ঢাকাSaturday , 21 October 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী কিংবদন্তি ববি চার্লটন আর নেই

Sahab Uddin
October 21, 2023 10:20 pm
Link Copied!

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী ফুটবলার ও ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি মিডফিল্ডার ববি চার্লটন মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। শনিবার (২১ অক্টোবর) ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

ক্লাবটি এক বিবৃতিতে বলেছে, ‘আমাদের ক্লাবের ইতিহাসের অন্যতম সেরা এবং সবচেয়ে প্রিয় খেলোয়াড় স্যার ববি চার্লটনের মৃত্যুতে ম্যানচেস্টার ইউনাইটেড শোকাহত।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘স্যার ববি শুধু ম্যানচেস্টার বা ইউনাইটেড কিংডমে নয়। বিশ্বজুড়ে যেখানেই ফুটবল খেলা হয় সেখানে লক্ষ লক্ষ মানুষের কাছে হিরো ছিলেন। একজন ফুটবলার হিসাবে তার অসামান্য গুণাবলির জন্য যেমন তিনি ছিলেন তার খেলাধুলা এবং সততার জন্যও প্রশংসিত ছিলেন। স্যার ববিকে সর্বদা খেলার একজন কিংবদন্তি হিসাবে স্মরণ করা হবে।’

১৯৬৬ সালে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন ববি চার্লটন। সে বছরই তিনি ব্যালন ডি’অর জেতেন। দেশের হয়ে ১৯৫৮ থেকে ১৯৭০ সাল পর্যন্ত ১০৯টি ম্যাচে খেলেন এই অ্যাটাকিং মিডফিল্ডার, গোল করেন ৪৯টি।

ম্যানচেস্টার ইউনাইটেডেও কিংবদন্তি ছিলেন চার্লটন। সেই ক্লাবের হয়ে ৭৫৮টি ম্যাচে ২৪৯টি গোল করেছেন। ১৯৬৮ সালে ক্লাবকে প্রথম বার ইউরোপিয়ান কাপ (এখন চ্যাম্পিয়ন্স লিগ) জিতেছিল।

মিডফিল্ডার হিসাবেই খেলতেন। কিন্তু গোল করার ধারাবাহিকতা ছিল দেখার মতো। ইংল্যান্ডের হয়ে ১০৬টি ম্যাচে ৪৯টি গোল করেছেন। ক্যারিয়ারের বেশির ভাগ সময়েই ম্যান ইউয়ে কাটিয়েছেন। পাস এবং দূরপাল্লার শটের কারণে বিখ্যাত ছিলেন।

তবে স্যার ববির জীবনে অন্যতম সেরা ঘটনা ১৯৫৮ সালে মিউনিখের বিমান দুর্ঘটনায় বেঁচে ফেরা। ম্যান ইউয়ের প্রথম দলের আট জন ফুটবলার এবং অনেক সাপোর্ট স্টাফ মারা গিয়েছিলেন সেই ঘটনায়। অক্ষত ছিলেন স্যার ববি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।