ঢাকাMonday , 23 October 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

যে সমীকরণে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ

Sahab Uddin
October 23, 2023 12:28 am
Link Copied!

চলমান ওয়ানডে বিশ্বকাপে এখন পর্যন্ত প্রতিটি দলই চারটি করে ম্যাচ খেলেছে। সবগুলো ম্যাচে জয় পেয়েছে দুটি দল। সেই দুইটি দল হলো-গতবারের রানার্সআপ নিউজিল্যান্ড এবং স্বাগতিক ভারত। রোববার (২২ অক্টোবর) ধর্মশালায় মাঠে নেমেছে এই দুই দল। বৃষ্টিতে ম্যাচ ভেসে না গেলে আজ যেকোনও একটি দল পিছিয়ে যাবে, যদিও তাতে পয়েন্ট টেবিলের বড় কোনো পরিবর্তন আসবে না।
পয়েন্ট টেবিলের তৃতীয় দল দক্ষিণ আফ্রিকা চার ম্যাচে তিনটি জয় পেয়েছে। যদিও ডাচদের অবিশ্বাস্য পারফরম্যান্সে তাদের কাছে হেরেছে প্রোটিয়ারা। চতুর্থ ও পঞ্চম দল অস্ট্রেলিয়া এবং পাকিস্তান চার ম্যাচে দুটি করে জয় পেয়েছে। রান রেটে এগিয়ে থেকে অস্ট্রেলিয়া চার নম্বরে জায়গা করে নিয়েছে।

অস্ট্রেলিয়ার জন্য তৃতীয় রাউন্ডের পরেও পয়েন্ট তালিকার চিত্র ছিল একেবারেই ভিন্ন। তিন ম্যাচে দুই হার নিয়ে দলটি ১০ নম্বরে অবস্থান করছিল দশ দলের মধ্যে। পাকিস্তানের বিপক্ষে বড় জয় নিয়ে পয়েন্ট এবং রান রেট মিলিয়ে এখন চার নম্বরে আছে অজিরা।

বর্তমানে পয়েন্ট টেবিলের ছয় নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। যদিও টাইগাররা বিশ্বকাপে এখন পর্যন্ত সন্তুষ্ট হওয়ার মতো ক্রিকেট খেলতে পারেনি। এবারের বিশ্বকাপে তিনটি দলের কোনও সেঞ্চুরি নেই, যেখানে রয়েছে বাংলাদেশের নাম।

বিশ্বকাপের আগে বাংলাদেশের বোলাররা বিশেষ করে পেস ইউনিট ছিল দুর্দান্ত। তবে বিশ্বকাপে হঠাৎ করেই মলিন হয়ে উঠেছে বোলারদের পারফরম্যান্স। বাংলাদেশ পাওয়ারপ্লেতে উইকেট নেয়ার ক্ষেত্রে নিচের দিকে অবস্থান করছে। তাছাড়া টাইগারদের মিডল অর্ডার একেবারেই ব্যাট হাতে অনুজ্জ্বল। সেই সাথে যোগ হয়েছে সাকিব আল হাসানের চোট এবং তাসকিনের ইনজুরির খবর। তবুও বাংলাদেশ এখন পর্যন্ত নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ভারতের মতো কঠিন প্রতিপক্ষের বিপক্ষে ম্যাচ খেলে ফেলেছে।

গত রাতে ইংল্যান্ডের হারের কারণে বাংলাদেশ পয়েন্ট তালিকায় এমন একটা স্থানে উঠে এসেছে, যেখান থেকে দলটার নিজেদের কাজটুকু করলে সেমিফাইনালে ওঠার একটা ভালো সম্ভাবনা থাকবে। এবং সেই ‘নিজেদের কাজ’টা হলো- ম্যাচ জয়লাভ করা।

টুর্নামেন্টের অন্তিম ম্যাচগুলো এবং গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে টাইগারদের প্রতিপক্ষ হিসেবে রয়েছে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান এবং অস্ট্রেলিয়া। এর বাইরে নেদারল্যান্ডস এবং শ্রীলঙ্কার বিপক্ষেও ম্যাচ রয়েছে। চার ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের যে অবস্থান সেখান থেকে বাংলাদেশের সেমিফাইনালের আশা এখনো শেষ হয়ে যায়নি, এটুকু স্পষ্ট। বাকি পাঁচ ম্যাচের সবকটিতে জয় পেলে বাংলাদেশের সেমিফাইনাল অনেকটাই নিশ্চিত থাকবে বাংলাদেশের জন্য। আর ৩ ম্যাচ জিতলে সেমিফাইনাল নিশ্চিত না হলেও অন্তুত রেসে টিকে থাকবে টাইগাররা। সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে অন্যান্য দলের নানা সমীকরণের ওপর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।