ঢাকাTuesday , 28 February 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

টেনিসে বাংলাদেশি মাসফিয়ার নতুন ইতিহাস

s s
February 28, 2023 2:08 pm
Link Copied!

রমনা শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্সে খুব ব্যস্ত সময় কাটছে মাসফিয়া আফরিনের। আজ থেকে এই ভেন্যুতে শুরু হয়েছে জুনিয়র বিশ্ব টেনিস সিরিজ। প্রতিযোগিতায় কতজন খেলোয়াড় এসেছে, তাদের ড্র, কখন কোন খেলোয়াড় কার বিপক্ষে খেলতে নামবেন—এসবের সূচি তৈরি করছেন মাসফিয়া।

আন্তর্জাতিক এই টুর্নামেন্টে দিয়েই মাসফিয়া একটা ইতিহাস গড়েছেন। টেনিসে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করছেন মাসফিয়া।

টেনিসের যেকোনো টুর্নামেন্ট সুষ্ঠুভাবে আয়োজন করতে লাইন আম্পায়ার, চেয়ার আম্পায়ার, কমিউনিটি অফিসিয়ালের পাশাপাশি রেফারির ভূমিকাও গুরুত্বপূর্ণ। একজন রেফারিকে জানতে হয় টেনিসের সব ধরনের নিয়মকানুন। প্রতিযোগিতার ড্র থেকে শুরু করে সূচিসহ সবকিছু ভালোভাবে পর্যবেক্ষণ করতে হয় রেফারিকে। এ ছাড়া প্রতিযোগিতার সবকিছু ঠিকঠাক ও স্বচ্ছভাবে চলছে কি না, সেটাও দেখতে হয় তাঁকেই।

লেভেল ওয়ান রেফারিং কোর্সের সনদ হাতে মাসফিয়া
লেভেল ওয়ান রেফারিং কোর্সের সনদ হাতে মাসফিয়াছবি : সংগৃহীত
২০১০ সাল থেকে জাতীয় ও বয়সভিত্তিক একাধিক আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলেছেন মাসফিয়া। সেই অভিজ্ঞতা তো ছিলই। এরপর রেফারিংয়ের লেভেল ওয়ান কোর্স করেছেন গত বছর। জানুয়ারিতে ঢাকায় হয়েছিল আইটিএফ (আন্তর্জাতিক টেনিস ফেডারেশন) অনূর্ধ্ব-১৪ ডেভেলপমেন্ট চ্যাম্পিয়নশিপ। ওই টুর্নামেন্টে সহকারী রেফারি ছিলেন মাসফিয়া। এবার প্রধান রেফারির দায়িত্ব পেয়ে খুব উচ্ছ্বসিত তিনি।

আইটিএফের ওয়েবসাইটে টেনিসের নিয়মকানুনের বইসহ অন্যান্য যেসব তথ্য আছে সবকিছু পড়ি। এ ছাড়া অনলাইনে টেনিসের রেফারিং কোর্স করেছি। গত বছর অফিসিয়েটিংয়ের লেভেল ওয়ানের যে পরীক্ষা দিয়েছিলাম, সেখান থেকেও অনেক কিছু শিখতে পেরেছি। একাডেমিক পড়া শেষ হলেই আমি টেনিসের নিয়মের বইগুলো পড়তে শুরু করি।
মাসফিয়া আফরিন, আন্তর্জাতিক টেনিসে প্রথম বাংলাদেশি নারী রেফারি
টুর্নামেন্টের পরিচালক জার্মানির টমাস সুলজের সঙ্গে সমন্বয় করে রেফারি হিসেবে নিজের কাজটি ভালোভাবেই চালিয়ে যাচ্ছেন মাসফিয়া। আন্তর্জাতিক টুর্নামেন্টে পুরুষ রেফারি হিসেবে এর আগে প্রতিযোগিতা পরিচালনার অভিজ্ঞতা আছে বাংলাদেশের সারওয়ার মোস্তফা ও আহমেদ জিয়াউর রহমানের। এবার মাসফিয়ার পথচলা শুরু হলো আন্তর্জাতিক অঙ্গনে।

 

