ঢাকাMonday , 15 January 2024
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

বিপিএলে ম্যাচ প্রতি কোটি টাকার বেশি আয় বিসিবির

parag arman
January 15, 2024 10:34 am
Link Copied!

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগ মানে টাকার ঝনঝনানি। ব্যতিক্রম নয় বাংলাদেশ প্রিমিয়ার লিগও (বিপিএল)। এই টুর্নামেন্টের নানা খাত থেকে বড় অঙ্কের অর্থ আয় করে থাকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবারও তেমনটা হতে যাচ্ছে। জানা গেছে, বিপিএলে সম্প্রচার স্বত্ব বিক্রি, স্পন্সরশিপ ও ফ্র্যাঞ্চাইজি ফি বাবদ প্রতি মৌসুমের বিপিএল থেকে ম্যাচ প্রতি বিসিবির আয় কোটি টাকারও বেশি। বিপিএল থেকে আয়ের সবচেয়ে বড় খাত সম্প্রচার স্বত্ব। এ ছাড়া টুর্নামেন্টের স্পন্সরশিপ ও ফ্র্যাঞ্চাইজিগুলোর ফি থেকেও প্রতি বছর আসে মোটা অঙ্কের টাকা। গতবার তিন বছরের জন্য সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ১০৫ কোটি টাকায়। প্রতি মৌসুমে এই স্বত্ব থেকে বিসিবি পাবে ৩৫ কোটি টাকা। চলতি মৌসুমে ম্যাচ হবে ৪৬টি। শুধু এই খাত থেকেই ম্যাচ প্রতি বিসিবির আয় অর্ধ-কোটি টাকার ওপর।

তিন আসরের জন্য বিপিএলের টাইটেলসহ স্পন্সরশিপ বিক্রি হয়েছে ১৬ কোটি টাকা। গত মৌসুমে ৫ কোটি টাকা ও এবারসহ আগামী মৌসুমে সাড়ে ৫ কোটি করে স্পন্সরশিপ থেকে আয় করবে বিসিবি।

আয়ের আরও একটি বড় খাত হলো ফ্র্যাঞ্চাইজি ফি। প্রতি মৌসুমের জন্য প্রত্যেকটি দলের পক্ষ থেকে বিসিবিকে দিতে হবে দেড় কোটি টাকা। প্রতি মৌসুমে শুধু ফ্র্যাঞ্চাইজি ফি বাবদ বিসিবির আয় সাড়ে ১০ কোটি টাকা। তবে আয়ের মতো বিপিএলে খরচের খাতও বড়। তিনটি ভেন্যুতে বিপিএলে পরিচালনার যাবতীয় খরচ হতে শুরু করে সম্প্রচার প্রোডাকশন খরচ বিসিবি বহন করে থাকে। এ ছাড়া আছে বড় অঙ্কের প্রাইজমানিও।

১৯ জানুয়ারি শুরু হবে দেশের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি লিগটি। শেষ হবে পহেলা মার্চ, ফাইনালের মধ্য দিয়ে। ঢাকা, সিলেট ও চট্টগ্রামে ৪৩ দিনে খেলা হবে ৪৬ ম্যাচ। কুমিল্লা ভিক্টোরিয়ান্স-দুর্দান্ত ঢাকার ম্যাচ দিয়ে ১৯ জানুয়ারি মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিপিএল শুরু হবে। দিনের অপর ম্যাচে সন্ধ্যায় মুখোমুখি হবে সিলেট সিক্সার্স-চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।