ঢাকাFriday , 24 March 2023
  1. অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. এশিয়া কাপ
  7. এশিয়ান গেমস
  8. এসএ গেমস
  9. কমন ওয়েলথ গেমস
  10. কাবাডি
  11. কুস্তি
  12. ক্রিকেট
  13. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  14. টেনিস
  15. টেবিল টেনিস

হ্যারি কেন যেখানে সবচেয়ে আলাদা

parag arman
March 24, 2023 7:26 am
Link Copied!

সবাইকে ছাড়িয়ে গেলেন ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন। ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় আছেন জিমি গ্রেভেস (৪৪), গ্যারি লিনেকার (৪৮), ববি চার্লটন (৪৯)। তাদের মতো কিংবদন্তিদের আগেই ছাড়িয়ে গিয়েছিলেন ইংল্যান্ডের বর্তমান অধিনায়ক হ্যারি কেন।

৫৩ গোল নিয়ে তার সামনে ছিলেন কেবল ওয়েন রুনি। ২০১৫ সাল থেকে এই রেকর্ডটি দখলে রেখেছিলেন তিনি। ২০২২ কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে রুনির রেকর্ড স্পর্শ করেছিলেন তিনি। অবশ্য বিশ্বকাপের মঞ্চেই ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হওয়ার সুযোগ ছিল তার সামনে। কিন্তু পেনাল্টি থেকে গোল মিস করে সেটা হাতছাড়া করেন তিনি।

বিশ্বকাপের তিন মাস পর জাতীয় দলের হয়ে মাঠে নেমে ইতালির বিপক্ষে গোল করে ছাড়িয়ে গেলেন রুনিকে। মাত্র ৮১ ম্যাচে ৫৪ গোল হয়ে গেলেন ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। রুনি ৫৩ গোল করেছিলেন ১২০ ম্যাচ খেলে।

অবশ্য সবার আগে কেনকে অভিনন্দন জানিয়েছেন রুনি। তিনি লিখেছেন, ‘আমি জানতাম আমার রেকর্ড ভাঙতে তোমার খুব বেশি সময় লাগবে না। কিন্তু ধারনার চেয়েও বেশি দ্রুততম সময়ে সেটি তুমি করেছো। সাবাশ বৎস। অবিশ্বাস্য তোমার গোল করার ক্ষমতা, তুমি ইংল্যান্ডের একজন কিংবদন্তি।’

ম্যাচ শেষে রুনি রেকর্ড সম্পর্কে কেন বলেছেন, ‘যখন রুনি রেকর্ড ভাঙেন, তখন কিন্তু আমি মাঠে ছিলাম। আমি জানি, এটার গুরুত্ব ও মাহত্ব কতোখানি তার কাছে। আমি তার জন্য গর্বিত হয়েছিলাম। আমার স্পষ্ট মনে আছে, যখন আমি তাকে রেকর্ড গড়ার জন্য বুট দিয়েছিলাম, তখন তিনি বলেছিলেন— একদিন এটা আমি তোমাকে আবার ফিরিয়ে দিবো। রুনি একজন বিশেষ মানুষ।’

হ্যারি কেন তার ৫৪ গোলের ৪৬টি করেছেন ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে। আর ১৮টি করেছেন পেনাল্টি থেকে। বিশ্বকাপসহ বড় বড় আসরে তিনি মোট করেছেন ১২ গোল। আর এক পঞ্জিকাবর্ষে ২০২১ সালে রেকর্ড সর্বোচ্চ ১৬ গোল করেছিলেন তিনি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সর্বোচ্চ ৬ গোল করে তিনি গোল্ডেন বুট জিতেছিলেন।

কেন যদি বিশ্বের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হতে চান তাহলে ভাঙতে হবে ক্রিস্টিয়ানো রোনালদোর ১২০ গোলের রেকর্ড। আর যদি দেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়তে চান তাহলেও ভাঙতে হবে রোনালদোর ১৯৭ ম্যাচ খেলার রেকর্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।