ঢাকাThursday , 26 October 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

গুরু ফাহিমের কাছ থেকে কী শিখলেন সাকিব?

Sahab Uddin
October 26, 2023 7:23 pm
Link Copied!

ভারতে চলছে বিশ্বকাপ ক্রিকেট। বাংলাদেশ জাতীয় দল খেলছে সেখানে। বাংলাদেশের মিডিয়ার একটা বড় অংশ তা কভার করতে এখন ভারতে; কিন্তু আজ বৃহস্পতিবার সকাল থেকে বাংলাদেশের প্রচার মাধ্যম হুমড়ি খেয়ে পড়লো মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের ইনডোরে।

প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন মিডিয়া কর্মীদের সরব উপস্থিতি চোখে পড়লো। কারণ সবার জানা, বুধবারের মত আজ বৃহস্পতিবারও সেখানেই অনুশীলন করলেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান।

সকাল সাড়ে ৯টার একটু পর শুরু হয় প্র্যাকটিস। বেলা পৌনে একটা নাগাদ শেষ হয় ওই সেশন। মিডিয়া কর্মীদের ধারণা ছিল, ছোটবেলার গুরু নাজমুল আবেদিন ফাহিমের সাথে ২ দিন প্রায় ৬ ঘণ্টা একান্তে মাঠে সময় কাটানোর পর হয়তো মিডিয়ার সাথে কথা বলবেন সাকিব।

কিন্তু না, প্র্যাকটিস শেষ করে অল্প কিছুক্ষণের মধ্যেই সাকিব গাড়িতে চড়ে বসেন। চলে যান বাসায়। সেখান থেকে বিশ্রাম নিয়ে সন্ধ্যার ফ্লাইটে উড়াল দেন কলকাতার পথে।

বিশ্বকাপ চলাকালীন জাতীয় দলের প্রধান প্রশিক্ষক হাথুরুসিংহে, টেকনিক্যাল ডিরেক্টর শ্রীধরন শ্রীরাম এবং মূলতঃ প্রধান সহকারি কোচ হলেও ভারপ্রাপ্ত ব্যাটিং কোচ নিক পোথাস দলে সাথে থাকার পরও হঠাৎ তাদের ছেড়ে দেশে এসে ছোটবেলার গুরুর সাথে ২ দিনের অনুশীলন ; কেন, কি কারণে করলেন সাকিব?

কি সমস্যায় পড়ে হঠাৎ বিকেএসপির ফাহিম স্যারের কাছে ছুটে আসা বাংলাদেশ অধিনায়কের? বিষয়টা কি টেকনিক্যাল? স্কিলের নাকি মানসিক? কোটি ভক্ত-সমর্থক ও অনুরাগি জানতে উন্মুখ হয়ে আছেন।

আসলেই কি সাকিবের ব্যাটিংয়ে কোন সমস্যা হচ্ছিল? সেটা কোথায়? স্ট্যান্স? ফুটওয়ার্ক কিংবা ব্যাট সুইংয়ে? নাকি কোন মানসিক সমস্যা কুড়ে খাচ্ছিল সাকিবকে?

গত দুদিন সাকিবকে নিয়ে আসলে কি কাজ করলেন নাজমুল আবেদিন ফাহিম? টেকনিক্যাল কোনো কিছু? নাকি স্কিলের ওপর? বৃহস্পতিবার দুপুরে প্রশ্ন ছুঁড়ে দেয়া হলে নাজমুল আবেদিন ফাহিমের জবাব, ‘কাজের ধরণ কী? টেকনিক্যাল না মেন্টাল- কিছুই বলবো না। তা নিয়ে নাইবা কথা বললাম। তবে এটুকু বলতে পারি, সাকিব অনেক ফুরফুরে আছে। তাকে খুব চাঙ্গা লাগছে। আমার চোখে- নাউ সাকিব ইজ ফিলিং গুড।’

এই ফিলিং গুড বলতে আসলে কি বুঝিয়েছেন? তার বিস্তারিত ব্যাখ্যা দেননি কোচ ফাহিম । তবে এর মাঝে একটা লুকানো বার্তা কিন্তু আছে। তার মানে ঢাকা আসার আগে সাকিব ভাল বোধ করছিলেন না। ২ দিনের অনুশীলনটা তার মনোপুত হয়েছে। তাই তিনি ভাল বোধ করছেন। এবং খুশি মনেই কলকাতা চলে গেছেন।

ফাহিম শুধু এটুকু বলেছেন, ‘গত দু’দিনের সেশন দুটি ভাল হয়েছে বলেই বিশ্বাস আমার।’

আজকে কতক্ষন অনুশীলনে কাটালেন সাকিব? ফাহিমের জবাব, আড়াই ঘণ্টার মত। শুধু কি ব্যাটিং নিয়েই কাজ করেছেন? নাকি বোলিংটাও ঝালিয়ে নিয়েছেন সাকিব?

ফাহিম জানালেন, মূলতঃ ব্যাটিং নিয়েই কাজ হয়েছে। বোলিংয়ে অল্প একটু কাজ করেছি।

হাজার হাজার ডলার দিয়ে ৭-৮ জন ভিনদেশি হাই প্রোফাইল কোচ রাখা হয়েছে। দলের হেড কোচ হাথুরুসিংহে, টেকনিক্যাল ডিরেক্টর শ্রীরাম এবং প্রধান সহকারি কোচ নিক পোথাস (যিনি ব্যাটিংটাও দেখছেন), তারা থাকার পরও সাকিব আপনার কাছে চলে আসলেন একান্তে অনুশীলন করতে? কি এমন সমস্যা যা জাতীয় দলের কোচিং স্টাফরা সমাধান করতে পারেননি? তাদের চেয়ে সাকিব আপনার ওপরই আস্থা দেখালেন বেশি! ব্যাপারটাকে আপনি কিভাবে দেখছেন? আপনি কি পুলকিত? নাকি খানিক অস্বস্তি বোধ করছেন?

ফাহিমের ব্যাখ্যা, ‘না, না। পুলকিত কেন হবো? আর অস্বস্তিতে পড়ারই বা কি আছে? আমার মনে হয়, যেহেতু অনেক আগে থেকে ওর (সাকিবের) সাথে কাজ করছি। তার ভাল-মন্দ, খুঁটিনাটি সব কিছুই আমি ও আমাদের জানা। সে সব নিয়ে কথা-বার্তাও হয় এবং আগেও সে কোন না কোন ব্যাপারে আমার সাথে আলাপ করেছে। পরামর্শ নিয়েছে। এটা নতুন নয়। তাই হয়ত, সে আমার সাথে কাজ করতে চেয়েছে। আমার মনে হয়, গত ২ দিনের সেশনগুলো ঠিক তেমনই।’

সাকিবের হঠাৎ দেশে এসে ২ দিনের অনুশীলনটা কোন কাজে দেবে কি না? কোচ ফাহিম তা নিয়ে সরাসরি কোন মন্তব্যে যেতে রাজি নন। তার শেষ কথা, ‘আসলে এই ২ দিনের প্র্যাকটিসের কার্যকর হয়েছে, তা বোঝা যাবে আগামী দিনগুলোয়। অপেক্ষা করি। দেখা যাক সাকিব কেমন করে! ভাল করলে বুঝবো ট্রেনিং সেশন দুটি কাজে দিয়েছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।