সাদা ঘুঁটি নিয়ে মিত্রভার ফ্রেঞ্চ ডিফেন্সের বিরুদ্ধে খেলেন এবং ২০ চালে অনেক ভালো অবস্থানে চলে যান। কিন্তু এরপর কয়েকটি দুর্বল চাল দিয়ে অবস্থান খাপার করে ফেলেন, পরবর্তীতে ৪৯ চালে হেরে যান।

মনন রেজা নীড় সপ্তম স্থান লাভ করেছেন। বাংলাদেশ বিমানের আন্তর্জাতিকমাস্টার আবু সুফিয়ান শাকিল সাড়ে ৫ পয়েন্ট নিয়ে ৫২তম, ফিদেমাস্টার মো. তৈয়বুর রহমান পাঁচ পয়েন্ট নিয়ে ৮১তম, বাংলাদেশ বিমানের ফিদেমাস্টার নাইম হক সাড়ে ৪ পয়েন্ট নিয়ে ১৩০তম ও উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের তাসরিক সায়হান শান সাড়ে ৩ পয়েন্ট নিয়ে ১৭৮তম হন।

সাড়ে ৭ পয়েন্ট করে নিয়ে ইউক্রেনের গ্র্যান্ডমাস্টার বেরনাডস্কাই ভিটালি চ্যাম্পিয়ন ও গ্র্যান্ডমাস্টার মিত্রভা গুহ রানারআপ হয়েছেন। ৩৬ দেশের ১১ জন গ্র্যান্ডমাস্টার, ২২ জন আন্তর্জাতিকমাস্টারসহ ২২৭ জন খেলোয়াড় এ ইভেন্টে অংশগ্রহণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।