ঢাকাSaturday , 4 March 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

অবসরের সিদ্ধান্ত জানিয়ে দিলেন আশরাফুল

Sahab Uddin
March 4, 2023 11:12 am
Link Copied!

এখন আর দলবদল নিয়ে আগের মতো হইচই হয় না। সাড়া পড়ে না, চমকও থাকে না। ঢাকার ক্লাব নিয়ে ভক্ত ও সমর্থকদের আগ্রহই যে গেছে কমে। তাই কে কোন দলে যোগ দেবেন, কোন দল কেমন হবে? এসব নিয়ে মাতামাতি খুব কম।

আর দলবদলে নাটকীয়তা ও চমকও শূন্যের কোটায় এসে দাঁড়িয়েছে। শীর্ষ তারকা মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদের কে কোথায় খেলবেন, তা অনেকেই জেনে গেছেন আগে।

মোহামেডান, আবাহনী, প্রাইম ব্যাংক, গাজী গ্রুপ, শেখ জামাল, লিজেন্ডস অব রূপগঞ্জ, শাইনপুকুরের দল কেমন হবে সেটাও আগে থেকেই জানা হয়ে গেছে সবার। আজ শনিবার শেষ দিন মোহামেডানসহ কয়েকটি দলের কেবল আনুষ্ঠানিকতা ছিল বাকি। তা সারতেই আজ সকাল সকাল মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে সিসিডিএম কার্যালয়ে এসে মোহামেডানে সই করেন দেশসেরা তারকা সাকিব আল হাসান।

সাকিব মোহামেডানে নাম লেখানোর আগে আরও একজন সাদাকালো শিবিরে যোগ দিলেন, তিনি মোহাম্মদ আশরাফুল। এক সময়ের সেরা তারকা নীরবে-নিভৃতে তার পুরোনো দল মোহামেডানে এ বছরই ফিরবেন, এমন কথা ছিল না। গতকাল মোহামেডান কর্তারা তাদের নতুন ও পুরোনো মিলে পুরো স্কোয়াডের যে তালিকা দিয়েছেন, তাতেও আশরাফুলের নাম ছিল না।

ক্যারিয়ার সায়াহ্নে দাঁড়ানো আশরাফুল একদম শেষ মুহূর্তে তার পুরোনো ক্লাবে ফিরলেন। মোহামেডানে আগেও আরও তিনবার খেলেছেন টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান। তবে আজকের ফেরাটা অন্যরকম। ঢাকার ক্লাব ক্রিকেটে সম্ভবত এটাই হবে আশরাফুলের শেষ দলবদল।

আশরাফুল জানিয়েছেন, ‘আমি এ বছর প্রিমিয়ার লিগ খেলেই খেলোয়াড়ি জীবনের ইতি টানতে চাই। কাজেই ধরে নেন, এ বছরটাই হবে প্রিমিয়ার ক্রিকেটে আমার শেষ বছর।’

সেই ২০০০ সালে সদ্য কৈশোর পার করা ১৭ বছরের যুবা আশরাফুল ঢাকার ক্লাব ক্রিকেটের শীর্ষ আসর প্রিমিয়ার লিগ খেলতে শুরু করেন। তার প্রথম দল ছিল তখনকার প্রতিষ্ঠিত শক্তি সূর্যতরুণ।

প্রিমিয়ার লিগ খেলার আগে মাত্র ১৪ বছর বছর বয়সে অংকুর ক্রিকেট একাডেমির হয়ে তৃতীয় বিভাগ বাছাই লিগে অংশ নেন কিশোর আশরাফুল। এরপর ১৯৯৮-১৯৯৯ ‘তে যোগ দেন দ্বিতীয় বিভাগের দল অমরজোতিতে। আজকে দেশের ক্রিকেটের অনেক বড় নাম খালেদ মাহমুদ সুজন ছিলেন তখন অমরজোতি ক্লাবের তত্ত্বাবধানে।

কয়েক বছর পর ২০০৪-২০০৫ এর দিকে আশরাফুল প্রথম যোগ দেন মোহামেডানে। ২০০৮ সালে মোহামেডান যেবার শেষবার প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়, সেই দলের অন্যতম সদস্যও ছিলেন আশরাফুল।

ম্যাচ গড়াপেটার জন্য নিষেধাজ্ঞায় পড়ার পর মুক্ত হয়ে ২০১৭ সালে আশরাফুল ফের যোগ দেন মোহামেডানে। ২ বছর খেলেন। এরপর আরেকটি বিরতি দিয়ে এবার ফেরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।