ঢাকাTuesday , 19 December 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

আইসিসি থেকে সুখবর পেলেন নাহিদা-মুর্শিদা

Sahab Uddin
December 19, 2023 10:32 pm
Link Copied!

মাঠের পারফরম্যান্সে সাম্প্রতিক সময়ে দারুণ সময় পার করছে বাংলাদেশ নারী দল। ঘরের মাঠে পাকিস্তানকে সিরিজ হারানোর পর নিগার সুলতানা জ্যোতিরা দক্ষিণ আফ্রিকার মাটিতেও ইতিহাস গড়েছেন। বিজয় দিবসের দিনেই বাংলাদেশের মেয়েরা প্রোটিয়াদের মাটিতে পেয়েছে প্রথম ওয়ানডে জয়। এর আগে প্রথম কোনো বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে নভেম্বর মাসে আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ হন স্পিনার নাহিদা আক্তার। এবার তিনি বোলারদের র‌্যাঙ্কিংয়েও ক‍্যারিয়ার সেরা অবস্থানে ওঠে এসেছেন।

বাংলাদেশের বাঁহাতি এই স্পিনার বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নীত হয়েছেন দ্বাদশ স্থানে। তার রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৬২, যা তার ক‍্যারিয়ারের সর্বোচ্চ। তবে নাহিদার সমান পয়েন্ট পেয়েছেন পাকিস্তানের অফ-স্পিনার নাশরা সান্ধু, ফলে দুজনেই যৌথভাবে ১২তম স্থানে রয়েছেন।

নাহিদার এমন উন্নতিতে মূলত ভূমিকা রেখেছে প্রোটিয়াদের বিপক্ষে সবশেষ ম্যাচে তার ৩ উইকেট শিকার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ১১৯ রানের রেকর্ড জয়ে বড় অবদান রেখেছিলেন তিনি। এছাড়া সর্বশেষ ৯ ম‍্যাচে নাহিদা ২০ উইকেট নিয়েছেন।

ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে সেরা বিশের মধ্যে আছেন আরেক বাংলাদেশি ক্রিকেটার। বর্তমানে দলের বাইরে থাকা সালমা খাতুন ৪৮৪ রেটিং নিয়ে ২০ নম্বরে আছেন। এছাড়া ৩২ ও ৩৩ নম্বরে আছেন যথাক্রমে রুমানা আহমেদ ও জাহানারা আলম। ৩২৭ রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাবে ৫৬ নম্বরে আছেন রাবেয়া খান ও ফাহিমা খাতুন। ৩২১ পয়েন্ট নিয়ে তাদের পরেই সুলতানা খাতুন। তিন স্পিনারই নিজেদের সেরা রেটিং পেয়েছেন।

ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন বাংলাদেশের মুর্শিদা খাতুন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রেকর্ড গড়া জয়ে সবচেয়ে বড় অবদান রেখেছিলেন তিনি। যা তাকে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ২৩ ধাপ এগিয়ে ৫২ নম্বরে উঠিয়ে দিয়েছে। অপরাজিত ৯১ রানের চমৎকার ইনিংসে ভর করে তার রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৩৫৪, যা এই টপ অর্ডার ব‍্যাটারের ক‍্যারিয়ার সেরা। এছাড়া আগে থেকে বাংলাদেশের প্রধান প্রতিনিধি হয়ে ওই তালিকার ১৫ নম্বরে রয়েছেন ফারজানা হক। অধিনায়ক জ্যোতি আছেন ২৭ নম্বরে, তার রেটিংও এখন ক‍্যারিয়ার সেরা ৫০৯।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।