ঢাকাTuesday , 21 November 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

আইসিসির সেরা একাদশে অস্ট্রেলিয়ার ২ জন, ভারতের ৬

Sahab Uddin
November 21, 2023 12:20 am
Link Copied!

ইতিহাসের অন্যতম সেরা বিশ্বকাপ দেখে ফেললো ক্রিকেটবিশ্ব। জমজমাট ফাইনালে ভারতকে কাঁদিয়ে ষষ্ঠবারের মতো শিরোপা জিতলো অস্ট্রেলিয়া। আসর শেষে বিশ্বকাপের সেরা পারফরমারদের নিয়ে একাদশ ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

একাদশে বাংলাদেশের কোনো ক্রিকেটার জায়গা পাননি। অপরদিকে ফাইনালে হেরে যাওয়া ভারতের ৬ ক্রিকেটার দলে জায়গা করে নিয়েছেন। কিন্তু শিরোপা জেতা অস্ট্রেলিয়ার ক্রিকেটার জায়গা পেয়েছেন কেবল দুজন।

এছাড়া দক্ষিণ আফ্রিকা থেকে কুইন্টন ডি কক, নিউজিল্যান্ড থেকে ড্যারেল মিচেল ও শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কা দলে জায়গা পেয়েছেন।

ভারতীয়দের মধ্যে যাদের নাম তালিকায় রয়েছে, তারা হলেন- রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামি।

সেরা একাদশে রোহিতকে অধিনায়ক ঘোষণা করেছে আইসিসি। এবারের বিশ্বকাপে রোহিত ৫৪.২৭ গড়ে ৫৯৭ রান করেছেন। কুইন্টন ডি কককে উইকেটরক্ষক করা হয়েছে।

তালিকায় থাকা কোহলি আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন। বিশ্বকাপে মোট ১১ ম্যাচ খেলে ৯৫.৬২ গড়ে ৭৬৫ রান করেছেন এই ডানহাতি ব্যাটার।

ড্যারেল মিচেল এই বিশ্বকাপে ৫৫২ রান করেছেন। সর্বোচ্চ রান সংগ্রাহকদের প্রতিযোগিতায় তিনি পঞ্চম স্থানে রয়েছেন। একাদশে কিউই ব্যাটারের পরে থাকা লোকেশ রাহুল করেছেন ৭৫.৩৩ গড়ে ৪৫২ রান।

তালিকার ষষ্ঠস্থানে থাকা গ্লেন ম্যাক্সওয়েল আফগানিস্তানের বিপক্ষে অপরাজিত ২০১ রানের এক দুর্দান্ত ইনিংস খেলে দলে জায়গা করে নিয়েছেন। এই অসি অলরাউন্ডার ৪০০ রানের সাথে ৬টি উইকেট শিকার করেছেন।

একাদশে থাকা রবীন্দ্র জাদেজা ১৬টি উইকেটের সাথে ১২০ রান করেছেন। জাসপ্রিত বুমরাহ ১৮.৬৫ গড়ে শিকার করেছেন ২০ উইকেট। এছাড়া লঙ্কান পেসার দিলশান মাদুশঙ্কা ২৫ গড়ে ২১ উইকেট তুলে নিয়েছেন।

একাদশের ১০ নম্বরে থাকা অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাডাম জাম্পা ২৩টি উইকেট নিয়েছেন। সবশেষ ভারতীয় পেসার মোহাম্মদ শামি ২৪ উইকেট শিকার করে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারির পুরস্কার জিতেছেন।

এছাড়া স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে দক্ষিণ আফ্রিকার পেসার জেরাল্ট কোয়েৎজিকে। বিশ্বকাপে ডানহাতি এই প্রোটিয়া পেসার ২০ উইকেট শিকার করেছেন।
আইসিসির বিশ্বকাপসেরা একাদশ
১. কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), দক্ষিণ আফ্রিকা
২. রোহিত শর্মা (অধিনায়ক), ভারত
৩. বিরাট কোহলি, ভারত
৪. ড্যারেল মিচেল, নিউজিল্যান্ড
৫. লোকেশ রাহুল, ভারত
৬. গ্লেন ম্যাক্সওয়েল, অস্ট্রেলিয়া
৭. রবীন্দ্র জাদেজা, ভারত
৮. জাসপ্রিত বুমরাহ, ভারত
৯. দিলশান মাদুশঙ্কা, শ্রীলঙ্কা
১০. অ্যাডাম জাম্পা, অস্ট্রেলিয়া
১১. মোহাম্মদ শামি, ভারত

দ্বাদশ সদস্য: জেরাল্ড কোয়েৎজি, দক্ষিণ আফ্রিকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।