ঢাকাMonday , 22 May 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস

শিরোপা উদযাপন করলো সিটি

parag arman
May 22, 2023 5:16 pm
Link Copied!

চেলসিকে ১-০ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক শিরোপা উদযাপন করেছে ম্যানচেস্টার সিটি। ইতিহাদ স্টেডিয়ামে কাল মৌসুমের শেষ হোম ম্যাচে ব্লুজদের হারানোর পর অধিনায়ক ইকে গুনডোগানের হাতে শিরোপা তুলে দেয়া হয়। এদিকে রোববার আরেক ম্যাচে ওয়েস্ট হ্যামের কাছে ৩-১ গোলে হেরে যাওয়ায় রেলিগেশন শঙ্কায় পড়েছে লিডস।

শনিবার নটিংহ্যাম ফরেস্টের কাছে আর্সেনাল ১-০ গোলে হেরে যাওয়ায় সিটির ছয় মৌসুমে পঞ্চম শিরোপা নিশ্চিত হয়েছিল। জুলিয়ান আলভারেজের প্রথমার্ধের গোলে পেপ গার্দিওলার দলের টানা তৃতীয় শিরোপার পাশাপাশি টানা ১২ লিগ ম্যাচে জয় নিশ্চিত হয়। সব ধরনের প্রতিযোগিতায় সিটিজেনরা ২৪ ম্যাচে জয়ের রেকর্ড ধরে রেখেছে।

এর মাধ্যমে মৌসুমের প্রায় বেশীরভাগ সময় টেবিলের শীর্ষে থাকা আর্সেনালও শেষ পর্যন্ত সিটির রাজত্বে ভাগ বসাতে পারলো না। গানারদের জন্য মৌসুমের শেষ ভাগে এসে শিরোপা হাতছাড়া হওয়াটা ছিল সত্যিই হতাশার।

ম্যাচ শেষে সিটি বস গার্দিওলা বলেছেন, ‘সব প্রিমিয়ার লিগই স্পেশাল। এখানে জয়টা সবসময়ই কঠিন। আর্সেনালকে আমাদের চাপে রাখতে হয়েছে, তাদের পয়েন্ট হারানোর জন্য অপেক্ষায় থাকতে হয়েছে। তারা সেই চাপটা নিতে পারেনি, সেই সুযোগটা আমরা কাজে লাগিয়েছি। আমাদের দল দুর্দান্ত খেলেছে, কেউই ভাবতে পারেনি শেষ পর্যন্ত শিরোপা ধরে রাখতে পারবো।’

ইতিহাদ স্টেডিয়ামে টিম বাস আসার সাথে সাথে সমর্থকদের বাঁধভাঙ্গা উল্লাস চোখে পড়েছে। নীল চাদরে যেন ঢেকে গিয়েছিল স্টেডিয়ামের চারিদিক।

এই মুহূর্তে সিটি আর্সেনালের থেকে সাত পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছে, হাতে রয়েছে আর মাত্র দুই ম্যাচ। প্রিমিয়ার লিগের সাথে এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালও অপেক্ষা করছে সিটিজেনদের সামনে। এই দুই শিরোপা জয় করে ঐতিহাসিক ট্রেবল নিয়েই মৌসুমের শেষটা স্মরণীয় করে রাখতে মুখিয়ে আছে গার্দিওলার শিষ্যরা। আগামী ৩ জুন ওয়েম্বলিতে এফএ কাপের ফাইনালে গার্দিওলার দলের প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেড। সাত দিন পর ইস্তাম্বুলে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার জয়ের পথে তাদের প্রতিদ্বন্দ্বী ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলান।

১৯৯৯ সালে সর্বশেষ ক্লাব হিসেবে ট্রেবল জয় করেছিল ইউনাইটেড। নগর প্রতিদ্বন্দ্বীদের সেই রেকর্ডে এবার ভাগ বসাতে চায় সিটি। গার্দিওলা বলেছেন, ‘বিশ্বের সেরা দলের স্বীকৃতি পেতে সবাইকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পর্যন্ত অপেক্ষা করতে হয়। কিন্তু একইসাথে সেটা জিততে না পারলে প্রিমিয়ার লিগের শিরোপার কোন অর্থ নেই, এটা বলাটাও ঠিক নয়। অবশ্যই এই শিরোপা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিদিন, প্রতি সপ্তাহে আমাদের কঠোর পরিশ্রম করতে হচ্ছে, শেষ ছয় মৌসুমের মধ্যে পাঁচটিতেই আমরা জয়ী হয়েছি। যা সত্যিই বিস্ময়কর।’

