ঢাকাThursday , 21 March 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্ট শুক্রবার, রেকর্ড অক্ষুন্ন রাখতে চায় টাইগাররা

Sahab Uddin
March 21, 2024 10:07 pm
Link Copied!

টি-টোয়েন্টি ও ওয়ানডের পর এবার শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কার টেস্ট সিরিজ। শুক্রবার (২২ মার্চ) থেকে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে টাইগাররা। ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সকাল ১০টায়।
টেস্টে শুরু আগে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা । সফরকারীরা ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি জিতলেও একই ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে নেয় স্বাগতিক টাইগাররা।

২০২২ সালে ভারতের কাছে ২-০ ব্যবধানে সিরিজ হারের পর ২০২৩ সালে কোন টেস্ট সিরিজ হারেনি বাংলাদেশ। ২০২৪ সালে নিজেদের প্রথম টেস্ট সিরিজে অপরাজিত থাকার রেকর্ড অক্ষুন্ন রাখতে চাইবে স্বাগতিকরা।

গেল বছর ঘরের মাঠে খেলা তিন সিরিজের মধ্যে দু’টিতে জয় পায় বাংলাদেশ। আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচ টেস্ট সিরিজে জয় পেলেও, শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করে টাইগাররা।

সর্বশেষ সিরিজগুলোর ফল বিশ্লেষণে স্পস্টতই টেস্টে বাংলাদেশের উন্নতির চিত্র ফুটে উঠেছে। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজটিই হবে নিয়মিত অধিনায়ক হিসেবে নতুন দায়িত্ব পাওয়া নাজমুল হোসেন শান্তর প্রথম অ্যাসাইনমেন্ট। গেল বছর ঘরের মাঠে সাকিব আল হাসানের অনুপস্থিতিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক শান্তর অধীনে জয় পেয়েছিল বাংলাদেশ।

নিয়মিত অধিনায়ক হিসেবে তিন ফরম্যাটে দায়িত্ব নেয়ার পর টেস্ট ফরম্যাটে দেশের বাইরে প্রতিপক্ষের সঙ্গে সমানতালে লড়াই করা এবং ঘরের মাঠে যতটা সম্ভব ম্যাচ জয়ের লক্ষ্য স্থির করেন শান্ত। ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে কখনও টেস্ট জিততে পারেনি টাইগাররা। তাই স্বাভাবিকভাবেই এবার শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জয়ের জন্য নিজেদের সেরাটা উজার করে দিবে বাংলাদেশ।

এখন পর্যন্ত সব মিলিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ২৪টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এরমধ্যে মাত্র একটিতে জয় পেয়েছে টাইগাররা। ২০১৭ সালে কলম্বোতে নিজেদের শততম টেস্টে লঙ্কানদের বিপক্ষে প্রথম ও শেষ জয় পেয়েছিল বাংলাদেশ। অবিস্মরণীয় ওই টেস্ট জয়ের দুই নায়ক সাকিব আল হাসান এবং তামিম ইকবালকে আগামীকালকের ম্যাচে পাচ্ছে না বাংলাদেশ। চোখের সমস্যার কারণে আগেই সিরিজ থেকে সরে গেছেন সাকিব। আর তামিমের আন্তর্জাতিক ভবিষ্যত প্রায় শেষের দিকে।

একমাত্র জয়ের সঙ্গে শ্রীলঙ্কার বিপক্ষে ১৮টিতে হার এবং পাঁচটি টেস্ট ড্র করেছে বাংলাদেশ। ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে ১০ বার মুখোমুখি হয়েছে টাইগাররা। এরমধ্যে শ্রীলঙ্কা জয় ৭টিতে এবং বাকি তিনটি ম্যাচ ড্র হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।