ঢাকাThursday , 26 October 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

ফিফা র‍্যাঙ্কিংয়ে বড় লাফ বাংলাদেশের

Sahab Uddin
October 26, 2023 6:23 pm
Link Copied!

বিশ্বকাপ ক্রিকেটে কোনো সুখবর না থাকলেও ফুটবলে ভালোই সময় কাটাচ্ছে বাংলাদেশ। সম্প্রতি মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ ফুটবলের প্রাক-বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে লাল সবুজের দেশ। এরপরেই সুখবর পেল বাংলাদেশ। ফিফা র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছে হাভিয়ের ক্যাবরেরার দল।

সদ্য হালনাগাদকৃত ফিফা র‍্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়েছে বাংলাদেশ। আগে ১৮৯ নম্বর স্থানে থাকা বাংলাদেশ নতুন র‍্যাঙ্কিং অনুযায়ী আছে ১৮৩তম স্থানে।

ফিফার সবশেষ আন্তর্জাতিক উইন্ডোতে বিশ্বকাপ ফুটবলের প্রাক-বাছাই পর্বের দুই রাউন্ডের লেগে মালদ্বীপের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। প্রথম লেগে মালদ্বীপের মাঠ থেকে ১-১ গোলে ড্র করে ফিরলেও নিজেদের মাঠে ২-১ গোলে জয় পান জামাল ভূঁইয়ারা। ফলে ৩-২ অ্যাগ্রিগেটে পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে তারা। এই রাউন্ডে হারলে আগামী তিন বছরে ফিফা থেকে কোনো ম্যাচই পেত না বাংলাদেশ।

প্রাক-বাছাই পর্বের এই রাউন্ডে বাংলাদেশ ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া, ফিলিস্তিন এবং লেবাননের মতো শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে। তাছাড়া আগামী তিন বছরের জন্য বেশ কিছু ম্যাচ পাচ্ছে বাংলাদেশ। ফলে সুযোগ থাকছে র‍্যাঙ্কিং আরও এগিয়ে নেওয়ার।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে ভারত। ১০২তম স্থানে আছে সুনীল ছেত্রীরা। এরপরই ১৭৩ নম্বরে নেপাল। ভুটান আছে বাংলাদেশের ঠিক ওপরেই (১৮২)।

এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে (১৮তম) আছে জাপান। এরপর ইরান (২১) এবং দক্ষিণ কোরিয়া (২৪)।

বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা যথারীতি শীর্ষস্থান ধরে রেখেছে। রেটিং পয়েন্ট কমলেও ব্রাজিল তৃতীয় স্থানেই আছে। দ্বিতীয় স্থানে আছে ফ্রান্স। উন্নতি হয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের। নবম স্থান থেকে ষষ্ঠ স্থানে উঠে এসেছে তারা। আর দশম স্থান থেকে অষ্টমে উঠেছে স্পেন। তবে পিছিয়ে দশম স্থানে চলে গেছে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।