ঢাকাSunday , 26 March 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

চেহারা নয়, পারফরম্যান্সের কারণেই বাদ আফিফ: হাথুরুসিংহে

Sahab Uddin
March 26, 2023 10:18 am
Link Copied!

গত দুই বছর জাতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছিলেন আফিফ হোসেন। সীমিত ওভারের ক্রিকেটে একাদশে ‘অটোমেটিক চয়েজ’ হয়ে খেলছিলেন ম্যাচ। টি-টোয়েন্টিতে টানা ৬১ ম্যাচ খেলার রেকর্ডও গড়েন তিনি। কিন্তু হুট করেই তাকে বাতিলের খাতায় ফেলে দিয়েছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। রবিবার সংবাদ সম্মেলনে তার কথায় স্পষ্ট বোঝা গেলো বাঁহাতি এই ব্যাটারের দলে ফেরাটা সহজ হচ্ছে না।

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টির আগে বাংলাদেশের হয়ে রেকর্ড টানা ৬১ ম্যাচ খেলেছিলেন আফিফ। ওই ম্যাচে তাকে বাদ দেওয়ার পর আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের স্কোয়াডে রাখা হয়েছিল। যদিও একাদশে সুযোগ পাননি তিনি। শেষ ওয়ানডের দল ঘোষণার আগে আফিফকে পাঠিয়ে দেওয়া হয় ঢাকায়। আর তিন ম্যাচের টি-টোয়েন্টি স্কোয়াডেও তাকে রাখেনি টিম ম্যানেজমেন্ট।

শেষে নেমে দ্রুত রান করেতই আফিফকে নেওয়া হতো। বিচ্ছিন্নভাবে কিছু ম্যাচে সফল হলেও বেশিরভাগ সময় ব্যর্থ ছিলেন। রবিবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে প্রধান কোচ হাথুরুসিংহে নিশ্চিত করেছেন পারফরম্যান্সের কারণেই আফিফকে বাদ দেওয়া হয়েছে, ‘অবশ্যই (বাদ পড়ার কারণ পারফরম্যান্স কিনা)। তার চেহারার কারণে তো না, পারফরম্যান্সের জন্যই। যে কেউ বাদ পড়লেই পারফরম্যান্সের কারণে। কখনও কখনও আবার ট্যাকটিক্যাল কারণেও (বাদ দেওয়া হয়)। যদি আমরা আলাদা কিছু করতে চাই, আলাদা কাউকে দেখতে চাই; এটাও কখনও কখনও কারণ হয়।’

২০১৮ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে কুড়ি ওভারের ক্রিকেটে অভিষেক হয় আফিফের। ৬২ ম্যাচের ক্যারিয়ারে তিন হাফ সেঞ্চুরি করেছেন। ২১.২৫ গড়ে করেন ১ হাজার ২০ রান। তবে স্ট্রাইক রেটটা ১২০.২৮ রেখেছে বড় প্রশ্ন। শেষ দিকের ঝড় তোলার চাহিদা তাতে খুব একটা মেটেনি। এখন পর্যন্ত দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন আফিফ। কোনোটিতেই তার বলার মতো পারফরম্যান্স নেই।

দল থেকে বাদ দেওয়ার আগে আফিফের সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলেছেন হাথুরুসিংহে। তাকে জানিয়েছেন এই মুহূর্তে আসলে দলের দাবি। ভবিষ্যতে আফিফকে ফিরতে হলে অনেকগুলো সমীকরণ মেলাতে হবে, ‘সে দলের বাইরে আছে এখন। তার এখন যা করা দরকার, তাই করতে হবে। গিয়ে রান করতে হবে। আমি তার সঙ্গে কিছু জায়গায় উন্নতির ব্যাপারে কথা বলেছি। যদি সে এটা করতে পারে, দলেও যদি জায়গা ফাঁকা থাকে। তাহলে সবার মতো সেও সুযোগ পাবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।