ঢাকাTuesday , 28 February 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

তুরস্কে ফুটবল ম্যাচে মৃত শিশুদের স্মরণ টেডি বিয়ার ছুঁড়ে! চোখের জল বাঁধ মানল না মাঠে

s s
February 28, 2023 1:18 pm
Link Copied!

ইস্তানবুল: কত শিশু ঠিক মারা গিয়েছে তুরস্কের ভূমিকম্পে কেউ জানে না। সংখ্যাটা কয়েক হাজারের উপরে নিশ্চিত। আবার অনেকে বেঁচেও গিয়েছে ঈশ্বরের কৃপায়। তুরস্কের একটি ফুটবল ম্যাচে অভিনব কায়দায় মনে করা হল মৃত শিশুদের। ভূমিকম্পের পর আয়োজিত প্রথম ফুটবল ম্যাচগুলোয় তুরস্কের প্রধান কয়েকটি ক্লাবের সমর্থকেরা দুর্যোগ ব্যবস্থাপনায় ব্যর্থতার দায় স্বীকার করে এরদোয়ান সরকারকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন।

রোববার তুর্কি ফুটবল ক্লাব বেসিকতসের সমর্থকেরা খেলা শুরুর আগে সরকারের পদত্যাগ দাবি করেন। ম্যাচটি ছিল আন্তালায়াসপোরের বিরুদ্ধে। খেলা শুরুর সময় স্টেডিয়ামজুড়ে সরকারের পদত্যাগ চাই স্লোগান শোনা যাচ্ছিল। ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্ক ও সিরিয়ায় ৫০ হাজারের বেশি মানুষ মারা গেছেন।

খেলা শুরুর আগে ক্লাবটি ভূমিকম্পে হতাহতদের প্রতি শ্রদ্ধা জানায় এবং হাজারো সমর্থক দুর্যোগে হতাহত শিশুদের প্রতি সহমর্মিতা জানিয়ে মাঠে বাচ্চাদের খেলনা ছুঁড়ে দেন। ইস্তাম্বুলভিত্তিক আরেকটি বড় ক্লাব ফেনেরবাচের সমর্থকেরাও কোনিয়াস্পোর দলের বিরুদ্ধে শনিবারের খেলায় একই ধরনের স্লোগান দেন।

২০ বছর ধরে মিথ্যা ও প্রতারণার অভিযোগ তুলে সরকারের পদত্যাগও দাবি করেন তাঁরা। এদিকে ভূমিকম্প–পরবর্তী ব্যবস্থাপনায় ‘ভুলত্রুটি’ থাকার কথা স্বীকার করলেও সমালোচনাকারীদের একহাত নিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট৷ তিনি বলেন, ত্রুটি তো রয়েছেই। যা করা হচ্ছে, সেটা তো দেখাই যাচ্ছে। এমন দুর্যোগের জন্য পূর্বপ্রস্তুতি রাখা সম্ভব নয়।

ভূমিকম্পে ধসে যাওয়া ভবন নির্মাণের সঙ্গে সম্পৃক্ত ছয় শতাধিক ব্যক্তির বিরুদ্ধে তুরস্কে ইতিমধ্যে তদন্ত শুরু হয়েছে। গত শনিবার আইনমন্ত্রী বেকির বোসদাগ জানিয়েছেন, ৬১২ জনের মধ্যে ১৮৪ জনকে কারাগারে পাঠানো হয়েছে এবং তাঁদের বিচার হবে। মাঠে উপস্থিত দর্শকদের মধ্যে অনেকেই চোখের জল ধরে রাখতে পারেননি।

ফুটবলারদের চোখেও জল ছিল। তবে তুরস্কের ফুটবল মানুষের দুঃখ কষ্ট ভুলিয়ে দেবে ধীরে ধীরে আশা করছেন সবাই। এই মৃত শিশুদের মধ্যে অনেকেই ফুটবল পাগল ছিলেন। তার মধ্যেই মারা গিয়েছেন তুরস্ক ফুটবল লিগের নামি তারকা ঘানার ক্রিশ্চিয়ান আতসু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।