ঢাকাWednesday , 5 July 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

ভারত আবারও সাফ চ্যাম্পিয়ন

parag arman
July 5, 2023 12:29 am
Link Copied!

সাফ চ্যাম্পিয়নশিপের রুদ্ধশ্বাস ফাইনালে শেষ হাসি হাসল ভারত। নির্ধারিত সময়ে খেলার ফল ছিল ১-১। টাইব্রেকারেও ৪-৪। অবশেষে সাডেন ডেথে শটটি নিতে গিয়েছিলেন কুয়েত অধিনায়ক। সেই শটটি রুখে দেন ভারতের গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু। তাতেই শিরোপা উল্লাসে মাতে স্বাগতিক ভারত।

অবশ্য বেঙ্গালুরুর শান্তিরাভা স্টেডিয়ামে খেলার প্রথমার্ধে এগিয়ে গিয়েছিল কুয়েতই। এরপর সমতা ফেরান লালিয়ানজুয়ালা ছাংতে। পরে কোনও দলই গোল করতে পারেনি। নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা শেষে ফাইনালের ফয়সালা হয় টাইব্রেকারে।

এই নিয়ে নবমবার সাফ চ্যাম্পিয়নশিপ খেতাব জয় নিশ্চিত করল ভারত। এদিনের ফাইনালে কুয়েতকে এগিয়ে দিয়েছিলেন শাবিব আল খালদি। ৩৮ মিনিটে ভারতের হয়ে সমতা ফেরান লালিয়ানজুয়ালা ছাংতে। বর্ষসেরা ফুটবলার হিসেবে এদিনই ছাংতের নাম ঘোষণা করেছে এআইএফএফ।

২০১২ সালের নেহরু কাপ ফাইনালে শেষবার ভারতকে ফলাফল নির্ধারণের জন্য পেনাল্টি শ্যুটআউট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল। সেবার ক্যামেরুনকে হারিয়ে ছিল তারা। এবারের সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে লেবাননকে ভারত হারিয়েছিল টাইব্রেকারেই।

৫-৪ ব্যবধানেই কুয়েতকে টাইব্রেকারে হারায় ভারত। টাইব্রেকারে প্রথম শটটিতেই গোল করেছিলেন সুনীল ছেত্রী। এরপর মহম্মদ আবদুল্লাহর শট বারে লাগে। সন্দেশ ঝিঙ্গন গোল করে ভারতকে এগিয়ে দেন ২-০-তে। আলোতাইবির গোলে ২-১ করে কুয়েত। ছাংতের গোল ভারতকে এগিয়ে দেয় ৩-১-এ। আলধেফিরির গোলে কুয়েত ফের ব্যবধান কমায়।

ভারতের উদান্তা সিং বারের উপর দিয়ে বল মেরে বসেন। ফলে স্কোরলাইন থাকে ৩-২। এরপর মাহরানের গোলে সমতা ফেরায় কুয়েত। শুভাশিসের গোলে ভারত এগিয়ে যায় ৪-৩-এ। আলখালিদি বল জালে জড়ালে ৪-৪ হয়ে যায় ম্যাচের ফলাফল। এরপর ফলাফল নির্ধারিত হওয়ার ক্ষেত্রে সাডেন ডেথ ছাড়া উপায় ছিল না।

নাওরেম মহেশ ভারতকে এগিয়ে দেন। এরপরই কুয়েত অধিনায়ক খালেদ হাজিয়ার শট রুখে দিয়ে নায়ক হয়ে যান গুরপ্রীত।

চ্যাম্পিয়ন হওয়ার পর ভিকট্রি ল্যাপ দেয় ভারতীয় দল। এই জয় সমর্থকদের উৎসর্গ করেছেন সন্দেশ ঝিঙ্গন। এক গোলে পিছিয়ে পড়ার পরও গোটা দল যেভাবে লড়াই করেছে তার প্রশংসা করেছেন গুরপ্রীত। এই অদম্য মনোভাবেই সমতা ফেরানো সম্ভব হয়েছিল বলে মত তাঁর। ম্যাচ চলাকালীন গুরপ্রীত ছিলেন কার্যত দুর্ভেদ্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।