ঢাকাTuesday , 16 April 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

টানা ম্যাচ খেলে ইনজুরির শঙ্কায় তাসকিন

Sahab Uddin
April 16, 2024 4:33 pm
Link Copied!

প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে ম্যাচে চোট পেয়েছেন আবাহনীর পেসার তাসকিন আহমেদ। ব্যথা গুরতর না হলেও, সামনে বিশ্বকাপের বিবেচনায় বারবার প্রশ্ন উঠেছে স্পিড স্টারের বিশ্রামের বিষয়টি। ঢাকা প্রিমিয়ার লিগেই তাসকিন এখন পর্যন্ত ৪৯ ওভার বল করেছেন। এছাড়া বিপিএলেও টানা খেলেছেন। জাতীয় দলকে গুরুত্ব দিয়ে ঘরোয়া ক্রিকেটে তাসকিনের বিশ্রামের বিষয়ে ভাবা উচিত বিসিবির।

বেছে বেছে ম্যাচ খেলানো, টেস্ট থেকে সাময়িক বিরতি, বিদেশী ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে অনাপত্তিপত্র না দেয়া। সবই যেন শুভঙ্করের ফাঁকি তাসকিনের বেলায়। পেস বিভাগকে নেতৃত্ব দেয়া বোলারকে নিয়ে বিসিবি’র সাবধানী মনোভাব, মেলেনা বাস্তবতার সঙ্গে।

ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর হয়ে প্রাইম ব্যাংকের বিপক্ষে ফিল্ডিং করতে গিয়ে ব্যথা পেয়েছেন তাসকিন। মাঠ ছেড়েছেন সতীর্থের কাঁধে ভর করে। তবে খুব বেশি ভয়ের কিছু নেই। চোটটা ছোট খাটো।

মুস্তাফিজ যেখানে আইপিএল খেলছেন, অনাপত্তিপত্র পেলে তাসকিনেরও খেলার কথা ছিল ভারতীয় লিগে। কিন্তু বিশ্রামের অজুহাতে দেয়া হয়নি আইপিএলে খেলার অনুমতি। অথচ ঢাকা প্রিমিয়ার লিগে নিয়মিত ম্যাচ খেলতে হচ্ছে।

চোখ রাখা যাক ২০২৪ সালে তাসকিনের আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে খেলার ফারাকটা। এখন পর্যন্ত এ বছর জাতীয় দল তাসকিনকে পেয়েছে ওয়নাডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ৬ ম্যাচে। টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচে করেছেন ১২ ওভার, যেখানে তুলে নিয়েছেন প্রতিপক্ষের ৪ উইকেট।

আর ওয়ানডে ক্রিকেটেও ম্যাচ খেলেছেন ৩টি। যেখানে ওভার করেছেন মোট ২৯টি। তার ঝুলিতে উইকেট ১১টি। এবছর জাতীয় দল তাসকিনের কাছ থেকে পেয়েছে ৪১ ওভার। নিয়েছেন ১৫ উইকেট। অথচ চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ৬ ম্যাচে বল করেছেন ৪৯ ওভার। উইকেট ঝুলিতে আছে ১২টি।

ইনজুরির সঙ্গে পেসারদের আজন্ম বন্ধুত্ব। ব্যতিক্রম নন ঢাকা এক্সপ্রেসও, অন্তত ২০১৪ সালে অভিষেকের পর থেকে। কিন্তু সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বয়স বাড়ছে তাসকিনের, বাড়ছে নিত্য নতুন ইনজুরি। বর্তমানে কাঁধের অবস্থা এতটাই খারাপ তার, সার্জারি করলে মাঠের বাইরে থাকতে হবে অন্তত এক বছর। এমনকি শেষ হয়ে যেতে পারে ক্যারিয়ারও। তাই তো ওয়ার্কলোড ম্যানেজ করেই ম্যাচ খেলার কথা তাসকিনের। কিন্তু প্রশ্ন আসতে পারে, সেটা ঠিকঠাক মানা হচ্ছে কি?

চলতি মাস অর্থাৎ মার্চে এখন পর্যন্ত ৮টি ম্যাচ খেলেছেন তাসকিন। তিন টি-টোয়েন্টি আর পাঁচটা ৫০ ওভারের ম্যাচে তাসকিন বোলিং করেছেন ৫৫ ওভার। সব ঠিক থাকলে শনিবার (২০ এপ্রিল) আরও একটা ওয়ানডে ম্যাচ খেলবেন আবাহনীর জার্সিতে। বিশ্বকাপের বছর এমন পরিসংখ্যান তাসকিনের জন্য রীতিমত ভয়াবহ।

এখানেই শেষ নয়। আবাহনী যে সুপার সিক্সে উঠছে তা নিশ্চিত। অর্থাৎ, সবঠিক থাকলে আকাশী-নীল জার্সিতে আরও কিছু ম্যাচ খেলবেন তাসকিন। অথচ বিশ্বকাপের বছর আইপিএল খেলতে পারলে, তীব্র প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেটের সে অভিজ্ঞতা কাজে লাগতো টাইগার জার্সিতে।

এর আগে একাধিকবার আইপিএলে সুযোগ মিললেও তাসকিনের অনাপত্তিপত্র মেলেনি বিসিবি’র কাছ থেকে। ২০২২ সালে লখনৌ সুপার জায়ান্টসের পর এবার তাসকিনকে নিতে আগ্রহ প্রকাশ করেছিলো কলকাতা আর পাঞ্জাব ফ্র্যাঞ্চাইজি। যদিও বিসিবি আগেই বিসিসিআইকে জানিয়ে দেয় তাসকিনকে ছাড়পত্র দেবেনা তারা। একই কারণে দল পেয়েও খেলা হয়নি পিএসএল কিংবা এলপিএলে।

যে বিশ্রামের অযুহাতে টি-টোয়েন্টি খেলতে অনাপত্তিপত্র দেয়া হয়নি তাসকিনকে, ঠিক একই সময়ে কোন এক অদ্ভূত সুতোর টানে সেই তাসকিন এখন খেলছেন ওয়ানডে ফরম্যাটের ঢাকা প্রিমিয়ার লিগ। আইপিএলে যেতে দেয়া হয় না কিন্তু ঠিকই ডিপিএলে একের পর এক ম্যাচ খেলছেন স্পিড স্টার, কিন্তু বিসিবি যেনো কাঠের চশমা পড়ে আছে। যা বলে দেয় তাসকিনের প্রতি বোর্ড কতটা উদাসীন। ডিপিএলে টানা ম্যাচ খেলতে গিয়ে তাসকিন যদি ইনজুরিতে পরেন, বিশ্বকাপের ঠিক আগে সে দায় কার সে প্রশ্ন তোলাই রাইলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।