ঢাকাSaturday , 18 March 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

সেরার খেতাব জিতে কাকে কৃতিত্ব দিলেন এবাদত

Sahab Uddin
March 18, 2023 12:09 pm
Link Copied!

নিউজিল্যান্ডের মাটিতে গত বছরের জানুয়ারিতে ঐতিহাসিক টেস্ট জয়ে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন বাংলাদেশের পেসার এবাদত হোসেন। তাতে তিনি ইএসপিএন ক্রিকইনফোর ২০২২ সালের ‘টেস্ট বোলিং পারফরম্যান্স অব দ্য ইয়ারের’ খেতাব অর্জন করেছেন। এমন অর্জনের পেছনে এ টাইগার পেসার কৃতিত্ব দিলেন নিজেদের সাবেক বোলিং কোচ, টিম ম্যানেজমেন্ট ও সতীর্থদের।

ওয়ানডে ক্রিকেটে ভয়ঙ্কর বাংলাদেশ। আইসিসির গত দুই বিশ্ব আসরের রানার্সআপ নিউজিল্যান্ডকে এ সংস্করণে দুবার হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। দুবারই অবশ্য খেলা হয়েছে ঘরের মাটিতে। প্রতিপক্ষের মাটিতে পরিসংখ্যানটা যদি দেখি, ১৬ ওয়ানডে খেলে একটা ম্যাচও জিততে পারেনি টাইগাররা।

অন্যদিকে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অবস্থান খুব একটা ভালো নয়। ঘরের মাঠ কিংবা প্রতিপক্ষের মাঠ সব জায়গাতেই সাদা পোশাকে ধারাবাহিকভাবে ব্যর্থ টাইগাররা। বড় উদাহরণ টেস্ট ক্রিকেটে সবে পা রাখা আফগানিস্তানের বিপক্ষে ২০১৯ সালে নিজেদের লাকি ভেন্যু চট্টগ্রামে ২২৪ রানের বড় হার।

এ বাংলাদেশই ২০২২ সালের জানুয়ারিতে সাদা পোশাকে নিউজিল্যান্ডের বিপক্ষে তাদেরই ঘরের মাটিতেই ভয়ঙ্কর হয়ে উঠেছিল। তুলে নিয়েছিল ৮ উইকেটের বড় জয়। ১৫ বছরের ইতিহাসে যেকোনো সংস্করণে কিউইদের মাটিতে সিরিজের কোনো একটি ম্যাচে জয়ের স্বাদ পায় টাইগাররা।

টাইগারদের এমন বিজয়ে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এবাদত হোসেন। দ্বিতীয় ইনিংসে ৪৬ রানের বিনিময়ে তিনি তুলে নেন স্বাগতিকদের ৬ উইকেট। সবগুলোই ছিল প্রথম সারির উইকেট। কিউইদের প্রথম ব্যাটারকে তাসকিন আহমেদ ফেরানোর পর টানা ছয় ব্যাটারকে সাজঘরে ফিরিয়েছিলেন এবাদত। তাতে মাত্র ৪০ রানের সহজ্য লক্ষ্য পেয়ে ইতিহাস গড়েছিল টাইগাররা।

এবাদতের সে বোলিং স্পেলকে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইটি ইএসপিএন ক্রিকইনফো ২০২২ সালে সেরা বোলিং স্পেল হিসেবে বেছে নেয়। তাকে দেয়া হয় ‘টেস্ট বোলিং পারফরম্যান্স অব দ্য ইয়ারের খেতাব’।

এমন অর্জনের পেছনে এবাদত অবশ্য নিজের সামাজিক মাধ্যমে স্মরণ করেছেন তার সাবেক গুরুকে। টাইগারদের সাবেক পেস বোলিং কোচ ওটিস গিবসন। ২০২০ সালের জানুয়ারি থেকে গত বছরের মার্চ পর্যন্ত এবাদতদের দায়িত্বে ছিলেন এ ক্যারিবীয় কোচ। এছাড়া কৃতিত্ব দিতে ভুলেননি টিম ম্যানেজমেন্ট ও সতীর্থদেরও।

নিজের সামাজিক গণমাধ্যমে এবাদত লেখেন, ‘আলহামদুলিল্লাহ, এটা আমার জন্য বিশেষ সম্মানের। এর পেছনে সকল কৃতিত্ব দিতে চাই ওটিস গিসবসন, আমার দল ও টিম ম্যানেজমেন্টকে। যারা ২০২২ সালের নিউজিল্যান্ড সফরে ছিল।’

এদিকে ভারতের বিপক্ষে গত বছর ওয়ানডে সিরিজে দুর্দান্ত শতকের ইনিংস খেলে মেহেদী হাসান মিরাজ পেয়েছেন ‘ওয়ানডে ব্যাটিং পারফরম্যান্স অব দ্য ইয়ারের’ খেতাব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।