ঢাকাSaturday , 27 April 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

৮০ লেগ স্পিনার খুঁজে পেয়েছে বিসিবি

Sahab Uddin
April 27, 2024 7:12 pm
Link Copied!

দেশে লেগ স্পিনার নিয়ে হ্যাপিত্যেশ বহু দিনের। আক্ষেপ ঘোচাতে অনেক দিন ধরেই কাজ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গেম ডেভেলপমেন্ট বিভাগ অনেকটা নীরবে দেশের আনাচে-কানাচে গিয়ে খুঁজে বের করেছে ৮০ জন তরুণ লেগ স্পিনার। যাদের মধ্যে মূল ক্যাম্পে টিকবেন ২০ জন।

আগামী ২ ও ৩ মে মিরপুরের একাডেমি মাঠে হবে একেকদিন ৪০ জনের ট্রায়াল অনুষ্ঠিত হবে বলে জানা গেছে বিসিবি সূত্রে। জাতীয় দলের স্পিন কোচ হিসেবে নিয়োগ পাওয়া পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদ দেখবেন তাদের। পরবর্তী ধাপেও মুশতাকের সান্নিধ্য পাবেন ক্যাম্পের লেগ স্পিনাররা।

দেশের বিভিন্ন জেলা ঘুরে লেগ স্পিনার হান্ট করেছেন শাহিদ মাহমুদ। বিসিবি ডেভেলপমেন্ট বিভাগের তত্ত্বাবধানে নীরবে কাজ করে চলেছেন পাকিস্তানে প্রথম শ্রেণি ক্রিকেট খেলা এই লেগ স্পিন কোচ। ৮ মাস আগে তাকে এই কাজের জন্য নিয়োগ দেয়া হলেও বিসিবি তা গোপন রেখেছে।

গেম ডেভেলপমেন্ট বিভাগের প্রধান খালেদ মাহমুদ সুজন শনিবার প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের বিভাগীয় রাউন্ড শুরুর সংবাদ সম্মেলনে মিরপুরে সংবাদমাধ্যমকে জানান লেগ স্পিনারদের নিয়ে মহাপরিকল্পনার কথা।

স্কুল ক্রিকেট থেকে ২০২২ সালে শাইখ ইমতিয়াজ শিহাব আলোচনায় উঠে আসে। স্কুল ক্রিকেটে ভালো করা খেলোয়াড়দের নিয়ে গড়া দলকে বিসিবি পাঠায় মুম্বাই ও আসামে। প্রতিটি সিরিজেই লেগ স্পিনে মুগ্ধ করেছে শিহাব। দুই সফরেই দলের সর্বোচ্চ উইকেটশিকারি সে। আর তাতেই একটু একটু আশা তৈরি হচ্ছে তাকে নিয়ে।

বয়সভিত্তিক ক্রিকেটে লেগ স্পিনাররা দাপট দেখালেও দেশের ঘরোয়া ক্রিকেটে বরাবরই উপেক্ষিত তারা। কেন এমন হচ্ছে তার ব্যাখ্যায় বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ নিজের অভিমত জানান। পাশপাশি বিসিবির কার্যক্রম নিয়ে কথা বলেন।

লেগ স্পিনার নিয়ে আমাদের ভাবনা-চিন্তা অবশ্যই আছে। গেম ডেভেলপমেন্ট থাকে শাহিদ মাহমুদ লেগ স্পিনার কোচ হিসেবে আছেন। আমরা তথ্যটা প্রকাশ করিনি ওইভাবে। প্রায় ৮ মাস ধরে আমাদের সঙ্গে আছে। ৮০ জনকে আমরা নির্বাচন করেছি। শাহিদ কিন্তু বাংলাদেশের আনাচে-কানাচে গিয়েছে। আমরা দুই স্তরে ২০ জনকে বাছাই করবো।’

`এখনও ঢাকা প্রিমিয়ার লেগে খেলার মতো স্ট্যান্ডার্ডে অনেকে যেতে পারেনি। আরেকটা বড় কারণ হলো ক্লাব ক্রিকেটে কেউ লেগ স্পিনার খেলাতে চায় না। লেগ স্পিনার তো একটা বাজে বল করলে ছক্কা হজম করে এটা ম্যানেজমেন্ট মানতে পারে না। টিম অফিসিয়ালদের বুঝতে হবে একটা লেগ স্পিনার একটা ম্যাচ উইনার।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।