ঢাকাMonday , 1 January 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

চার টেস্ট খেলেই সেরা দশে তাইজুল

Sahab Uddin
January 1, 2024 5:27 pm
Link Copied!

দেখতে দেখতে বিদায় নিয়েছে আরও একটি বছর। নতুন বছরের শুরুতে চলছে বিগত বছরের পর্যালোচনা। গত বছরের সবচেয়ে বড় ক্রিকেট টুর্নামেন্ট অর্থ্যাৎ, ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ বাজেভাবে ব্যর্থ হয়েছে। এছাড়া নানা বিতর্ক তো ছিলই। তবে টেস্ট ফরম্যাটে দারুণ একটা বছর কাটিয়েছে টাইগাররা। ২০২৩ সালে মাত্র ৪টি টেস্ট খেললেও মাত্র ১টি হারের মুখ দেখেছে টাইগাররা। জয় পেয়েছে বাকি তিনটিতেই।

২০২৩ সালে খুব বেশি টেস্ট খেলার সুযোগ পায়নি টাইগাররা। তবে যতটুকুই খেলেছে, পারফরম্যান্সটা হয়েছে দারুণ। আর টাইগারদের এমন দারুণ পারফরম্যান্সের পেছনে বড় অবদান রেখেছেন তাইজুল ইসলাম। ২০২৩ সালে টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকার করেছেন এই বাঁহাতি স্পিনারই।

মাত্র চার টেস্ট খেলেই ২০২৩ সালে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় জায়গা করে নিয়েছেন তাইজুল ইসলাম। এই বাঁহাতি স্পিনার মাত্র ১৮.৪৬ গড়ে ২৬ উইকেট শিকার করে নয় নম্বরে আছেন। ইনিংসে সেরা বোলিং ফিগার ৭৫ রানে ৬ উইকেট। চার টেস্টেই দুবার নিয়েছেন ইনিংসে ৫ উইকেট। দুই ইনিংস মিলিয়ে ম্যাচে একবার পেয়েছেন ১০ উইকেট। আরও একবার ৯ উইকেট শিকার করেছেন এই টাইগার স্পিনার।

২০২৩ সালে লাল বলে সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন নাথান লায়ন। গত বছর ১০ টেস্ট খেলে ২৪.৯৫ গড়ে ৪৭ উইকেট শিকার করেছেন এই অফস্পিনার। দুবার পেয়েছেন ৫ উইকেট।

গত বছর টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় অস্ট্রেলিয়ানদেরই আধিপত্য ছিল। সেরা দশে লায়ন ছাড়াও আছেন অজি পেসত্রয়ী – প্যাট কামিন্স-মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউড। ১১ টেস্টে ২৭.৫০ গড়ে ৪২ উইকেট শিকার করে তালিকার দুই নম্বরে অজি অধিনায়ক কামিন্স। স্টার্ক ৯ টেস্টে ২৯.৬৩ গড়ে ৩৮ উইকেট নিয়ে পাঁচে ও হ্যাজেলউড ৭ টেস্টে ২৬.০৩ গড়ে ২৭ উইকেট নিয়ে আট নম্বরে আছেন।

ভারতের অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন মাত্র ৭ টেস্টেই ১৭.০২ গড়ে ৪১ উইকেট শিকার করেছেন। তিনি তালিকায় আছেন তিন নম্বরে। সেরা পাঁচে থাকা ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড ৮ টেস্টে ২৬.২৮ গড়ে ৩৮ উইকেট শিকায়ে করেছেন।এছাড়া সেরা দশে আছেন রবীন্দ্র জাদেজা (৩৩ উইকেট), প্রসন্ন জয়াসুরিয়া (৩০ উইকেট), ও টিম সাউদি (২৪ উইকেট)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।