দশ বছরের খেলোয়াড়ি ক্যারিয়ারে অনূর্ধ্ব-১০, অনূর্ধ্ব-১২, অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬ পর্যায়ে জাতীয় চ্যাম্পিয়ন মাসফিয়া। মেয়েদের জাতীয় র‍্যাঙ্কিংয়ে ছিলেন দ্বিতীয় স্থানে। প্রথম মেয়ে হিসেবে আইটিএফ ডেভলপমেন্ট বৃত্তি নিয়ে উজবেকিস্তানে খেলেছেন তিনি। খেলেছেন মালেয়িশয়ায় অনুষ্ঠিত বিলি জিন কিং কাপের জুনিয়র টুর্নামেন্টে। এ ছাড়া নেপালে অনুষ্ঠিত আইটিএফ অনূর্ধ্ব-১২ আঞ্চলিক চ্যাম্পিয়নশিপে আর ভিয়েতনাম, থাইল্যান্ড ও ভারতে খেলেছেন আইটিএফ অনূর্ধ্ব-১৪ চ্যাম্পিয়নশিপে। শ্রীলঙ্কায় খেলেছেন বিশ্ব জুনিয়র টেনিস টুর্নামেন্টে।

সম্প্রতি আমাদের এখানে আইটিএফ থেকে প্রশিক্ষক এসেছিলেন, তাঁর অধীনে ২২ জন ছেলেমেয়ে অংশ নেয় রেফারিং কোর্সের লেভেল ওয়ানে। সেখানে মাসফিয়া প্রথম হয়েছিল। যে কারণে তাকে রেফারি হিসেবে দায়িত্ব দিয়েছি। তাকে সাদা ব্যাজের পরীক্ষার জন্য এরপর ইন্দোনেশিয়া পাঠানো হবে।

আবু সাঈদ মোহাম্মদ হায়দার, বাংলাদেশ টেনিস ফেডারেশেনর সাধারণ সম্পাদক

কাঁধের চোটের কারণে খেলা ছেড়ে রেফারিংয়ে ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখছেন মাসফিয়া, ‘কাঁধের চোট অনেক ভুগিয়েছে। এখনো পুরোপুরি সেরে ওঠেনি। এই অবস্থায় খেলা চালিয়ে যাওয়া অসম্ভব। তাই অফিসয়াল কার্যক্রমে আগ্রহী হয়েছি। আন্তর্জাতিক টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম মেয়ে রেফারি, এটা ভেবেই গর্ব হয়। স্বপ্ন দেখি একদিন সাদা ব্যাজের রেফারি হওয়ার। তাহলে গ্র্যান্ড স্লাম চালাতে পারব।’

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের উচ্চ মাধ্যমিকের ছাত্রী মাসফিয়া পড়াশুনার ফাঁকে সময় পেলেই টেনিসের নিয়মকানুনের বই নিয়ে বসেন, ‘আইটিএফের ওয়েবসাইটে টেনিসের নিয়মকানুনের বইসহ অন্যান্য যেসব তথ্য আছে সবকিছু পড়ি। এ ছাড়া অনলাইনে টেনিসের রেফারিং কোর্স করেছি। গত বছর অফিসিয়েটিংয়ের লেভেল ওয়ানের যে পরীক্ষা দিয়েছিলাম, সেখান থেকেও অনেক কিছু শিখতে পেরেছি। একাডেমিক পড়া শেষ হলেই আমি টেনিসের নিয়মের বইগুলো পড়তে শুরু করি।’

বয়সভিত্তিক আইটিএফ টুর্নামেন্টে সহকারী রেফারির দায়িত্ব পালন করেছেন মাসফিয়া

বয়সভিত্তিক আইটিএফ টুর্নামেন্টে সহকারী রেফারির দায়িত্ব পালন করেছেন মাসফিয়া
ছবি : সংগৃহীত

প্রথমবারের মতো আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের নারী রেফারিকে দায়িত্ব দেওয়ায় গর্বিত বাংলাদেশ টেনিস ফেডারেশেনর সাধারণ সম্পাদক আবু সাঈদ মোহাম্মদ হায়দার, ‘আইটিএফের একটা বড় অংশই অফিসিয়াল কার্যক্রমে নারীদের ক্ষমতায়নে উদ্বুদ্ধ করে। সম্প্রতি আমাদের এখানে আইটিএফ থেকে প্রশিক্ষক এসেছিলেন, তাঁর অধীনে ২২ জন ছেলেমেয়ে অংশ নেয় রেফারিং কোর্সের লেভেল ওয়ানে। সেখানে মাসফিয়া প্রথম হয়েছিল। যে কারণে তাকে রেফারি হিসেবে দায়িত্ব দিয়েছি। তাকে সাদা ব্যাজের পরীক্ষার জন্য এরপর ইন্দোনেশিয়া পাঠানো হবে। সেখানে উত্তীর্ণ হলে আন্তর্জাতিক টুর্নামেন্টের জন্য বিদেশ থেকে রেফারি আনার প্রয়োজন হবে না। বাংলাদেশের কোনো মেয়ে আন্তর্জাতিক টুর্নামেন্ট পরিচালনা করবে, এটা নিঃসন্দেহে আমাদের জন্য গর্বের। এটা আমাদের ফেডারেশনের একটা সফলতা।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।