ঢাকাSunday , 31 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

শান্তকে ফুলটাইম অধিনায়ক হিসেবে চান হাথুরুসিংহে

Sahab Uddin
December 31, 2023 4:46 pm
Link Copied!

সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়ে দুর্দান্ত এক রেকর্ড গড়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার দূরদর্শী নেতৃত্বে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ফরম্যাটেই জয় পেয়েছে টাইগাররা। এর আগে কোনো অধিনায়কই কিউইদের বিপক্ষে বাংলাদেশকে তিন ফরম্যাটে জেতাতে পারেননি।

দলে ছিলেন না সিনিয়র ও অভিজ্ঞ ক্রিকেটাররা। তরুণদের নিয়েই সফল এক টি-টোয়েন্টি সিরিজ সম্পন্ন করেছেন শান্ত। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ তার নেতৃত্বে ১-১ সমতায় শেষ করেছে টাইগাররা।

এই সফরে ওয়ানডে ক্রিকেটে শান্তর নেতৃত্বে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো জয় পেয়েছে বাংলাদেশ। এর আগে ঘরের মাঠে কিউইদের বিপক্ষে বাংলাদেশকে প্রথমবারের মতো টেস্ট ম্যাচও জিতিয়েছেন শান্ত।

আজ রোববার নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে ১৭ রানে (ডিএল ম্যাথড) হেরেছে বাংলাদেশ। ম্যাচের পর সংবাদ সম্মেলনে এসেছেন বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সেখানে তিনি নাজমুলের অধিনায়কত্বের ভূয়সী প্রশংসা করেন। শান্তর নেতৃত্বে সন্তুষ্ট হয়ে ভারপ্রাপ্ত এই অধিনায়ককে এবার ফুলটাইম অধিনায়ক হিসেবে দেখতে চেয়েছেন এই লঙ্কান কোচ।

হাথুরুসিংহে বলেন, ‘আমি মনে করি, তারা (বাংলাদেশের নির্বাচক প্যানেল) এটি ভালোভাবে চিন্তা করবে যে, অবশ্যই এটি বোর্ডের সিদ্ধান্ত; কিন্তু শান্তকে নিয়ে ভালোভাবে ভেবেচিন্তে (অধিনায়ক হিসেবে) দেখার যথেষ্ট প্রমাণ শান্ত দেখিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘তরুণ ক্রিকেটাররা খেলায় নির্ভয় ছিল। তারা মাঝামাঝি থেকে লড়াই করার চেষ্টা করছিলো। আরেকটা বিষয় হলো শান্তর নেতৃত্ব; অসাধারণ। কৌশলে সে দলকে পরিচালনা করেছে। ক্রিকেটারদের দিকনির্দেশনা দেওয়ার ক্ষেত্রে সে খুবই স্পষ্টভাষী ছিল, যেটা আমরা তাদের কাছে আশা করেছিলাম। আমি মনে করি, আমরা আগের চেয়ে ভালো খেলেছি।’

তিনি আরও বলেন, ‘সিনিয়রদের না থাকার কোনো প্রভাব তাদের খেলায় পড়েনি। তারা ক্রিকেট খেলাকে উপভোগ করেছে এবং আমি মনে করি, ড্রেসিং রুমের বর্তমান পরিবেশ এখন আরও ভালো। কারণ, তাদের মধ্যে এখন স্পষ্ট যোগাযোগ হচ্ছে, যেটা আমি শান্তর কাছ থেকে জেনেছি। তারা জানে, প্রতিযোগিতা করার জন্য তাদের যথেষ্ট ভালো ক্রিকেটার আছে। যে কারণে খেলোয়াড়দের মনে কোনো ভয় ছিল না।’

ইনজুরির কারণে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ছিলেন না বাংলাদেশের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তাছাড়া বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন সাকিব। বর্তমানে তিনি নির্বাচনী প্রচারণা নিয়েই ব্যস্ত। যে কারণে নিউজিল্যান্ড সফরেও দলের সঙ্গে ছিলেন না এই টাইগার অলরাউন্ডার। তার অনুপস্থিতিতে অধিনায়কের দায়িত্ব পালন করছিলেন শান্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।