ঢাকাWednesday , 16 August 2023
  1. অলিম্পিক এসোসিয়েশন
  2. অ্যাথলেটিক
  3. আইপিএল
  4. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
  5. আন্তর্জাতিক
  6. আরচারি
  7. এশিয়া কাপ
  8. এশিয়ান গেমস
  9. এসএ গেমস
  10. কমন ওয়েলথ গেমস
  11. কাবাডি
  12. কুস্তি
  13. ক্রিকেট
  14. টি-টোয়েন্টি বিশ্বকাপ
  15. টেনিস
আজকের সর্বশেষ সবখবর

নারী বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড

parag arman
August 16, 2023 8:35 pm
Link Copied!

নারী বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠেছে ইংল্যান্ড। দ্বিতীয় সেমিফাইনালে স্বাগতিক অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড। আজ সিডিনিতে টুর্নামেন্টের সহ-আয়োজক অস্ট্রেলিয়াকে ৩-১ গোলে হারিয়েছে ইউরোপীয় চ্যাম্পিয়নরা। যার মাধ্যমে ফাইনালে খেলার দীর্ঘদিনের আশা পুর্ন হয়েছে লায়নেসদের। ফাইনালে ইউরোপের আরেক পাওয়ার হাউজ স্পেনের মোকাবেলা করবে ইংল্যান্ড। গতকাল শক্তিশালী সুইডেনকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে স্প্যানিশ নারীরা।

এই জয়ে দারুণ উচ্ছাস প্রকাশ করেছেন ইংলিশ ডিফেন্ডার লুসি ব্রোঞ্জ। কারণ স্বাগতিকদের হারিয়ে প্রথমবারের মতো নারী বিশ্বকাপের ফাইনালে খেলার দীর্ঘদিনের আশা পুর্ন হযেছে তার। ম্যাচ জয়ের পর বিবিসিকে দেযা সাক্ষাৎকারে ব্রোঞ্জ বলেন,‘ আমি সারাক্ষন একটি জিনিসই চেয়েছিলাম। আর সেটি হচ্ছে বিশ্বকাপের ফাইনালে খেলার সুযোগ। দুইবার হতাশার পর এমন অর্জনকে বিশ্বাস করতেই কস্ট হচ্ছে।

আমরা যেভাবে চেয়েছিলাম, সেভাবেই খেলেছি। আমরা ধীরস্থির এবং দৃঢ়প্রতিজ্ঞ ছিলাম। জানতাম দর্শকরা পাগলামী করবে এবং তাদের থামিয়ে দিতে হবে। শেষ পর্যন্ত আমরা তা করতে পেরেছি।

ফাইনাল ছিল আমাদের স্বপ্ন। আমাদের পরিবারের সদস্য এবং বন্ধুবান্ধবরাও শেষ মুহুর্ত পর্যন্ত এখানে থেকে যাবার সিদ্ধান্ত নিয়েছিল। কারন তাদের সবাই আমাদের প্রতি আস্থাশীল ছিল। অস্ট্রেলিয়ার মাটিতে তাদের বিপক্ষে খেলাটা ছিল অসাধারন। তারা দারুন একটি টুর্নামেন্ট উপহার দিয়েছে। তবে ফাইনালে আমরা।’

উত্তেজনাপুর্ন ম্যাচের ৩৬ মিনিটেই লিড পায় ইংল্যান্ড। ডান প্রান্ত দিয়ে বল স্বাগতিকদের জালে পাঠিয়ে ইউরোপীয় চ্যাম্পিয়নদের এগিয়ে দেন ইলা টুনে। তবে দ্বিতীয়ার্ধে গোলটি পরিশোধ করে দেয় অস্ট্রেলিয়া। ৬৩ মিনিটে দূরপাল্লার শটে সমতাসুচক গোল করেন অস্ট্রেলিয়ান সুপার স্টার স্যাম কের। ইনজুরি নিয়ে ধুকতে থাকা কেরের এটিই ছিল টুর্নামেন্টের কোন ম্যাচের প্রথম থেকে অংশ নেয়া।

তবে লিড পুন:প্রতিষ্ঠা করতে খুব বেশী সময় নেয়নি ইংলিশ নারীরা। ৭১ মিনিটে দূরপাল্লার শটে গোল করে ফের সফরকারীদের এগিয়ে দেন মিলি ব্রাইট। শেষ বাঁশি বাজার চার মিনিট আগে আলেসিয়া রুসোর নীচু শটের গোলে ৩-১ ব্যবধানে জয় নিশ্চিত করে ইংল্যান্ড।

ফলে ১৯৬৬ সালে পুরুষ দলের বিশ্বকাপের পর এই প্রথম কোন ইংলিশ দল ফুটবল বিশ্বকাপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করল। ওয়েম্বলিতে অনুষ্ঠিত পুরুষ বিশ্বকাপের ওই ফাইনালে তৎকালীন পশ্চিম জার্মানিকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা জয় করেছিল ইংল্যান্ড।

আগামী রোববার সিডিনিতে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ। প্রতিপক্ষ স্পেনও প্রথমবারের মতো নারী বিশ্বকাপের ফাইনালে উঠেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, Bangladesherkhela.com এর দায়ভার নেবে না।