ঢাকাTuesday , 5 March 2024
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

Sahab Uddin
March 5, 2024 5:52 pm
Link Copied!

পিছিয়ে পড়া ভারত ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরল। শেষ দিকে ফের জ্বলে উঠল বাংলাদেশ। শক্তিশালী ভারতে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৬ উইমেন’স চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করল সাইফুল বারী টিটুর দল।

রাউন্ড রবিন লিগের ম্যাচে মঙ্গলবার ৩-১ গোলে জিতেছে বাংলাদেশ। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে মেয়েরা। স্বাগতিক নেপালের বিপক্ষে ২-০ ব্যবধানে জিতে প্রতিযোগিতা শুরু করেছিল বাংলাদেশ।

ভুটানকে ৭-০ গোলে উড়িয়ে প্রতিযোগিতায় দাপুটে শুরু পাওয়া ভারত প্রথম হারের তেতো স্বাদ পেল। দুই ম্যাচে ৩ পয়েন্ট তাদের। ভুটানকে ৩-০ গোলে হারানো নেপালেরও পয়েন্ট ৩, দুই ম্যাচে।

রাউন্ড রবিন লিগে আগামী শুক্রবার ভুটানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। টানা দুই হারে এরই মধ্যে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে তারা। অন্য ম্যাচে মুখোমুখি হবে ভারত ও নেপাল।

কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে শুরু থেকে আক্রমণ আর পাল্টা-আক্রমণে জমে ওঠে ম্যাচ। নবম মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। বক্সের বাইরে থেকে আলপি আক্তারের ফ্রি কিক রক্ষণে ব্লকড হয়ে ফিরে আসে তার কাছেই। আলপির ফিরতি শট গোলরক্ষক সরাজমুনি কুমারীর গ্লাভস ছুঁয়ে জালে জড়ায়।

পিছিয়ে পড়া ভারত নিরা চানুর হাত ধরে বারবার আক্রমণে ওঠার চেষ্টা করতে থাকে। কিন্তু বাংলাদেশের ডিফেন্ডারদের কড়া পাহারায় এই ফরোয়ার্ড সুবিধা করে উঠতে পারছিলেন না। এর মধ্যেই ১৯তম মিনিটে নিরার শট আটকান গোলরক্ষক ইয়ারজান বেগম। ৩৩তম মিনিটে আরেকটি শট ফিরিয়ে ভারতের হতাশা বাড়ান তিনি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে বাংলাদেশের রক্ষণে দফায় দফায় হানা দিতে থাকে ভারত। ৫২ মিনিটে শ্বেতা রানির জোরাল শট পোস্টে লেগে ফিরে আসে। এর তিন মিনিট পর বাইলাইনের একটু উপর থেকে আনুশকা শার্মার সরাসরি শট দূরের পোস্টের ভেতরের দিকে লেগে জালে জড়ায়। সমতা ফেরায় ভারত।

৭৮তম মিনিটে চমৎকার গোলে এগিয়ে যায় বাংলাদেশ। মধ্যমাঠ থেকে বল পেয়ে দুই ডিফেন্ডারকে গতিতে পরাস্ত করে বক্সে ঢুকে গোলরক্ষকের পাশ দিয়ে নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন সুরভী আকন্দ প্রীতি। নেপালের বিপক্ষে জোড়া গোল করেছিলেন এই ফরোয়ার্ড।

৮৯ তম মিনিটের গোলে ভারতকে ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে দেয় বাংলাদেশ। অনন্যা মুরমুর কর্নারে গোলকিপার বা ডিফেন্ডারদের কেউ ঠিকমতো ক্লিয়ার করতে পারেনি, বলে চলে যায় দূরের পোস্টের দিকে। অর্পিতা বিশ্বাস আলতো টোকায় বল জড়িয়ে দেন জালে।

কিছুদিন আগে অনূর্ধ্ব-১৯ উইমেন’স চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয়েছিল দুই দল। রাউন্ড রবিন লিগে ভারতকে ১-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। ফাইনালেও দেখা হয়েছিল দুই দলের; নির্ধারিত সময়ে ও টাইব্রেকারের খেলা সমতায় শেষ হওয়ার পর অনেক নাটকীয়তার অবসান হয় যৌথ চ্যাম্পিয়ন ঘোষণার মধ্য দিয়ে।

ভারতের বিপক্ষে ম্যাচ সামনে রেখে বাংলাদেশ কোচ টিটু বলেছিলেন ফাইনালের সম্ভাব্য ‘ড্রেস রিহার্সেল’ এর কথা। সেই রিহার্সেলে জিতে আত্মবিশ্বাস সঞ্চয় করে নিল তার দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।