ঢাকাWednesday , 29 March 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

বাংলাদেশের পক্ষে দ্রুততম অর্ধশতকের রেকর্ড লিটনের

Sahab Uddin
March 29, 2023 11:39 am
Link Copied!

বৃষ্টির পর মাঠে গড়াল খেলা। আর খেলা গড়াতেই লিটন দাসের ব্যাটে সাইক্লোন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। মাত্র ১৮ বলে অর্ধশতক পূর্ণ করে বাংলাদেশের পক্ষে দ্রুততম অর্ধশতকের রেকর্ড গড়লেন লিটন।
জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার (২৯ মার্চ) দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস হেরে ব্যাট করছে বাংলাদেশ। বৃষ্টির কারণে ১ ঘণ্টা ৪০ মিনিট পরে শুরু হওয়া ম্যাচের দৈর্ঘ কমে নেমে এসেছে ১৭ ওভারে। তাই শুরু থেকেই চালিয়ে খেলছেন দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার। মাত্র ৩.৩ ওভারে দলীয় অর্ধশতক পূর্ণ করে বাংলাদেশ। ব্যাটটাকে খাপছাড়া তরবারিতে পরিণত করে বেশি চড়াও হন লিটন। মাত্র ১৮ বলে ৫ চার ও ৩ ছয়ে অর্ধশতক পূর্ণ করেন এই উইকেটকিপার ব্যাটার।

রেকর্ড গড়ার পথে লিটন ভেঙেছেন মোহাম্মদ আশরাফুলের ষোলো বছর পুরনো রেকর্ড। ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ২০ বলে অর্ধশতক হাঁকিয়েছিলেন আশরাফুল। লিটন দুই বল কম খেলেই পেয়ে গেলেন অর্ধশতক।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে হারায় বাংলাদেশ। সে ম্যাচেই ২০ বলে অর্ধশতক হাঁকিয়েছিলেন আশরাফুল।

দ্রুততম অর্ধশতকের তালিকায় লিটনের নাম অবশ্য আরও আগে থেকেই ছিল। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে মাত্র ২১ বলে অর্ধশতক হাঁকিয়েছিলেন লিটন। যদিও সেদিন বাংলাদ্বশ পাঁচ রানে হেরে আক্ষেপে পুড়েছিল, কিন্তু লিটনের ইনিংস সকলের প্রশংসা পায়।

সেরা পাঁচে লিটনের আরও একটা ইনিংস আছে। ২০১৮ সালে তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে লডারহিলে ২৪ বলে অর্ধশতক করেছিলেন এই উইকেটকিপার-ব্যাটার। সে ম্যাচে অবশ্য ১৯ রানে জয়ও পেয়েছিল টাইগাররা।

আয়ারল্যান্ড সিরিজের আগে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটি হতাশায় কেটেছে লিটনের। তবে সে হতাশা কাটিয়ে ফের রানে ফিরেছেন তিনি। ওয়ানডে সিরিজের পর প্রথম টি-টোয়েন্টিতে খেলেছেন চল্লিশোর্ধ্ব ইনিংস। আইপিএলের আগে তার ব্যাটে এমন বিধ্বংসী ঝড় আশা দেখাচ্ছে কলকাতা নাইট রাইডার্সকেও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।