ঢাকাWednesday , 6 March 2024
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

সবচেয়ে গতিতে বল করে রেকর্ড গড়লেন শবনিম

Sahab Uddin
March 6, 2024 6:10 pm
Link Copied!

ক্রিকেটের ২২ গজের আঙিনায় তারকারা খেলার পাশাপাশি নতুন নতুন রেকর্ডও গড়েন। কখনো নিজেকে ছাড়িয়ে যাওয়ার রেকর্ড, কখনো সেটি অন্যদের ছাড়িয়ে যাওয়ার। তেমনই এক রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার শবনিম ইসমাইল। নারী ক্রিকেটারদের মধ্যে প্রোটিয়া এই তারকা বল করেছেন সবচেয়ে দ্রুতগতিতে।

মঙ্গলবার (৫ মার্চ) ভারতের ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট নারী আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির বল করেন শবনিম। বলটি তিনি দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে করেছেন। তার বলের গতি ছিল ঘণ্টায় ১৩২.১ কিলোমিটার (৮২.০৮ মাইল প্রতি ঘণ্টায়)।

এর আগে নারীদের ক্রিকেটে সর্বোচ্চ গতির বল ছিল ঘণ্টায় ১৩০ কিলোমিটার। এবার সেটি টপকে নতুন রেকর্ড গড়লেন প্রোটিয়া পেসার। ম্যাচটিতে তৃতীয় ওভারের দ্বিতীয় বলে ইতিহাসের গতিময় বলটি করেছেন শবনিম। তার রেকর্ডগড়া এই বল মোকাবেলা করেছিলেন দিল্লির অধিনায়ক মেগ ল্যানিং। যদিও বলটি ব্যাটে লাগাতে পারেননি ল্যানিং, সরাসরি আঘাত হেনেছিল তার প্যাডে। এতে এলবিডব্লিউর আবেদন জানিয়েছিল মুম্বাই। তবে আম্পায়ার সেই আবেদন নাকচ করে দেন।

এ দিকে আন্তর্জাতিক ক্রিকেটেও সর্বোচ্চ গতির বলের রেকর্ড রয়েছে শবনিম ইসমাইলের দখলেই। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৮ কিমি গতিতে বল করেছিলেন তিনি। বাংলাদেশের জার্সিতে সর্বোচ্চ ১২২ কিমি গতিতে বল করেছেন পেসার জাহানারা আলম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।