ঢাকাWednesday , 31 May 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

অবশেষে মোহামেডানের স্বপ্নপূরণ

parag arman
May 31, 2023 12:36 am
Link Copied!

দারুণ নাটকীয় ম্যাচে চির প্রতিদ্বন্দ্বী আবাহনীকে টাইব্রেকারে ৪-২ গোলে পরাজিত করে ১৪ বছর পর ফেডারেশন কাপের শিরোপা জিতলো মোহামেডান। কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে উত্তেজনাপূর্ণ এই ফাইনাল খেলাটি নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ৪-৪ গোলে ড্র থাকে। মোহামেডানের অধিনায়ক সোলেমান দিয়াবাতে একাই চারটি গোল করেন।

ফেডারেশন কাপের শিরোপ দ্বৈরথে তুমুল উত্তেজনা, দারুণ লড়াই, দর্শক-সমর্থকদের উল্লাস- সব মিলিয়ে উৎসবের পরিবেশই কুমিল্লায়। শেষ পর্যন্ত ১৪ বছর অপেক্ষার সেই লড়াইয়ে জয় পেলো মোহামেডান। তাতে শিরোপা জয়ের উৎসব সাদা-কালো শিবির। ৪-৪ গোলে ড্র হওয়া ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। তাতে বাজিমাত করে মোহামেডান। আর ২-০ গোলে পিছিয়ে ধ্বংসস্তুপে থাকা মোহামেডান, কুমিল্লার সবুজ গালিচায় লিখলো অসামান্য জয়ের এক নতুন মহাকাব্য।

অবশ্য খেলার শুরুতেই মাঝমাঠ নিজেদের দখলে রেখে প্রতিপক্ষকে ঘায়েল করার চেষ্টা আবাহনীর। আর মোহামেডানের কৌশল ছিলো কাউন্টার অ্যাটাকে আকাশি-নীলদের ছিন্নভিন্ন করা। তবে মোহামেডানের রক্ষণের দুর্বলতায়, খেলার ১৬ মিনিটে আবাহনীকে এগিয়ে দেন, ফয়সাল আহমেদ ফাহিম।

এগিয়ে গিয়েই থেমে থাকেনি আবাহনী। ৪৩ মিনিটে ড্যানিয়েল কলিংড্রেস, বিরতির আগেই আকাশি-নীলদের ২-০ গোলের লিড এনে দেন। বিরতি থেকে ফিরে যেনো ভিন্ন এক মোহামেডান। দারুণ-সব আক্রমণে দ্বিতীয়ার্ধে- চার মিনিটের এক ঝড়ে ম্যাচে সমতা ফেরায় সাদা-কালো শিবির।

৫৬ মিনিটে অধিনায়ক সোলেমান দিয়াবাতে দারুণ এক সাইডভলিতে ব্যবধান ২-১ এ নামিয়ে আনেন। উল্লাসের উপলক্ষ পায় মোহামেডানের সমর্থকরা। ৬০ মিনিটে ২-২ এ সমতা ফেরান ম্যাজিকম্যান সোলেমান দিয়াবাতে। তাতে আরো উজ্জ্বীবিত মোহামেডান।

কিন্তু দমে যায়নি মারিও লেমোসের দল। ৬৬ মিনিটে আবাহনীকে ৩-২ ব্যবধানে এগিয়ে দেন এমেকা। ৮৩ মিনিটে দিয়াবাতের হ্যাটট্রিকে ম্যাচে ৩-৩ গোলের সমতা ফেরান। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ১০৬ মিনিটে পেনাল্টি পায় মোহামেডান। স্পিটকিকে সাদা-কালো শিবিরকে ৪-৩ ব্যবধানে এগিয়ে দেন, দিয়াবাতে। তাতে ঢাকা ডার্বি জয়ের সুবাস পেতে থাকে আলফাজ আহমেদের দল।

কিন্তু নাটকীয়তা শেষ হয়েও যেনো হইলো না শেষ। ১১৭ মিনিটে আবাহনীর ডিফেন্ডার রহমত মিয়া দারুণ এক গোলে আবাহনীর শিরোপা জয়ের আশা টিকিয়ে রাখেন। কিন্তু টাইব্রেকার ব্যর্থতায় শিরোপা জয় করে মোহামেডান। তাতে প্রথমবারের মতো কোনো টুর্নামেন্টের ফাইনালে পরাজিত হলেন আবাহনীর কোচ মারিও লেমোস। আর দীর্ঘ ব্যর্থতার পর জয়ের উল্লাস সাদা-কালো শিবিরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।