ঢাকাSaturday , 3 February 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

টেস্টের দ্বিতীয় দিন শেষেই চাপে ইংল্যান্ড

parag arman
February 3, 2024 8:45 pm
Link Copied!

ওপেনার যশ্বসী জয়সওয়াল ও পেসার জসপ্রিত বুমরাহর নৈপুন্যে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন শেষে ১০ উইকেট হাতে নিয়ে ১৭১ রানে এগিয়ে স্বাগতিক ভারত। ওপেনার যশ্বসী জয়সওয়ালের ডাবল-সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩৯৬ রানে অলআউট হয় ভারত। এরপর বুমরাহ’র বোলিং তোপে ২৫৩ রানে অলআউট হয় ইংল্যান্ড। প্রথম ইনিংস থেকে পাওয়া ১৪৩ রানের লিডকে সাথে নিয়ে দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ২৮ রান করেছে ভারত।

বিশাখাপত্তমে প্রথম দিন শেষে জয়সওয়ালের সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩৩৬ রান করেছিলো ভারত। জয়সওয়াল ১৭৯ ও রবীচন্দ্রন অশি^ন ৫ রানে অপরাজিত ছিলেন।

দ্বিতীয় দিন অশ্বিন ২০ রানে ফেরার পর ৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেন জয়সওয়াল। এজন্য ২৭৭ বল খেলেছেন তিনি।

ভারতের তৃতীয় সর্ব কনিষ্ঠ ব্যাটার হিসেবে ডাবল সেঞ্চুরি করলেন ২২ বছর ৩৬ দিন বয়সী জয়সওয়াল। এর আগে সর্বকনিষ্ঠ ব্যাটার হিসেবে ডাবল সেঞ্চুরি রেকর্ড আছে বিনোদ কাম্বলির। ১৯৯৩ সালে ২১ বছর ৩৫ এবং ২১ বছর ৫৫ বছর বয়সে দু’বার ডাবল সেঞ্চুরি করেছিলেন কাম্বলি। তার আগে ১৯৭১ সালে ২১ বছর ২৮৩ দিনে ডাবল-সেঞ্চুরি করেছিলেন সুনীল গাভাস্কার।

ডাবল-সেঞ্চুরির পর ইনিংস বড় করতে পারেনি জয়সওয়াল। ইংল্যান্ডের পেসার জেমস এন্ডারসনের বলে ব্যক্তিগত ২০৯ রানে আউট হন তিনি। ২৯০ বল খেলে ১৯টি চার ও ৭টি ছক্কা মারেন জয়সওয়াল। শেষ পর্যন্ত ৩৯৬ রানে গুটিয়ে যায় ভারত। ইংল্যান্ডের এন্ডারসন-বশির ও রেহান আহমেদ ৩টি করে উইকেট নেন।

জবাব দিতে নেমে ওপেনার জ্যাক ক্রলির হাফ-সেঞ্চুরিতে ১ উইকেটে ১১৪ রান তুলে দারুন শুরু করে ইংল্যান্ড। ১১টি চার ও ২টি ছক্কায় ৭৮ বলে ৭৬ রান করা ক্রলিকে শিকার করে ভারতকে ম্যাচে ফেরার পথ দেখান স্পিনার অক্ষর প্যাটেল।

মিডল অর্ডারের চার ব্যাটারকে শিকার করে ইংল্যান্ডকে চাপে ফেলে দেন বুমরাহ। তার সাথে স্পিনার কুলদীপ যাদবের ঘুর্ণিতে ২২৯ রানে অষ্টম উইকেট হারায় ইংলিশরা। শেষ দুই ব্যাটারকে শিকার করে ইংল্যান্ডের ইনিংস ২৫৩ রানে শেষ করেন বুমরাহ। ৪৫ রানে ৬ উইকেট নেন বুমরাহ। ৩৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দশমবার ইনিংসে ৫ বা ততোধিক উইকেট নিলেন বুমরাহ। ৭১ রানে ৩ উইকেট নেন কুলদীপ। ক্রলির পর ইংল্যান্ডের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৪৭ রান করেন অধিনায়ক বেন স্টোকস।

১৪৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে দিন শেষে ৫ ওভারে ২৮ রান তুলেছে ভারত। জয়সওয়াল ১৫ ও অধিনায়ক রোহিত শর্মা ১৩ রানে অপরাজিত আছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।