ঢাকাTuesday , 14 May 2024
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

তাসকিনকেই নিয়েই বাংলাদেশের বিশ্বকাপ দল

Sahab Uddin
May 14, 2024 3:25 pm
Link Copied!

চোট নিয়ে শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত বাংলাদেশের বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন তাসকিন আহমেদ। অভিজ্ঞ এই পেসারকেপ্রথমবারের মতো দলের সহ-অধিনায়কেরদায়িত্বও দেওয়া হয়েছে। তবে তারমাঠে নামা নিয়ে অনিশ্চয়তার কথাও পরিষ্কার করে দিয়েছেনপ্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন। বিশ্বকাপের কোনো একটা পর্যায়েতাসকিন মাঠে নামবে পারবেন বলে আশায় তারা।

তাসকিনের চোট ছাড়া বিশ্বকাপের স্কোয়াডে কৌতূহলের জায়গা ছিল কেবল আর একটিই। সেখানে নির্বাচক কমিটি ও টিম ম্যানেজমেন্টের আস্থা পেয়েছেন পেসার তানজিম হাসান। দলে ঠাঁই পাননি পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন।

প্রধান নির্বাচক জানালেন, আগে যে দল আইসিসিতে তারা পাঠিয়েছিলেন, সেখান থেকে পরিবর্তন এই একটিই। সাইফের জায়গাটি নিয়েছেন তানজিম।

জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে পারফরম্যান্স খুব ভালো ছিল দুজনের কারও। দুই ম্যাচ খেলে তানজিমের উইকেট ছিল একটি। এক ম্যাচে চার ওভারে ২৬ রান দিলেও পরের ম্যাচে চার ওভারে তিনি দিয়েছেন ৪২ রান। সাইফ চার ম্যাচ খেলে উইকেট শিকার করেছেন আটটি, যৌথভাবে যা সিরিজের সর্বোচ্চ। কিন্তু ওভারপ্রতি রান দিয়েছেন ৯.৩১। বিশেষ করে শেষ দুই ম্যাচে তিনি রান দিয়েছেন চার ওভারে ৪২ ও ৫৫। এটিই তার বিপক্ষে গেছে বলে আভাস পাওয়া গেল প্রধান নির্বাচকের কথায়। ম্যাচের বিশেষ যে পরিস্থিতিতে তার কাছে যেটুকু চাওয়া ছিল, সাইফ তা পূরণ করতে পারেননি বলেই মনে করেন নির্বাচকরা।

তাসকিন চোটে পড়েন জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে ফিল্ডিংয়ের সময়। তার স্ক্যান রিপোর্ট পাঠানো হয় যুক্তরাষ্ট্রে। তার চোটের এখনকার অবস্থা বিস্তারিত জানাননি প্রধান নির্বাচক। মেডিকেল বিভাগ থেকে তা বিস্তারিত জানানো হবে। তবে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে টানা চারটি ম্যাচে তাকে না খেলালেই যে ভালো হতো, সেটা মেনে নিয়েছেন তিনি। প্রধান নির্বাচক এটিকে বলছেন, “ভাগ্যের লিখন।”

বিশ্বকাপ দলে পঞ্চম পেসারের প্রয়োজন পড়লে কাজ চালাবেন সৌম্য সরকার। পেসার একজন বাড়তি না নিয়ে স্পিনার তানভির ইসলামকে ১৫ জনের দলে রেখেছেন নির্বাচকরা। সেন্ট ভিনসেন্টের উইকেটে স্পিন ধরবে বলেই ধারণা করছেন তারা। বিশেষ করে, বিশ্বকাপে সময় যত গড়াবে, উইকেটে স্পিনারদের সহায়তা ততই বাড়তে থাকবে বলে মনে করছেন তারা।

লিটন কুমার দাসের ফর্ম নিয়ে দুর্ভাবনার কথাও সংবাদ সম্মেলনে উল্লেখ করেছেন গাজী আশরাফ। বিকল্প হিসেবে এনামুল হকেরনাম আলোচনায় এসেছিল বলেও জানালেন তিনি। তবে শেষ পর্যন্ত লিটনকেই উপযুক্ত মনে হয়েছে টিম ম্যানেজমেন্ট ও তাদের কাছে। অভিজ্ঞ ব্যাটসম্যানকে ছন্দে ফেরাতে টিম ম্যানেজমেন্ট ও কোচিং স্টাফ চেষ্টা করে যাচ্ছেন বলে জানালেন তিনি।

বিশ্বকাপের ১৫ জনের স্কোয়াডের বাইরে অতিরিক্ত হিসেবে দলের সঙ্গে যাবেন পেসার হাসান মাহমুদ ও ব্যাটসম্যান আফিফ হোসেন। বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলেও থাকছেন এই দুজন। তাসকিন চোট কাটিয়ে উঠতে না পারলে হাসানকে দেখা যাবে বিশ্বকাপেও।

আগামী ৭ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে ডালাসে শুরু বাংলাদেশের বিশ্বকাপ। ১০ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ নিউ ইয়র্কে। এরপর সেন্ট ভিনসেন্টে লড়াই নেদারল্যান্ডস ও নেপালের সঙ্গে। বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হবে ২১, ২৩ ও ২৫ মে। বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচও খেলার কথা বাংলাদেশ দলের।

বাংলাদেশ বিশ্বকাপ দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন কুমার দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলি, রিশাদ হোসেন, শেখ মেহেদি হাসান, তানজিম হাসান, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানভির ইসলাম।

ভ্রমণসঙ্গী রিজার্ভ: হাসান মাহমুদ, আফিফ হোসেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।