সিটি খেলোয়াড়দের ম্যাচের শুরুতে গার্ড অব অনার দিয়েছে চেলসি। এসময় খেলোয়াড়রা তাদের সন্তানদের হাত ধরে স্টেডিয়ামে প্রবেশ করেছে, পুরো ইতিহাদ জুড়ে তখন শোনা গেছে ক্লাব সঙ্গীত ‘ব্লু মুন’।

সিটির খেলোয়াড় ও সমর্থকদের ‘পার্টি মুড’কে শতভাগ সফলতা দিয়েছেন আলভারেজ। আর্জেন্টাইন এই ফরোয়ার্ড ১২ মিনিটে কোল পালমার্সের পাস থেকে দারুন ফিনিশিংয়ে সিটিজেনদের এগিয়ে দেন। ম্যাচের শেষ বাঁশি বাজার সাথে সাথে পুরো স্টেডিয়াম যেন উচ্ছাসে ভেঙ্গে পড়ে। গুনডোগান যখন শিরোপা উঁচুতে তুলে ধরেন তখন পুরো আকাশ আতশ বাজির সাথে নীল রঙে বর্ণিল হয়ে ওঠে।

একদিকে সিটির শিরোপা উদযাপন হলেও আরেক পাশে ছিল রেলিগেশন লড়াইয়ে থাকা দলগুলোর জন্য কঠিন সময়। হ্যামার্সদের কাছে ৩-১ গোলে বিধ্বস্ত হয়ে লিডস চলে গেছে অবনমনের দ্বারপ্রান্তে। অথচ ১৭ মিনিটে রডরিগোর গোলে এগিয়ে গিয়েছিল লিডস। এরপর একে ডিক্লান রাইস, জেরোড বোয়েন ও ম্যানুয়েল লানজিনির গোলে হ্যামার্সদের জয় নিশ্চিত হয়। স্যাম অলড্রিচের দল এখনো তলানির তৃতীয় স্থানে রয়েছে। ১৭তম স্থানে থাকা এভারটনের থেকে দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে, হাতে রয়েছে মাত্র এক ম্যাচ।

মৌসুমের শেষ ম্যাচে টটেনহ্যামকে যদি লিডস পরাজিত করে তারপরও গুডিসন পার্কের শেষ ম্যাচে বোর্নমাউথের বিপক্ষে এভারটন জয়ী হলে ইয়র্কশায়ারের ক্লাবটি রেলিগেটেড হয়ে যাবে। এভারটনের থেকে তিন গোল ব্যবধানে পিছিয়ে রয়েছে অলড্রিচের দল। ২০২০ সালে সর্বশেষ চ্যাম্পিয়নশীপে খেলেছে লিডস। এ মাসের শুরুতে বরখাস্ত হওয়া জাভি গার্সিয়ার স্থানে অলড্রিচ আসার পর এ পর্যন্ত দুটিতে পরাজিত ও একটিতে ড্র করেছে লিডস। অলড্রিচ বলেছেন, ‘যখন প্রয়োজন তখন আমরা নিজেদের প্রমানে ব্যর্থ হয়েছি। সে কারনে আগামী সপ্তাহে টটেনহ্যামকে হারানোর জন্য অবশ্যই ভাল খেলতে হবে।’

সাউদাম্পটনকে ৩-১ গোলে হারিয়ে ক্লাব ইতিহাসে প্রথমবারের মত ইউরোপীয়ান ফুটবলে খেলার কাছাকাছি পৌঁছে গেছে ব্রাইটন। প্রথমার্ধে এভান ফার্গুসন জোড়া গোল করেছেন। ইতোমধ্যেই রেলিগেটেড হওয়া সাউদাম্পটনের হয়ে এক গোল পরিশোধ করেছেন মোহামেদ এলইউনুসি। পাসকার গ্রসের গোলে শেষ পর্যন্ত ব্রাইটনের জয় নিশ্চিত হয়। শেষ দুই ম্যাচে মাত্র এক পয়েন্ট অর্জন করতে পারলেই ইউরোপীয়ান আসরে প্রবেশ করবে রবার্তো ডি জার্বির দল। সপ্তম স্থানে থাকা এ্যাস্টন ভিলার থেকে গোল ব্যবধানে বেশ খানিকটা এগিয়ে রয়েছে ব্রাইটন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।