ঢাকাThursday , 5 October 2023
  1. world cup cricket t20
  2. অলিম্পিক এসোসিয়েশন
  3. অ্যাথলেটিক
  4. আইপিএল
  5. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  6. আন্তর্জাতিক
  7. আরচারি
  8. এশিয়া কাপ
  9. এশিয়ান গেমস
  10. এসএ গেমস
  11. কমন ওয়েলথ গেমস
  12. কাবাডি
  13. কুস্তি
  14. ক্রিকেট
  15. টি-টোয়েন্টি বিশ্বকাপ

চলতি বিশ্বকাপে যা কিছু প্রথম

parag arman
October 5, 2023 11:01 pm
Link Copied!

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আগেরবারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড মুখোমুখি হয়েছিল। কিউইরা ৯ উইকেটের বড় জয় পেয়েছে ইংলিশদের বিপক্ষে। এই ম্যাচেই ওয়ানডে ক্রিকেটে নতুন বিশ্বরেকর্ড গড়ে জস বাটলারের দল। ১ থেকে ১১ নম্বর পর্যন্ত সব ব্যাটারই দুই অঙ্কের রানে পৌঁছেছেন, এমন নজির আজকের আগে ওয়ানডেতে কখনও দেখা যায়নি।

এবারের বিশ্বকাপের প্রথম টসটি জেতেন নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক টম ল্যাদাম। চোটের কারণে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন এই ম্যাচে খেলতে পারেননি। আমেদাবাদের স্টেডিয়াম নরেন্দ্র মোদীর নামাঙ্কিত হওয়ার পর এই প্রথম বিশ্বকাপের ম্যাচ এটিই। অন ফিল্ড আম্পায়ার শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা ও ভারতের নীতিন মেনন। টিভি আম্পায়ার অস্ট্রেলিয়ার পল উইলসন, রিজার্ভ আম্পায়ার বাংলাদেশের শরফুদৌল্লা, ম্যাচ রেফারি ভারতের জাভাগল শ্রীনাথ।

এবারের বিশ্বকাপের প্রথম ওভারটি করতে যান ট্রেন্ট বোল্ট। প্রথম বলটিই ডট বল হয়, অর্থাৎ এই ডেলিভারিতে জনি বেয়ারস্টো রান নিতে পারেননি। প্রথম রানটি আসে ওভার বাউন্ডারি থেকে। ওভারের দ্বিতীয় বলটিতেই ছক্কা মারেন জনি বেয়ারস্টো। এই ওভারের পঞ্চম বলে আসে প্রথম বাউন্ডারি। সেই বেয়ারস্টোই চার মারেন। ৭.৪ ওভারে ৪০ রানের মাথায় প্রথম উইকেট পড়ে ইংল্যান্ডের। ডেভিড মালানকে ফিরিয়ে বিশ্বকাপের প্রথম উইকেটটি দখলে নেন ম্যাট হেনরি। বিশ্বকাপের প্রথম রিভিউটি নেয় নিউজিল্যান্ড। মালানের বিরুদ্ধে আউটের আবেদনে সাড়া দেননি আম্পায়ার ধর্মসেনা। রিভিউ নেয় কিউইরা। যদিও আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে। চলতি বিশ্বকাপের প্রথম ফিফটি করেন জো রুট। এর আগে গত বছরের জুলাই মাসে শেষবার ফিফটি করেছিলেন রুট। তারপর আজই হাফ সেঞ্চুরি পেলেন তিনি।

এবারের বিশ্বকাপের প্রথম ক্যাচ ধরেছেন নিউজিল্যান্ডের উইকেটকিপার টম ল্যাদাম। প্রথম বোল্ড হন মঈন আলি। জনি বেয়ারস্টো ৩৩, ডেভিড মালান ১৪, জো রুট ৭৭, হ্যারি ব্রুক ২৫, মঈন আলি ১১, জস বাটলার ৪৩, লিয়াম লিভিংস্টোন ২০, স্যাম কারান ১৪, ক্রিস ওকস ১১ রান করেন। আদিল রশিদ ১৫ ও মার্ক উড ১৩ রানে অপরাজিত থাকেন। কিউই বোলাররা মাত্র ৬টি ওয়াইড বল করেন। বাকি কোনও অতিরিক্ত রান নেই। চলতি বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি করেন নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ে। ১৩টি চার ও ২টি ছয়ের সাহায্যে ৮৩ বলে পূর্ণ করেন তিনি সেঞ্চুরি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।