ঢাকাSaturday , 25 November 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

বাফুফে এলিট একাডেমির হেড কোচের দায়িত্বে পিটার বাটলার

Sahab Uddin
November 25, 2023 10:18 pm
Link Copied!

ওয়েস্টহ্যামের সাবেক ফুটবলার পিটার বাটলারকে এলিট একাডেমির হেড কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। পরীক্ষামূলকভাবে তার সঙ্গে এক বছরের চুক্তি করেছে দেশের ফুটবলের অভিভাবক সংস্থা। আগামী বছরের জানুয়ারি থেকে দায়িত্ব নেবেন তিনি।
অনেক হাক ডাক দিয়ে শুরু হয়েছিল বাফুফে এলিট একাডেমির কার্যক্রম। প্রথমবারের মতো নিলাম করে ক্লাবের কাছে নিজেদের ফুটবলারও বিক্রি করেছিলো বাফুফে। তবে, সেই একাডেমিই বন্ধ রয়েছে তিন মাস ধরে। হুট করে এমন বন্ধ করে দেয়ার কারণ কী?
বাফুফের ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান আতাউর রহমান মানিক বলেন, ‘পল স্মলি যাওয়ার পর আমাদের আস্থা ছিল, বাংলাদেশি কোচদের ওপর। আমরা পাপ্পুকে দায়িত্ব দিয়েছিলাম। তবে তিনিও তার পারিবারিক কারণে দায়িত্ব ছেড়ে চলে যান। সেপ্টেম্বরের পর আমরা ফুটবলারদের ছুটিতে পাঠিয়েছি। ৫ ডিসেম্বর থেকে আমাদের ক্যাম্প আবার পুরোপুরি চালু হবে।’
দেশি কোচেরা আস্থার প্রতিদান দিতে না পারায় বিদেশি কোচের স্মরণাপন্ন হয়েছে বাফুফে। নিয়োগ দিয়েছে ওয়েস্টহ্যামের সাবেক মিড ফিল্ডার পিটার বাটলারকে। ইংলিশ সাবেক এই ফুটবলার এর আগে লাইবেরিয়া ও বতসোয়ানা জাতীয় দল ছাড়াও দায়িত্বে ছিলেন বেশ কয়েটি ইংলিশ ক্লাবের।
মানিক বলেন, ‘গত বুধবারে আমরা কোচের সাক্ষাতকারে নিয়ে ফাইনাল করেছি। কোচিং স্টাফ যদি আমার শক্তিশালী না হয়, তাহলে তো আমি ফুটবলারদের গড়ে তুলতে পারব না। আমরা আশা করি, ইউরোপের মতো করে প্রশিক্ষিত করে তুলতে। বর্তমান আমরা যাকে দায়িত্ব দিয়েছি, তিনি দীর্ঘ সময় ইংলিশ লিগে খেলেছেন। এজন্য আমাদের মনে হয়েছে, একজন খেলোযাড় যখন কোচ হন, তখন তার ধারটা একটু অন্যরকম থাকে।’
পিটার বাটলারকে এক বছরের জন্য নিয়োগ দিয়েছে বাফুফে। তবে, এটা শুধুই পরীক্ষামূলক। পারফরম্যান্স ভালো না হলে যেকোনো সময় তাকে বিদায় করে দিতে পারবে বাফুফে।
এ বিষয়ে মানিক বলেন, ‘আপাতত এক বছরের জন্য নিয়োগ দিয়েছি। তার পারফরম্যান্সটা দেখা দরকার। টারমিনেশন ক্লজে তার সঙ্গে চুক্তি করা হয়েছে। দুই মাসের নোটিসে তাকে আমরা ছেড়ে দিতে পারব, আবার তিনিও চলে যেতে পারবেন।’
চলতি বছরের ডিসেম্বর থেকেই দায়িত্ব নেয়ার কথা ছিল পিটার বাটলারের। তবে, বড়দিনের উৎসব থাকায়, পরিবারের সঙ্গে ছুটি কাটিয়ে আগামী বছরের ১ জানুয়ারি থেকে দায়িত্ব নেবেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।