ঢাকাSunday , 26 February 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

মাত্র ১০ রানে অলআউট; তুরস্কের রেকর্ড ভেঙে দেওয়া এই দলটিকে চেনেন?

s s
February 26, 2023 7:28 pm
Link Copied!

ক্রিকেটবিশ্বে দুই দলই একপ্রকার অচেনা। তবে ফুটবলের কল্যাণে স্পেনের নাম সবারই জানা।

কিন্তু যদি বলা হয় স্প্যানিশরাও পেশাদার ক্রিকেট খেলে। তাহলে কিছুটা অবাক হলেও অবিশ্বাস্য মনে হবে না কারও। কিন্তু যদি বলা হয়, ‘আইল অব ম্যান’ নামেও আন্তর্জাতিক ক্রিকেট খেলুড়ে একটি দল আছে। এবার কিন্তু খটকা লাগা স্বাভাবিক।
আসলে দ্বিতীয় নামটি কোনো দেশের নয়। এটি যুক্তরাজ্যের সঙ্গে সম্পর্কিত একটি স্বায়ত্বশাসিত অঞ্চল ও দ্বীপ। এটি আইরিশ সাগরে আয়ারল্যান্ড ও ব্রিটিশ দ্বীপের মধ্যবর্তী স্থানে অবস্থিত। এর শাসক ব্রিটেনের রাষ্ট্রপ্রধান তথা রাজা অথবা রানি। অর্থাৎ বর্তমানে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস এই অঞ্চলের প্রধান। এই প্রায় অজানা দেশটির ক্রিকেট দলই এবার ইতিহাসে নাম লিখিয়ে ফেলেছে। যদিও এই ইতিহাস তাদের জন্য দীর্ঘ মেয়াদে লজ্জার কারণ হয়ে দাঁড়াবে।

আজ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে স্পেনের বিপক্ষে মাত্র ১০ রানে অলআউট হয়েছে আইল অব ম্যান। স্বীকৃত টি-টোয়েন্টিতে এটাই সর্বনিম্ন স্কোর। এর আগের রেকর্ড ছিল তুরস্কের দখলে। ২০১৯ সালে চেক রিপাবলিকের বিপক্ষে ২১ রানে অলআউট হয়েছিল তুরস্ক।

তবে মাত্র ১০ রানে অলআউট হলেও ৮.৪ ওভার পর্যন্ত বল মোকাবিলা করেছে আইল অব ম্যান। দলটির ৭ ব্যাটার রানের খাতাই খুলতে পারেননি। ব্যক্তিগত সর্বোচ্চ রান মাত্র ৪। বাকি ৬ রান করেছেন ৩ জন মিলে। জবাবে ২ বলেই জয়ের বন্দরে পৌঁছে যায় স্পেন। প্রথম বলটি নো হওয়ার পরে টানা দুই বলে আসে ছক্কা। এই জয়ে ছয় ম্যাচের সিরিজ ৫-০ ব্যবধানে জিতে নিল স্প্যানিশরা।

২০১৮ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টির পূর্ণ সদস্যপদ পায় আইল অব ম্যান। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে আইসিসির পূর্ণ সদস্য দেশের সঙ্গে তাদের সব ম্যাচ আন্তর্জাতিক স্বীকৃতি পায়। ২০২০ সালের ২১ আগস্ট তাদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়, প্রতিপক্ষ ছিল গার্নসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।