ঢাকাSaturday , 27 April 2024
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

সাবিনাদের সূচি বদলে দিলেন সালাউদ্দিন

Sahab Uddin
April 27, 2024 7:08 pm
Link Copied!

দেশ জুড়ে চলছে তাপদাহ। তীব্র গরমে কমলাপুর স্টেডিয়ামের টার্ফে আরো বেশি গরম অনুভূত হয়। অর্থ সংকটের কারণে বাফুফে কমলাপুর স্টেডিয়ামে ফ্লাডলাইট ব্যবহার না করে রোদেই নারী ফুটবলের সূচি ঠিক করেছিল।

তাপদাহে বয়স্ক, শিশু ও অসুস্থ ব্যক্তিরা বেশি ঝুকিপূর্ণ অবস্থানে। ৭০ বছর বয়সে সম্প্রতি বাইপাস সার্জারি করানো সালাউদ্দিনও সেই ঝুকির মধ্যেই পড়েন। সেই ঝুকি নিয়েই আজ বিকেলে কমলাপুর স্টেডিয়ামে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন গিয়েছিলেন লিগের উদ্বোধন করতে। উদ্বোধনী অনুষ্ঠানে গিয়ে রোদের তীব্রতা টের পান জাতীয় দলের সাবেক অধিনায়ক। তাই তাৎক্ষণিকভাবেই সাবিনাদের লিগের সূচি বদলানোর সিদ্ধান্ত নেন। লিগের পরবর্তী ম্যাচগুলো পড়ন্ত বিকেলে ও ফ্লাডলাইটে অনুষ্ঠিত হবে।

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেন,‌ ‘এই আবহাওয়ায় ফুটবল খেলা মানবিকভাবে সম্ভব না। তাই সাথে সাথে সাধারণ সম্পাদককে বললাম বিকল্প ব্যবস্থা করতে। সে বলল এতে এনএসসিবিকে (জাতীয় ক্রীড়া পরিষদ) জানাতে হবে এবং বড় বাজেট প্রয়োজন। আমি বলেছি এনএসসিকে জানাতে এবং বাজেটের ব্যবস্থা হবে।’ কাজী সালাউদ্দিন বড় বাজেটের কথা বললেও মূলত তিন লাখের বেশি অর্থ লাগার কথা নয় (গতকাল সাধারণ সম্পাদকের দেয়া এক দিনে ১৩ হাজার টাকার হিসাব অনুযায়ী)।

ববাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ ফ্লাডলাইটের পরিবর্তে রোদে খেলা চালানোর জন্য ফেডারেশনের আর্থিক সামর্থ্য নেই বলে মন্তব্য করেছেন। ফ্লাডলাইটে খেলা চালানোর আর্থিক সংস্থার সম্পর্কে বাফুফে সভাপতি বলেন, ‘গত পাঁচ-দশ বছর কোনো কিছু আটকে থাকেনি। জাপান, সৌদি সব জায়গায় দল গিয়েছে। এটাও হবে; যেখান থেকেই হোক ম্যানেজড হবে।’

ফুটবল ফেডারেশনে কাজী সালাউদ্দিনের সবচেয়ে ঘনিষ্ঠজন মাহফুজা আক্তার কিরণ। তীব্র গরমে সকাল-দুপুর খেলা এবং বিদ্যুৎ বিলের বিষয়টি তাকে না জানিয়েই কি সূচি ঠিক হয়েছে? এমন প্রশ্নের উত্তরে সালাউদ্দিন ফেডারেশনের স্টাফ ও নারী উইংকে আগলে রেখে মন্তব্য করলেন, ‘কাউকে দোষ দেয়া যায় না। অফিস যেটা করেছে ঠিকই করেছে। কারণ আমাদের ফান্ড সমস্যা রয়েছে। এই গান গাইতে গাইতে তেতো হয়ে গেছে। আবার আমি এখন যেটা করেছি সেটাও সঠিক।’

সাবিনাদের ম্যাচের সূচি সালাউদ্দিন বদলে দিয়েছেন। অথচ এপ্রিল জুড়ে তীব্র গরমে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের ম্যাচগুলো কমলাপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে। অবস্থা বেগতিক হওয়ায় শেষ পর্যায়ে শেষ দুই ম্যাচ ফ্লাডলাইটে অনুষ্ঠিত হয়েছে। কমলাপুর স্টেডিয়ামে দেশের শীর্ষ লিগ অনুষ্ঠিত হয় না। বসুন্ধরা কিংস ছাড়া ঢাকার বাইরের জেলা স্টেডিয়ামে ফ্লাডলাইট নেই। তাই বাধ্য হয়েই লিগ ও ফেডারেশন কাপের ম্যাচ গরমে আয়োজন করতে হচ্ছে বাফুফেকে।

নারী ফুটবল লিগে স্পন্সর ছিল বসুন্ধরা গ্রুপ। আকস্মিকভাবে লিগ শুরুর তিন দিন আগে প্রতিষ্টানটি স্পন্সরশীপ প্রত্যাহার করে। এ নিয়ে সালাউদ্দিনের মন্তব্য, ‘কোনো বিতর্কে যেতে চাই না।’ স্পন্সরের পাশাপাশি বঙ্গবন্ধু স্টেডিয়ামের সংস্কার নিয়েও মন্তব্য করে বিরাগভাজন হতে চান না তিনি, ‘চার বছর ধরে (প্রায় তিন বছর স্টেডিয়ামে সংস্কার চলছে। এ নিয়ে মন্তব্য করে কারো খুশি বা রাগের ভাগীদার হতে চাই না। এই টার্ম পুরোটা বাইরে বাইরে খেলতে হয়েছে।’ এবারের নারী লিগে রেফারি-সহকারি রেফারি প্রায় সবাই নারী। এটা এই লিগের বিশেষ এক দিক। এই প্রসঙ্গে বাফুফে সভাপতি বলেন, ‘সব দিক নিয়েই আমরা কাজ করছি। এটা যেমন একটা ইতিবাচক দিক।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।