ঢাকাWednesday , 18 October 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

তিন ফিফটিতে নিউজিল্যান্ডের সংগ্রহ ৬ উইকেটে ২৮৮ রান

parag arman
October 18, 2023 7:18 pm
Link Copied!

দুই মিডল অর্ডার ব্যাটার গ্লেন ফিলিপস-ভারপ্রাপ্ত অধিনায়ক টম লাথাম ও ওপেনার উইল ইয়ংয়ের হাফ-সেঞ্চুরিতে ওয়ানডে বিশ^কাপে নিজেদের চতুর্থ ম্যাচে আজ আফগানিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৬ উইকেটে ২৮৮ রান করেছে নিউজিল্যান্ড। ফিলিপস ৭১, লাথাম ৬৮ ও ইয়ং ৫৪ রান করেন। ওয়ানডেতে আফগানিস্তানের বিপক্ষে এটিই সর্বোচ্চ দলীয় রান নিউজিল্যান্ডের।

চেন্নাইয়ে টস জিতে প্রথমে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় আফগানিস্তান। ব্যাট হাতে নেমে দ্বিতীয় ওভারে পেসার ফজলহক ফারুকির চতুর্থ ডেলিভারিতে জীবন পান উইল ইয়ং। ব্যক্তিগত ১ রানে জীবন পেয়ে ডেভন কনওয়ের সাথে উদ্বোধনী জুুটিতে ৩৯ বলে ৩০ রান তুলেন ইয়ং। প্রথম ব্যাটার হিসেবে স্পিনার মুজিব উর রহমানের বলে আউট হবার আগে ৩টি চারে ১৮ বলে ২০ রান করেন কনওয়ে।

কনওয়ে ফেরার পর রাচিন রবীন্দ্রকে নিয়ে দলের রানের চাকা ঘুড়ান ইয়ং। ১৮তম ওভারে ওয়ানডেতে সপ্তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ৫৭ বল খেলা ইয়ং। ২১তম ওভারে নিউজিল্যান্ড শিবিরে জোড়া আঘাত হানেন পেসার আজমতুল্লাহ ওমরজাই। ২টি চার ও ১টি ছক্কায় ৪১ বলে ৩২ রান করা রবীন্দ্রকে শিকার করেন ওমরজাই। একই ওভারের শেষ বলে ওমরজাইর দ্বিতীয় শিকার হন ৪টি চার ও ৩টি ছক্কায় ৬৪ বলে ৫৪ রান করা ইয়ং। দ্বিতীয় উইকেট জুটিতে রবীন্দ্র-ইয়ং ৮৩ বলে ৭৯ রান যোগ করেন।

ওমরজাই’র জোড়া আঘাতের ৩ বল পর আবারও আফগানিস্তানকে সাফল্য এনে দেন স্পিনার রশিদ খান। আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ৮৯ রান করা ড্যারিল মিচেলকে ১ রানে আটকে দেন রশিদ।

১১০ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড। এ অবস্থা থেকে দলকে উদ্ধার করেন ভারপ্রাপ্ত অধিনায়ক টম লাথাম ও গ্লেন ফিলিপস। পঞ্চম উইকেটে জুটি বেঁধে আফগানিস্তানের বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলে ৪৩তম ওভারে দলের রান ২শতে নেন লাথাম-ফিলিপস।

ঐ ওভারেই ৬৯ বলে ওয়ানডেতে দ্বিতীয় অর্ধশতক করেন ফিলিপস। ৪৬তম ওভারে ওয়ানডে ক্যারিয়ারের ২৩তম হাফ-সেঞ্চুরির দেখা পান ৬৭ বল খেলা লাথাম।

৪৮তম ওভারে একত্রে লাথাম-ফিলিপসকে শিকার করেন পেসার নাভিন উল হক। প্রথম বলে ফিলিপসকে ও তৃতীয় ডেলিভারিতে লাথামকে আউট করেন নাভিন। ৪টি করে চার-ছক্কায় ৮০ বলে ৭১ রান করেন ফিলিপস। ৭৪ বল খেলে ৩টি চার ও ২টি ছক্কায় ৬৮ রানের ইনিংস সাজান লাথাম। পঞ্চম উইকেটে ১৫৩ বলে ১৪৪ রানের জুটি গড়ে দলের রান আড়াইশ পার করেন লাথাম-ফিলিপস জুটি।

দলীয় ২৫৫ রানের মধ্যে লাথাম ও ফিলিপসের বিদায়ের পর ডেথ ওভারে ঝড় তুলেন মার্ক চাপম্যান। ২টি চার ও ১টি ছক্কায় ১২ বলে ২৫ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। ৫ বলে ৭ রানে অপরাজিত থাকেন মিচেল স্যান্টনার। এতে ৫০ ওভারে ৬ উইকেটে ২৮৮ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড। লাথাম-ফিলিপসের দারুন জুটির পর চাপম্যানের ঝড়ো ইনিংসের সুবাদে শেষ ১০ ওভারে ১০৩ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড।

আফগানিস্তানের নাভিন ৪৮ রানে ও ওমরজাই ৫৬ রানে ২টি করে উইকেট নেন। এছাড়া ১টি করে উইকেট নেন মুজিব ও রশিদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।