ঢাকাFriday , 24 March 2023
  1. অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. এশিয়া কাপ
  7. এশিয়ান গেমস
  8. এসএ গেমস
  9. কমন ওয়েলথ গেমস
  10. কাবাডি
  11. কুস্তি
  12. ক্রিকেট
  13. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  14. টেনিস
  15. টেবিল টেনিস

ইতালিকে হারাল ইংল্যান্ড

parag arman
March 24, 2023 7:31 am
Link Copied!

৬২ বছর পর ্ইতালির মাঠে জয় পেয়েছে ইংল্যান্ড। বৃহস্পতিবার রাতে ইউরো বাছাইপর্বের ম্যাচে ইতালির নাপোলিতে জয় পায় হ্যারি কেনের দল। আজ্জুরিদের বিপক্ষে ইংল্যান্ডের সবশেষ জয়টা এসেছিল ১৯৬১ সালে। এরপর আর কখনো সেখানে জয়ের দেখা পায়নি ইংলিশরা। ৬২ বছর পর বৃহস্পতিবার দিবাগত রাতে ইউরো বাছাইপর্বের ম্যাচে দশজনের দল নিয়ে ইতালিকে ২-১ গোলে হারিয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

নাপোলির দিয়েগো আরমান্দো ম্যারাডোনা স্টেডিয়ামে এদিন ম্যাচের ১৩ মিনিটেই লিড নেয় ইংল্যান্ড। এ সময় কর্নার পায় তারা। কর্নার থেকে বুকায়ো সাকার ক্রসে বক্সের মধ্যে বল পান হ্যারি কেন। তার নেওয়া শট ইতালির রক্ষণভাগের খেলোয়াড়ের গায়ে লেগে চলে যায় ডেক্লান রাইসের কাছে। তিনি বাম পায়ের জোরালো শটে বল জালে পাঠান।

বিরতিতে যাওয়ার আগে পেনাল্টি পায় ইংল্যান্ড। এ সময় বক্সের মধ্যে বল হাতে লাগে ইতালির জিওভানি ডি লরেঞ্জের। রেফারি ‘ভিএআর’ চেক করে পেনাল্টির নির্দেশ দেন। পেনাল্টি থেকে গোল করে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় থ্রি লায়ন্সরা।

এই গোলের মধ্য দিয়ে ইংল্যান্ডের ফুটবল ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়ে যান হ্যারি কেন। ৮১ ম্যাচে তিনি সর্বোচ্চ ৫৪ গোল করেন। তার আগে ওয়েন রুনি ১২০ ম্যাচ খেলে সর্বোচ্চ ৫৩ গোল করেছিলেন।

বিরতির পর লড়াই করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে ইতালি। ৫৬ মিনিটে ইতালির হয়ে অভিষেক হওয়ার আর্জেন্টাইন তারকা মাতেও রেতেগুই ইংল্যান্ডের হ্যারি ম্যাগুইরের ভুলে লরেঞ্জো পেলেগ্রেনির পাস থেকে বল পেয়ে দূরের পোস্ট দিয়ে গোল করেন। তাতে ব্যবধান কমে হয় ২-১।

৮০ মিনিটে দশজনের দলে পরিণত হয় ইংল্যান্ড। এ সময় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন লুক’শ। বাকি সময় দশজন নিয়ে খেললেও ইতালির আর কোনো গোল করে সমতা ফেরাতে পারেনি। শেষ পর্যন্ত ৬২ বছর পর ইতালির মাঠ থেকে ২-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

ইউরো বাছাইপর্ব-২০২৩ এ ইংল্যান্ড রয়েছে ‘সি’ গ্রুপে। যেখানে ইতালি ছাড়াও রয়েছে নর্থ মেসিডোনিয়া, ইউক্রেন ও মাল্টা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।