ঢাকাWednesday , 18 October 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

দর্শক আচরণ নিয়ে আইসিসির কাছে অভিযোগ পিসিবি’র

parag arman
October 18, 2023 3:46 pm
Link Copied!

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে পাকিস্তানী খেলোয়াড়দের প্রতি ভারতীয় সমর্থকদের বিরুপ আচরণ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’র কাছে আনুষ্ঠানিক অভিযোগ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

ম্যাচটিতে ভারত সহজেই পাকিস্তানকে ৭ উইকেটে পরাজিত করে। পরবর্তীতে ম্যাচ শেষে পাকিস্তানী টিম ডিরেক্টর মিকি আর্থার ম্যাচটিকে বিশ্বকাপের ম্যাচ না বলে আইসিসির কোন দ্বিপাক্ষিক সিরিজের পরিবেশের সাথে তুলনা করেছিলেন। বিশ্বের সবচেয়ে বড় এই ক্রিকেট স্টেডিয়ামে ভারতীয় সমর্থকদের আধিক্য স্বাভাবিক ভাবেই চোখে পড়েছে। যদিও পাকিস্তানী সমর্থকদের ভিসা জটিলতায় অনুপস্থিতির বিষয়টি নিয়েও আলোচনা কম হয়নি। একইসাথে পাকিস্তান ইনিংসের সময় সে দেশের গান বাজাতে অপরাগতা প্রকাশ করার বিষয়টি নিয়েও আইসিসির সমালোচনা করেছেন আর্থার।

ক্রিকইনফো জানিয়েছে, জসপ্রিত বুমরাহর বলে আউট হয়ে ড্রেসিংরুমে ফেরার পথে মোহাম্মদ রিজওয়ানকে ও মাঠে ফিল্ডিংয়ের সময়ে হাসান আলীর উদ্দেশ্যে ইচ্ছে করে পক্ষপাতমূলক স্লোগান দেওয়ায় পিসিবি অভিযোগ জানিয়েছে। এ ছাড়া পাকিস্তানী সাংবাদিক ও সমর্থকদের ভিসা না পাওয়া এবং তাদের জন্য নির্দিষ্ট ভিসা নীতি না করার অভিযোগ জানিয়েছে পিসিবি। এই দুটি ঘটনা ঐদিনের পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যপক ভাইরাল হয়েছে।

আন্তর্জাতিক ক্রিকেটের বৈষম্য নীতির ১১ ধারা অনুযায়ী আইসিসির কাছে পিসিবি অভিযোগ করেছে বলে জানিয়েছে ক্রিকইনফো। এ ধারা দর্শকদের আচরণ-সম্পর্কিত। নিয়ম অনুযায়ী এমন কোনো ঘটনা ঘটলে আয়োজক দেশ নিযুক্ত বৈষম্যবিরোধী প্রশাসক পুরো ঘটনাকে নথিবদ্ধ করে আইসিসির প্রতিনিধির কাছে দুই সপ্তাহের মধ্যে জমা দেবেন। সব মিলিয়ে এই ধরনের বিষয়ে যেন আন্তর্জাতিক ম্যাচে ভবিষ্যতে না হয় সেই বিষয়টি আইসিসিকে নিশ্চিত করতে হবে। এজন্য সম্ভাব্য সব ধরনের কঠোরতা অবলম্বন করতে হবে।

পিসিবি এক বিবৃতিতে জানিয়েছে দর্শকদের আচরণ নিয়ে অভিযোগের পাশাপাশি পাকিস্তানী সাংবাদিক ও সমর্থকদের ভিসা দিতে বিলম্ব করার বিষয়টিও তারা আনুষ্ঠানিক ভাবে আইসিসির কাছে অভিযোগ করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।