ঢাকাThursday , 9 May 2024
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

শান্তর ভেতর লিডারশিপ বিষয়টা আছে: তাসকিন

Sahab Uddin
May 9, 2024 10:02 pm
Link Copied!

লিটন দাসের অবস্থা বেশি খারাপ। ব্যাট কথা বলছে না একদম। যেন রান করতে ভুলে গেছেন লিটন। সাথে দায়িত্বহীনতাও যেন পেয়ে বসেছে। অসময়ে অপ্রযোজনীয় শট খেলার চেষ্টা করে ইনিংসের অপমৃত্যু ডেকে আনার কাজটাও করছেন আজকাল।

আগের ম্যাচে অফস্ট্যাম্পের বাইরের বলকে অফ সাইডে না খেলে ফ্লিক করতে গিয়ে অকাতরে উইকেট দিয়ে এসেছেন লিটন। তাও একবারের চেষ্টায় না। প্রায় একই জায়গায় পিচ পড়া আগের দুই ডেলিভারিকে একই কায়দায় ফ্লিক করতে গিয়ে ব্যাটে বলে করতে না পারা লিটন তৃতীয় বলে একই কাজ করতে গিয়ে হয়েছেন বোল্ড।

পাশাপাশি অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ব্যাটের অবস্থাও কিন্তু ভাল না। তিনিও খুব স্বচ্ছন্দে খেলতে পারছেন না। রানও নেই। স্ট্রাইকরেটও প্রয়োজনের তুলনায় অনেক কম। জিম্বাবুয়ের বিপক্ষে ৩ ম্যাচে শান্তর ব্যাট থেকে এসেছে মোটে (প্রথম খেলায় ২৪ বলে ২১, দ্বিতীয় খেলায় ১৫ বলে ১৬, আর শেষ ম্যাচে ৪ বলে ৬) ৪৩ রান। স্ট্রাইকরেট ১০০’র সামান্য বেশি।

যেহেতু তিনি মূলতঃ ব্যাটার। তাই দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে হলে শান্তকে রান করেই দিতে হবে; কিন্তু এ সিরিজে শান্ত এখনো সে কাজটি করতে পারছেন না। সে সঙ্গে তার অধিনায়কত্বটা আসলে কেমন? সহযোগী ক্রিকেটারদের চোখে শান্ত কেমন অধিনায়ক?

ফাস্ট বোলার তাসকিন আহমেদের কাছে প্রশ্ন রাখা হলে তাসকিন শান্তর প্রশংসা করেছেন। তার কথা, ‘আমি ব্যক্তিগতভাবে শেষ দুটো সিরিজ বেশ উপভোগ করেছি। মনে হয় বাকিরাও হয়তো করছে।’

তাসকিনের মূল্যায়ন, অধিনায়ক শান্ত উন্নতি করছেন। তার মনে হয়, শান্তর ভেতরে নেতৃত্ব গুণ আছে। ‘ওর ভেতর লিডারশিপ বিষয়টা আছে। তাছাড়া এর চেয়ে বড় বিষয়, এখন দলের সংস্কৃতি বেশ ভালো। সবাই চেষ্টা করছে মাঠে, মাঠের বাইরে কিভাবে ৫ শতাংশ আরও বেশি ভালো খেলা যায়।’
‘অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের তুলনায় জেনেটিকালি পাওয়ার আমাদের কিছুটা কম। যেহেতু পাওয়ার ক্রিকেট টি-টোয়েন্টিতে কিভাবে আমরা গ্যাপটা ব্যবহার করতে পারি, রান আরও বেশি করা যায়, বোলিংয়ে আরেকটু ভালো করা যায়, সেটা মাথায় রেখে সবাই আমরা উন্নতির চেষ্টা করছি। কারণ স্কিলওয়াইজ আমাদের দলের সব খেলোয়াড়ের মার্জিন ১৯-২০। এজন্য আমাদের চেষ্টা হচ্ছে, দল হিসেবে আরও ভালো ক্রিকেট খেলা। ওইটাই চেষ্টা করছি, যে সবাই কিভাবে নিজেদের জায়গা থেকে ভালো করতে পারে আরও। শান্ত এটাতে অনেক হেল্প করতেছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।