ঢাকাMonday , 24 April 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

শিরোপার আরও কাছে বার্সেলোনা

parag arman
April 24, 2023 7:26 pm
Link Copied!

টানা তিন ম্যাচ পর অবশেষে জয়ের দেখা পেল বার্সেলোনা। গতরাতে স্প্যানিশ ফুটবল লিগে তারা ১-০ গোলে হারিয়েছে অ্যাথলেটিকো মাদ্রিদকে। এই জয়ে লা-লিগার শিরোপা জয়ের আরও কাছে পৌঁছে গেল কাতালানরা। ৩০ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে বার্সেলোনা। দ্বিতীয়স্থানে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ১১ পয়েন্টে এগিয়ে তারা। ৩০ ম্যাচে ৬৫ পয়েন্ট আছে রিয়ালের। ৩০ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে অ্যাথলেটিকো। লা-লিগায় টানা ১৩ ম্যাচ অপরাজিত থাকার পর হারের স্বাদ পেল অ্যাথলেটিকো।

স্প্যানিশ কোপা ডেল রে’তে রিয়ালের কাছে ৪-০ গোলে হারের পর লা-লিগায় পরপর দু’ম্যাচে গোলশূন্য ড্র করে বার্সেলোনা। টানা তিন ম্যাচের জয়হীন থেকে গতরাতে নিজেদের মাঠ ক্যাম্প ন্যুতে অ্যাথলেটিকোর মুখোমুখি হয় বার্সেলোনা।

ম্যাচের শুরুতে ভাগ্যের সহায়তায় গোল হজমের হাত থেকে রক্ষা পায় বার্সেলোনা। দ্বিতীয় মিনিটে মধ্যমাঠ থেকে অ্যাথলেটিকোর আঁতোয়ান গ্রিজমানকে বল দেন টমাস লেমার। বার্সেলোনার বক্সের বাইর থেকে দুর্দান্ত শট নেন গ্রিজম্যান। কিন্তু বল বার্সেলোনার পোস্টে লেগে ফিরে আসে।

অ্যাথলেটিকোর দখলে বল থাকায় প্রথম ২০ মিনিট রক্ষনাত্মক ছিলো বার্সেলোনা। ২১ মিনিটে ম্যাচে প্রথমবারের মত আক্রমন শানায় বার্সা। ফ্রেঙ্কি ডি জংয়ের পাস থেকে বল নিয়ে অ্যাথলেটিকোর গোলমুখে শট নেন অলেজান্দ্রো বালদে। সেটি প্রতিহত হয় অ্যাথলেটিকোর রক্ষণদূর্গে।

৩৫ মিনিটে বার্সালোনাকে আবারও গোল হজম থেকে রক্ষা করেন গোলরক্ষক আন্দ্রে টার ষ্টেগান। বক্সের বাঁ-দিক থেকে গ্রিজম্যানের আক্রমন দারুণ দক্ষতায় প্রতিহত করেন ষ্টেগান।

অ্যাথলেটিকোর আক্রমনে চাপে থাকলেও, প্রথমার্ধের শেষভাগে গোলের আনন্দে নেচে উঠে বার্সেলোনা। ডান প্রান্ত দিয়ে রাফিনহার পাস পেয়ে বক্সের সামান্য বাইরে থেকে ডান পায়ের নিচু শটে বলকে অ্যাথলেটিকোর জালে জড়ান ফেরান তোরেস। ১-০ গোলে এগিয়ে থেকে ম্যাচের বিরতিতে যায় বার্র্সেলোনা।

বিরতি শেষে বল দখলে নিয়ে আক্রমনের চেষ্টা করে বার্সেলোনা। ৫৬ মিনিটে গোলের সুযোগও পায় তারা। রাফিনহার বাঁ-পায়ের শট অ্যাথলেটিকোর গোলবারের উপর দিয়ে চলে যায়। ৬২ মিনিটেও গাবির শট প্রতিপক্ষের গোলবার ঘেষে চলে যায়।

৭১ মিনিটে নিশ্চিত গোল মিস করেন রাফিনহা। অ্যাথলেটিকোর বক্সের বাইরে থেকে গাভির নেয়া শট প্রতিপক্ষ খেলোয়াড়ের কাছ থেকে পেলেও অ্যাথলেটিকোর গোলরক্ষককে একা পেয়েও ঠিকঠাক গোলমুখে শট নিতে পারেননি রাফিনহা। ম্যাচের শেষ দিকে ভালো কোন আক্রমন করতে পারেনি বার্সেলোনা ও অ্যাথলেটিকো। শেষ পর্যন্ত তোরেসের গোলেই ম্যাচ জিতে মাঠ ছাড়ে বার্সা।

এই জয়ে ২৭তম লা-লিগার শিরোপা জয়ের পথে এক ধাপ এগিয়ে গেল বার্সেলোনা। কিন্তু এখনই শিরোপা নিয়ে ভাবতে রাজি নন বার্সার কোচ জাভি হার্নান্দেজ। ম্যাচ শেষে জাভি বলেন, ‘পয়েন্ট টেবিলে আমরা এখন খুবই অবস্থায় আছি। আমরা কিন্তু এখনও চ্যাম্পিয়ন নই! এখনও কিছুই নিশ্চিত হয়নি। ছেলেরা এখনও নিজেদের চ্যাম্পিয়ন মনে করছে না। কেউ যদি এমনটি মনেও করে, আমরা তাদের বলবো, এখনও কাজ শেষ নয়। সামনে আমাদের আরও গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে। আমাদের আরও বেশি সতর্ক থাকতে হবে।’

দিনের অন্যান্য ম্যাচে ভ্যালেন্সিয়া ২-০ গোলে এলচেকে, মায়োর্কা ৩-১ গোলে গেটাফেকে এবং সেভিয়া ২-১ গোলে ভিয়ারিয়ালকে হারিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।