ঢাকাSunday , 26 March 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

টি-টোয়েন্টিতে রেকর্ড গড়া জয় দক্ষিণ আফ্রিকার

parag arman
March 26, 2023 9:09 pm
Link Copied!

ওপেনার কুইন্টন ডি ককের ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরিতে ৪ উইকেটে ২৫৯  রানের বিশাল স্কোর গড়ে টি-টোয়েন্টি ক্রিকেটে রেকর্ড জয় পেল দক্ষিণ আফ্রিকা। এর আগে ওয়েস্ট ইন্ডিজ প্রতি ওভারে ১৩ রানের টার্গেট দিয়েছিল প্রোটিয়াদের। সেঞ্চুরিয়ানে রানের বন্যায় সেই কঠিন টার্গেটকেও সহজ বানিয়ে দারুণ এক জয় পেল দক্ষিন আফ্রিকা।

টি-টোয়েন্টি ক্রিকেটে দুই দল মিলে তুলল ৫১৭ রান। খেলা হল মোট ৩৮.৫ ওভার। অর্থাৎ ২৩৩ বলে ৫১৭ রান তুলল দুই দল। দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ের ম্যাচে ব্যাটারদের দাপট দেখা গেল সেঞ্চুরিয়ানে। এক দিনের পর টি-টোয়েন্টি ক্রিকেটেও সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা। ক্যারিবিয়ানরা প্রথমে ব্যাট করে ২৫৮ রান সংগ্রহ করে। ১৮.৫ ওভারে সেই রান তাড়া করে ম্যাচ জিতে নেয় প্রোটিয়ারা।

টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান তাড়া করা জয়

দক্ষিণ আফ্রিকা ২৫৯ ওয়েস্ট ইন্ডিজ ২৬ মার্চ ২০২৩
বুলগেরিয়া ২৪৬ সার্বিয়া ২০২২
অস্ট্রেলিয়া ২৪৫ নিউজিল্যান্ড ২০১৮
ওয়েস্ট ইন্ডিজ ২৩৬ দক্ষিণ আফ্রিকা ২০১৫

২০ ওভারের ক্রিকেটে যে কোনও দল এই রান তুলে স্বস্তির নিঃশ্বাস ফেলবে। ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে জনসন চার্লস একাই করেন ১১৮ রান। তাঁর ৪৬ বলের ইনিংস সাজানো ছিল ১০টি চার এবং ১১টি ছক্কা দিয়ে। ৩৯ বলে চার্লসের সেঞ্চুরি ক্যারিবিয়ান ক্রিকেটারদের মধ্যে টি-টোয়েন্টিতে দ্রুততম। এর আগে ক্রিস গেল ৪৭ বলে শতরান করেছিলেন। সেটাই ছিল ক্যারিবিয়ান ক্রিকেটারদের মধ্যে দ্রুততম শতরান। সেই রেকর্ড ভাঙলেন চার্লস। ওপেনার কাইল মেয়ার্স ২৭ বলে ৫১ রান করেন। ১৮ বলে ৪১ রান করেন রোমারিয়ো শেফার্ড।

দক্ষিণ আফ্রিকার সামনে ২০ ওভারের ক্রিকেটে ২৫৯ রানের লক্ষ্য রাখে ওয়েস্ট ইন্ডিজ়। সেই রান তাড়া করতে নেমে সেঞ্চুরি করেন ডি’কক। তিনি ৪৩ বলে শতরান করে দলকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেন। যদিও ১০০ রান করেই আউট হয়ে যান দক্ষিণ আফ্রিকার বাঁহাতি ওপেনার। তিনি ৯টি চার এবং ৮টি ছক্কা মারেন। অন্য ওপেনার রিজ়া হেন্ড্রিক্স করেন ৬৮ রান (২৮ বলে)। ১০.৪ ওভারে ১৫২ রান তুলে দেন তাঁরা। কিন্তু দুই ওপেনারই আউট হন।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এডেন মার্করাম ২১ বলে ৩৮ রান করে অপরাজিত থাকেন। হেনরিখ ক্লাসেন ৭ বলে ১৬ রান করেন। তাঁরা অপরাজিত থেকে ম্যাচ জেতান দক্ষিণ আফ্রিকাকে। টি-টোয়েন্টি ক্রিকেটে রেকর্ড গড়ে জয় পেল তারা।

এক দিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪৩৮ রান করে ম্যাচ জিতেছিল দক্ষিণ আফ্রিকা। ৫০ ওভারের ক্রিকেটে সেটাই সব থেকে বেশি রান তাড়া করে জয়। এ বার টি-টোয়েন্টি ক্রিকেটেও সেই রেকর্ড দক্ষিণ আফ্রিকার দখলে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।