ঢাকাFriday , 16 February 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

এবার অশ্বিনের ৫০০ উইকেট

parag arman
February 16, 2024 9:31 pm
Link Copied!

টেস্ট ক্রিকেটে নতুন মাইলফলক ছুঁলেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টে ৫০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন তিনি। আজ শুক্রবার ইংল্যান্ডের জ্যাক ক্রলিকে আউট করে নিজের ৯৮তম টেস্টে এই কৃতিত্ব অর্জন করলেন অশ্বিন। অনিল কুম্বলের পর ভারতের দ্বিতীয় বোলার হিসাবে টেস্টে ৫০০ উইকেট পেলেন তিনি।

রাজকোট টেস্টের আগে, ৯৭ ম্যাচে অশ্বিনের উইকেট ছিল ৪৯৯টি। ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে তাঁর প্রয়োজন ছিল ১টি উইকেট। ইংল্যান্ডের প্রথম উইকেট তুলে নিয়ে কুম্বলের পর ভারতের দ্বিতীয় বোলার হিসেবে এই কৃতিত্ব দেখালেন তিনি। তাঁর বলে ক্রলির দেওয়ার ক্যাচ রজত পটীদার তালুবন্দি করতেই নতুন মাইলফলকে পৌঁছে যান অশ্বীন। দেশের মাটিতে ৫৮ টেস্টে তুলে নেন ৩৪৭টি উইকেট। ২৬ বার ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন অশ্বিন। ছ’বার ম্যাচে ১০টি বা তার বেশি উইকেট গিয়েছে অশ্বিনের ঝুলিতে।

ভারতের দ্বিতীয় হলেও বিশ্বের নবম বোলার হিসেবে ৫০০ উইকেটের ক্লাবে যোগ দিলেন অশ্বিন। তাঁর আগে এই কৃতিত্ব কুম্বলে (৬১৯) ছাড়াও রয়েছে মুত্তিয়া মুরলিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮), জেমস অ্যান্ডারসন (৬৯৬), স্টুয়ার্ট ব্রড (৬০৪), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩), কোর্টনি ওয়ালস (৫১৯) এবং নাথান লায়নের (৫১৭)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।