ঢাকাSunday , 28 January 2024
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

‘পাহাড় ডিঙিয়ে’ ভারতকে হারাল ইংল্যান্ড

Sahab Uddin
January 28, 2024 6:33 pm
Link Copied!

প্রথম ইনিংস শেষে ভারতের চেয়ে ১৯০ রানে পিছিয়ে ছিল ইংল্যান্ড। ভারতের মাঠে সেখানে থেকে জয় পাওয়াটা পাহাড় ডিঙানোর মতোই কঠিন কাজ ছিল। তবে সেই অবিশ্বাস্য কাজটাকে সম্ভব করলেন অলি পোপ এবং টম হার্টলি। আর তাতে ভারতকে মাটিতে নামিয়ে এনে সিরিজে লিড নিল বেন স্টোকসের ইংল্যান্ড। হায়দ্রাবাদ টেস্টে ভারতকে ২৮ রানে হারিয়েছে ইংল্যান্ড। এই জয়ে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড।
রোববার (২৮ জানুয়ারি) আগের দিনের ৩১৬ রান নিয়ে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। সফরকারীদের তখন লিড ছিল ১২৬ রানের, হাতে ৪ উইকেট। সেই লিডটাকে শেষ পর্যন্ত ২৩০ রানে নিয়ে যান অলি পোপ। সপ্তম উইকেটে রেহান আহমেদের সঙ্গে গড়েন ৬৪ রানের জুটি। ২৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে রেহান আউট হওয়ার পর হার্টলিকে নিয়ে ৮০ রানের জুটি গড়েন পোপ।
৩৪ রানের অনবদ্য ইনিংস খেলেছেন হার্টলি। হার্টলির বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি পোপও। ১৯৬ রান করে বুমরাহর বলে ভাঙে তার প্রতিরোধ। তবে ততোক্ষণে ভারতকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়ার মতো লক্ষ্য পেয়ে যায় ইংলিশরা।
২৩১ রানের লক্ষ্যতাড়ায় নেমে রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল ভালো শুরু এনে দেন ভারতকে। দলীয় ৪২ রানে জয়সওয়াল ফেরেন হার্টলির বলে। একই ওভারে ফেরেন শুভমান গিলও। ৩৯ রান করা রোহিত শর্মা যখন ফেরেন, তখন দলের রান ৬৩। লোকেশ রাহুলের সঙ্গে ৩২ রানের জুটি গড়ে অক্ষর প্যাটেলও ফেরেন হার্টলির শিকার হয়ে।
চাপের মুহূর্তে দলকে পথ দেখাতে পারেননি লোকেশ রাহুল এবং শ্রেয়াস আইয়ারও। রাহুলকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন জো রুট। আর আইয়ারকে ফেরান জ্যাক লিচ। দলের বিপদের সময় রান আউট হয়েছেন রবীন্দ্র জাদেজা।
অষ্টম উইকেটে প্রতিরোধ দেখিয়েছেন শ্রীকর ভারত এবং রবীচন্দ্রন অশ্বিন। ৫৭ রানের জুটি গড়ে রানের লক্ষ্যটা ষাটের নিচে নামিয়ে আনেন তারা। ইংল্যান্ডের হাত থেকে ম্যাচ ছিনিয়ে নেয়ার সুযোগটা যখন বাড়ছিল ভারতের, এমন সময় আবারও হার্টলির আঘাত। শ্রীকরকে বোল্ড করে সাজঘরের পথ দেখান তিনি।
পার্টনারের বিদায়ের পর ভুলটা করে বসেন অশ্বিনও। হার্টলিকে সামনে এগিয়ে মারতে গিয়ে স্ট্যাম্পিং হন এই অলরাউন্ডার। শেষ উইকেটেও ২৫ রান যোগ করে ভারত। তবে তা শুধু হারের ব্যবধানই কমিয়েছে।
এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ২৪৬ রান করে ইংল্যান্ড। জবাবে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসেই ৪৩৬ রান করে ভারত। ১৯০ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে পোপের ১৯৬ রানে ভর করে ৪২০ রান করে ইংলিশরা। ২৩১ রানের লক্ষ্যতাড়ায় ভারত থেমেছে ২০২ রানে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।