ঢাকাSaturday , 18 March 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

রেকর্ডের ম্যাচে রেকর্ড গড়া জয় বাংলাদেশের

parag arman
March 18, 2023 6:40 pm
Link Copied!

রেকর্ড সংগ্রহ নিয়ে আয়ারল্যান্ডকে রেকর্ড ব্যবধানে হারিয়ে সিলেটে প্রথম ওয়ানডেতে শুভ সূচনা করলো বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে রেকর্ড ৩৩৮ রান সংগ্রহ করে তামিম ইকবালের দল। পরে আইরিশদের রেকর্ড ১৮৩ রানে পরাজিত করে টাইগাররা। এই ম্যাচেই সর্বোচ্চ রান সংগ্রহ এবং প্রতিপক্ষকে সর্বোচ্চ রানের ব্যবধানে হারানোর রেকর্ড গড়লো লাল-সবুজের দল।

নার্ভাস নাইনটিতে সাকিব-হৃদয়ের বিদায়ের পরও রেকর্ড সংগ্রহ বাংলাদেশের। তাতে আয়ারল্যান্ডের বিপক্ষে জয়টা অনুমিতই ছিলো তামিমদের। শেষ পর্যন্ত নিজেদের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে রানের ব্যবধানে সবচেয়ে বড় নিয়ে মাঠ ছাড়ে টাইগাররা।

অবশ্য ৩৩৯ রানের টার্গেটে নেমে দারুণ সূচনা পেয়েছিলো আইরিশরা। পাওয়ার প্লেতে স্বাগতিক বোলারদের কোনো পাত্তাই দেননি আয়ারল্যান্ডের দুই ওপেনার পল স্টার্লিং এবং স্টিভেন ডোহেনি। জুটিতে তোলেন ৬০ রান। ৩৮ বলে ৩৪ রান করা ডোহেনির বিদায়ে ভাঙন শুরু আইরিশ শিবিরে। স্টার্লিং ফেরেন ২২ রানের পুঁজিতে।

পেসারদের সঙ্গে স্পিনাররা উইকেট শিকারে নামলে, ১৫৫ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। পেসারদের মধ্যে ইবাদত ৪২ রানে চার উইকেট তুলে নিয়ে সফরকারী শিবিরে ধ্বস নামান। ওয়ানডে ক্রিকেটে রানের হিসেবে এটিই বাংলাদেশের সবচেয়ে বড় জয়। এর আগে, ২০২০ সালে এই সিলেটেই জিম্বাবুয়েকে ১৬৯ রানে হারিয়েছিলো লাল-সবুজের দল।

অবশ্য এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে, দলের স্কোরে ৮১ রান যোগ হতেই সাজঘরে, স্বাগতিকদের প্রথমসারির তিন ব্যাটসম্যান। তবে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটার হিসেবে ওয়ানডেতে ৭ হাজার রান পূর্ণ করার কীর্তি ঠেকানো যায়নি বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানের।

চতুর্থ উইকেটে তৌহিদ হৃদয়কে নিয়ে ১৩৫ রান যোগ করে দলকে বড় স্কোরের পথে নিয়ে যান তিনি। এরই মাঝে তারা পেয়ে যান নিজেদের ফিফটির দেখা। গ্রাহাম হিউমের শিকার হওয়ার আগে, ৮৯ বলে ৯৩ রানের দারুণ এক ইনিংস খেলেন সাকিব আল হাসান।

২৬ বলে তিন চার আর তিন ছক্কায় মুশফিকুর রহিমের ঝড়ো ইনিংসকে থামান হিউম। তবে অভিষেক ম্যাচেই ফিফটি করে বাজিমাত করা তৌহিদ হৃদয়, ৯২ রানে আউট হয়ে, ওয়ানডে অভিষেকে সেঞ্চুরি মিসের বেদনা নিয়ে সাজঘরে ফেরেন। শেষ পর্যন্ত রেকর্ড ৩৩৮ রানে থামে ৮ উইকেট হারানো বাংলাদেশ। এর আগে ওয়ানডে ক্রিকেটে ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ উইকেটে ৩৩৩ রান ছিলো বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।