ঢাকাSunday , 28 May 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

আইপিএলের ফাইনাল না হলে গুজরাট চ্যাম্পিয়ন

parag arman
May 28, 2023 12:33 am
Link Copied!

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলের ফাইনালে রোববার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস ও গুজরাট টাইটান্স। হার্দিক পাণ্ডিয়াদের লক্ষ্য আবারও চ্যাম্পিয়ন হওয়া। চেন্নাই সুপার কিংস পঞ্চমবার খেতাব জিতে ধরে ফেলতে চাইছে মুম্বাই ইন্ডিয়ান্সের রেকর্ড। আমেদাবাদে শুক্রবার বৃষ্টির কারণে দ্বিতীয় কোয়ালিফায়ার শুরু হয়েছিল নির্ধারিত সময়ের আধ ঘণ্টা পরে। টস হয়েছিল ৪৫ মিনিট দেরিতে। যদিও পরে আর বৃষ্টি ব্যাঘাত ঘটায়নি, শুভমান গিলের শতরান ও মোহিত শর্মার ৫ উইকেট নেওয়ার সুবাদে মুম্বাইকে বিদায় করে দিয়েছে গুজরাট।

চলতি আইপিএলে উদ্বোধনী ম্যাচে এই নরেন্দ্র মোদী স্টেডিয়ামেই চেন্নাই সুপার কিংসকে হারিয়েছিল গুজরাট টাইটান্স। প্রথম কোয়ালিফায়ারে চেন্নাই সুপার কিংস নিজেদের মাঠে হার্দিকদের হারিয়ে ফাইনালে জায়গা করে নেয়। কাল হাড্ডাহাড্ডি ম্যাচের অপেক্ষা। তবে বিকেলের দিকে আমেদাবাদে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৪০ শতাংশ। সবমিলিয়ে দুই ঘণ্টার বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আকাশ মেঘলাও থাকবে। সূর্যাস্তের পরেই বেশি বৃষ্টির আশঙ্কা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, খুব বেশি বৃষ্টিপাত হবে না। বৃষ্টি হলেও অল্প। তবে আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। উল্লেখ্য, আকাশ মেঘাচ্ছন্ন থাকলে ডিউ ফ্যাক্টর থাকবে না। বল প্রথমদিকে মুভ করতে পারে।

কিন্তু বৃষ্টি যদি হয় এবং তাতে যদি খেলা ভেস্তেও যায় তাহলেও আইপিএল ফাইনাল নিয়ে চিন্তা নেই। কেন না, রিজার্ভ ডে থাকে আইপিএল ফাইনালের জন্য। যদি টসের পর বৃষ্টি নেমে খেলা না হয় তাহলে পরদিন একই সময় ফের টস হবে। দলেও রদবদল দরকার হলে করা যাবে। অর্থাৎ নতুন টিমলিস্ট দেওয়া যাবে। একটা বল হওয়ার পর যদি বৃষ্টিতে ফাইনালের দিন খেলা না হয়, তাহলে রিজার্ভ ডে-তে যেখানে খেলা বন্ধ হয়েছিল সেখান থেকেই ফের খেলা শুরু হবে। রিজার্ভ ডে-তে খেলা সম্পন্ন করার জন্য ৩ ঘণ্টা ২০ মিনিট ও অতিরিক্ত ২ ঘণ্টা সময় ধরা থাকে। যদি দেখা যায় রিজার্ভ ডে-তেও ৫ ওভারের ম্যাচ করা গেল না, তখন বিজয়ী নির্ধারণের সময় সুপার ওভারের বন্দোবস্ত থাকবে। তার আগে মাঠ তৈরি করতে হবে। সেটা রাত ১২টা ৫০ মিনিট অবধি অপেক্ষা করা যেতে পারে। যদি সেটাও না হয় তাহলে লিগ পর্বের দলগত অবস্থান দেখে যারা উপরে ছিল তাদের জয়ী ঘোষণা করা হবে। ফলে আইপিএল ফাইনাল বৃষ্টিতে ভেস্তে গেলে খেতাব দখলে রাখতে পারবে গুজরাট টাইটান্স।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।