ঢাকাTuesday , 28 February 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

র‌্যাঙ্কিং–রাজত্ব এখন শুধুই জোকোভিচের

s s
February 28, 2023 2:04 pm
Link Copied!

গত সপ্তাহে জার্মান টেনিস কিংবদন্তি স্টেফি গ্রাফকে ছুঁয়ে ফেলেছিলেন নোভাক জোকোভিচ। নারী ও পুরুষ টেনিস মিলিয়ে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি সপ্তাহ শীর্ষে থাকার স্টেফির রেকর্ডে ভাগ বসিয়েছিলেন সার্বিয়ান মহাতারকা।

রাফায়েল নাদালের সঙ্গে পুরুষ টেনিসে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড ভাগাভাগি করা জোকোভিচ র‌্যাঙ্কিংয়ের রেকর্ডটা আজ একান্তই নিজের করে নিয়েছেন। আজ প্রকাশিত এটিপির সর্বশেষ র‌্যাঙ্কিংয়েও এক নম্বর আছেন ২২ বারের গ্র্যান্ড স্লাম এককজয়ী। ৩৭৮ সপ্তাহ শীর্ষে থাকা জোকোভিচ পেছনে ফেললেন ৩৭৭ সপ্তাহ ডব্লুটিএ র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা গ্রাফকে।

মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেন জেতার পর দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপ দিয়ে প্রথম কোর্টে নামবেন। টেনিসে সর্বকালের অন্যতম সেরা গ্রাফকে পেছনে ফেলার অনুভূতিটা জানিয়েছেন সেখানেই, ‘আমি আরও সাফল্য চাই। শীর্ষ হিসেবে এতগুলো সপ্তাহ শীর্ষে থাকে স্টেফি গ্রাফকে ছুঁয়ে ফেলা পরাবাস্তবের মতো লাগছে, তিনি নারী ও পুরুষদের টেনিস মিলিয়ে সর্বকালের অন্যতম সেরা। এসব কিংবদন্তির মধ্যে থাকতে পারাটা ভীষণ তৃপ্তিদায়ক। খুব গর্ব লাগছে।’

এই মৌসুমে ১২ ম্যাচ খেলে একটিতেও হারেননি জোকোভিচ। ৩৫ বছর বয়সী কিংবদন্তি অস্ট্রেলিয়ান ওপেনে পাওয়া চোট থেকেও সেরে উঠেছেন। আগামীকাল চেক কোয়ালিফায়ার টমাস মাশাকের মুখোমুখি হয়ে দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপে শিরোপা অভিযান শুরু করবেন জোকোভিচ। দানিল মেদভেদেভ, আন্দ্রে রুবলেভ ও ফেলিক্স অগার-আলিয়াসিমের মতো তারকারাও দুবাইয়ের এ টুর্নামেন্টে অংশ নেবেন।

মেলবোর্নে রড লেভার অ্যারেনার বাইরেও ফাইনাল দেখতে ভিড় জমিয়েছিল দর্শক

টেনিসে ছেলেদের র‌্যাঙ্কিং শুরু হয় ১৯৭৩ সালে। এর দুই বছর পর ১৯৭৫ সালে শুরু হয় মেয়েদের র‌্যাঙ্কিং। স্টেফি গ্রাফ প্রথম মেয়েদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন ১৯৮৭ সালে। এরপর টানা ১৮৬ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান ধরে রেখেছিলেন, যেটি দীর্ঘদিন মেয়েদের টেনিসে সবচেয়ে বেশি সময় শীর্ষে থাকার রেকর্ডও ছিল। ২০১৬ সালে স্টেফির এই রেকর্ড ছুঁয়ে ফেলেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি ২৩ গ্র্যান্ড স্লামজয়ী সেরেনা উইলিয়ামস। ছেলেদের টেনিসে টানা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ড সুইস কিংবদন্তি রজার ফেদেরারের (২৩৭ সপ্তাহ)।

২০১১ সালে প্রথম র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন জোকোভিচ। এরপর ২০১৪ সালের জুলাই থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত টানা ১২২ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন। ছেলেদের টেনিসে সবচেয়ে বেশি সপ্তাহ শীর্ষে থাকার রেকর্ডটি রজার ফেদেরারের (৩১০ সপ্তাহ) কাছ থেকে কেড়ে নেন জোকোভিচ। জার্মান কিংবদন্তি স্টেফির মতো জোকোভিচও ক্যারিয়ারের ২২টি গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন। জোকোভিচের এই গ্র্যান্ড স্লাম জয়ের সংখ্যা অবশ্য ছেলেদের টেনিসে যৌথভাবে একক সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড। স্প্যানিশ কিংবদন্তি রাফায়েল নাদালও সমান ২২টি গ্র্যান্ড স্লাম জিতেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।